Loading..

উদ্ভাবনের গল্প

১৯ অক্টোবর, ২০২১ ০৯:০৩ অপরাহ্ণ

মহা মূল্যবান A+... না পেলে কি জীবন শেষ!


মোহাম্মাদ আবু সাইদঃ  A+, এমন এক বস্তু পড়াশোনার ক্ষেত্রে যা না পেলে তোমার বাবা- মায়ের কথা অনুযায়ী তোমার জীবনের The end হয়ে যাওয়া বা পাড়া প্রতিবেশির নিকট সবচেয়ে খারাপ ছেলে বনে যাওয়া।




তোমার যতই জ্ঞান থাকুক না কেন A+ বা Golden A+ ছাড়া তোমার জীবন মূল্যহীন এমনটাই ধারনা আমাদের দেশের সকলের। ক্লাসের ফার্স্ট বয় রাত দিন এলিয়েনের মত খেটেও যদি কোন কারনে A+ মিস করে তাহলে তার ভাগ্যের দোষ আর লাস্ট বয় কোনভাবে ছলচাতুরি করে A+ পেলে সে প্রমান করে সে খুবই পরিশ্রমী সে দেশের ভবিষ্যৎ।




কিন্তু এই ধারনায় যে কত ছেলের জীবনটাই নষ্ট হয়ে যায় তা কেহ দেখবার নাই। রেজাল্ট পাবলিসড এর দিন যেসব আত্নীয় সারাজীবন খোজ নেয় না তারাও ফোন দিবে খারাপ হলেই গালাগাল দেয়ার জন্য।




আমাদের দেশে মানুষের ভাল মন্দের বিচার করার এখমাত্র মাপকাঠি হলো  তার রেজাল্ট। কেউ যদি মদ, গাজা, সিগারেট খায়  কিন্তু A+  পায় তাহলে সে হিরের টুকরো মানিক রতন। আর কেউ খারাপ রেজাল্ট করলে সে নেশা না করলেও নেশাখোর। 



আমাদের দেশের শিক্ষাব্যবস্থা এমন যে কিছু কিছু বিদ্যালয়ের শিক্ষকগন বলেন তাদের কাছে private না পড়লে ফেল করাবে বা ব্যবহারিক মার্কস দেবে না ইত্যাদি। 



আমাদের এই চিন্তা-চেতনা থেকে কবে আমরা বেরিয়ে আসতে পারবো। কেননা পৃথিবীতে অনেক বিখ্যাত ব্যাক্তি আছে যারা স্কুল বা কলেজ জীবনে খারাপ করেছে তাই বলে তাদের জীবন সেখানে শেষ হয়নি।





আমাদের চিন্তা-চেতনা পাল্টে শিক্ষা অর্জন করতে হবে শুধু A+ বা Golden A+ নয়। যদিও আমাদের শিক্ষা ব্যবস্থাটাই এমন যেখানে নেই স্বাভাবিক জীবনের জন্য চিত্ত বিনোদন। 




কেউ পরীক্ষায় খারাপ করলে তাকে ৫টা খারাপ কথা না শুনিয়ে সামনে চলার উৎসাহ দাও। তার জীবনটাও বদলে যেতে পারে। আর জ্ঞান অর্জন অবশ্যই ভাল তবে শুধু এলিয়েন দের মত বোর্ড বই পড়ে নয়, বর্হি-বিশ্বকে জেনে।