প্রকাশনা

স্মার্টফোনের আসক্তি কমানোর ১০ উপায়

কোহিনুর খানম ২৩ মে,২০২২ ৮৬ বার দেখা হয়েছে লাইক ১৫ কমেন্ট ৫.০০ রেটিং ( )

বর্তমান ডিজিটাল যুগে অনেকেই মুঠোফোনকে করেছেন নিত্যসঙ্গী। আর তাই তো বর্তমানে একদণ্ডও মুঠোফোন ছাড়া থাকতে পারেন না তাঁরা। সুস্থ থাকার জন্য এই মুঠোফোনের আসক্তি কমানো জরুরি। এ নিয়ে বিস্তর গবেষণাও হয়েছে। সেই গবেষণার আলোকে মুঠোফোনের আসক্তি দূর করতে সহজ ১০টি কৌশলের তালিকা করেছেন গবেষকেরা।

কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা বলছেন, সামান্য কিন্তু কার্যকর পরিবর্তন আনা গেলে একাধারে যেমন মুঠোফোন আসক্তি দূর হবে তেমনি বিষণ্নতার মতো মানসিক স্বাস্থ্য সমস্যা থেকেও মুক্তি মিলতে পারে। এ ছাড়া এতে একাকিত্ব দূর হয় ও ঘুমের সমস্যা দূর হয়। এই সহজ কৌশল মেনে চললে সহজেই মুঠোফোন আসক্তি থেকে দূরে থাকা যাবে।

বিশেষজ্ঞরা বলছেন, তাঁরা সম্প্রতি যে গবেষণা করেছেন, তাতে তাঁদের বের করা কৌশলগুলো অনুসরণ করেছেন অনেকেই। এতে তাঁদের মুঠোফোন ব্যবহারের সময় কমেছে। এমনকি অনেকের মুঠোফোন আসক্তিও কমে গেছে। ফলে ঘুমও ভালো হয়েছে।

গবেষকেরা বলছেন, মুঠোফোন আসক্তি এক দশক ধরেই বিশ্বজুড়ে বাড়ছে। সম্প্রতি এ–সংক্রান্ত একটি গবেষণা নিবন্ধ ‘ইন্টারন্যাশনাল জার্নাল অব মেন্টাল হেলথ অ্যান্ড অ্যাডিকশন’ শীর্ষক সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তাতে গবেষকেরা বলেছেন, বিভিন্ন আচরণগত কৌশল একত্র করলে মুঠোফোনের ব্যবহার কমাতে একটি সম্ভাব্য এবং কার্যকরী উপায় বের করা যায়। গবেষকদের বের করা সেই ১০টি কৌশল জেনে নেওয়া যাক।

* নোটিফিকেশন নিয়ন্ত্রণ: মুঠোফোন থেকে অপ্রয়োজনীয় সব নোটিফিকেশন (শব্দ, ব্যানার, ভাইব্রেশন) বাদ দিতে হবে।

* সময় নির্ধারণ: কোন অ্যাপ কতক্ষণ ব্যবহার করবেন তার সময় আগে থেকেই নির্ধারণ করতে হবে। চাইলে মুঠোফোনের পর্দা চালুর সময় নির্ধারণ করে নিতে পারেন।

* ঘুমের সময় মুঠোফোন দূরে রাখুন: অনেকেই ঘুমের সময় মুঠোফোন কাছাকাছি রাখেন। এ অভ্যাস বাদ দিতে হবে। এ জন্য মুঠোফোন সাইলেন্ট বা ভাইব্রেশন বন্ধ করে ঘুমানোর জায়গা থেকে দূরে রাখতে হবে।

* মুঠোফোনের পর্দা গ্রেস্কেল: আইফোন বা অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা মুঠোফোনে গ্রেস্কেল মোডে সুইচ অন করে রাখতে হবে। পর্দা সাদা–কালো থাকলে মুঠোফোনের আকর্ষণ কমে যায়, ফলে ব্যবহার কম হয়।

* সামাজিক যোগাযোগ অ্যাপ লুকানো: যাঁরা ই–মেইল, টিকটক, ইনস্টাগ্রাম, ফেসবুকের মতো অ্যাপ ব্যবহার থেকে নিজেকে বিরত রাখতে পারছেন না, তাঁরা চাইলে অ্যাপগুলো লুকিয়ে রাখতে পারেন। এ জন্য অ্যাপগুলো মুঠোফোনের হোম স্ক্রিন থেকে সরিয়ে আলাদা ফোল্ডার রাখতে হবে।

* মুঠোফোন থেকে দূরত্ব বজায়: খুব বেশি প্রয়োজন না হলে মুঠোফোন দৃষ্টিসীমার বাইরে রাখতে হবে। প্রয়োজনে মুঠোফোন সাইলেন্ট করে পর্দার দিক নিচে রেখে কাজ করতে হবে।

* কঠিন আনলক পদ্ধতি: মুঠোফোনের আনলক পদ্ধতি কঠিন করতে হবে। প্রয়োজনে মুঠোফোনের টাচ আইডি বা ফেইস আইডি সুবিধা বন্ধ রাখতে হবে। খোলার পদ্ধতি কঠিন হলে বারবার আনলক করে মুঠোফোন ব্যবহার করতে মন চাইবে না।

* উজ্জ্বলতা কমানো: ফোনের ডিসপ্লে সেটিংস থেকে মুঠোফোনের উজ্জ্বলতা যতটা সম্ভব কমিয়ে রাখতে হবে। এতে ফোনের নীল আলো কমবে এবং চোখের জন্য উপকার হবে।
* মুঠোফোনের কাজ কম্পিউটারে করা: যে কাজ আপনি কম্পিউটারে করতে পারেন সেগুলো মুঠোফোনে করবেন না। এতে মুঠোফোনের ব্যবহার ও আসক্তি কমবে।

* মুঠোফোন রেখে বাইরে: যখন বাইরে যাবেন প্রয়োজন না হলে সঙ্গে মুঠোফোন নেবেন না। যেমন কেনাকাটা বা ব্যায়াম করার সময় যতটা সম্ভব মুঠোফোন ঘরে রেখে যাওয়ার অভ্যাস করতে হবে। এতে ধীরে ধীরে মুঠোফোনের প্রতি আকর্ষণ কমে যাবে।

 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
৩০ মে, ২০২২ ০৭:৫৭ অপরাহ্ণ

কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়ন'কে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৩৩ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


মোঃ মুজিবুর রহমান
২৬ মে, ২০২২ ০৫:১৯ পূর্বাহ্ণ

চমৎকার উপস্থাপনার জন্য ধন্যবাদ। শুভ কামনা রইলো।


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৩৩ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


Mitali Halder
২৪ মে, ২০২২ ০৮:১৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভ কামনা রইলো।


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৩৩ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


Mitali Halder
২৪ মে, ২০২২ ০৮:১৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভ কামনা রইলো।


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৩৩ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


Mitali Halder
২৪ মে, ২০২২ ০৮:১৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভ কামনা রইলো।


কোহিনুর খানম
০৫ জুন, ২০২২ ০৬:৩৩ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


মোঃ হাফিজুর রহমান
২৪ মে, ২০২২ ১২:১৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


কোহিনুর খানম
২৪ মে, ২০২২ ০৬:৩২ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


মোঃ মেরাজুল ইসলাম
২৪ মে, ২০২২ ০৯:২০ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹


কোহিনুর খানম
২৪ মে, ২০২২ ০৬:৩২ অপরাহ্ণ

ধন্যবাদ।🌹


কোহিনুর খানম
২৩ মে, ২০২২ ০৭:৫৬ অপরাহ্ণ

সবাইকে জানাই আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন।🌹