প্রকাশনা

সমাচার দর্পণ : প্রথম বাংলা সংবাদপত্র

মোঃ সামছুল হোসেন ২৪ মে,২০২২ ২৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.০০ রেটিং ( )

সমাচার দর্পণ : প্রথম বাংলা সংবাদপত্র

সমাচার দর্পণ কলকাতা শ্রীরামপুর মিশন থেকে প্রকাশিত জন ক্লার্ক মার্শম্যান সম্পাদিত সাপ্তাহিক পত্রিকা। এটিই প্রথম বাংলা সংবাদপত্র। প্রথম সংখ্যাপ্রকাশিত হয় ১৮১৮ সালের ২৩ মে। বাংলা সাহিত্য ও সংস্কৃতির ইতিহাসে এই পত্রিকাটি অত্যন্ত গুরুত্ববহ।
সমাচার দর্পণ প্রথম প্রকাশের দিনটি ছিল শনিবার। সম্পাদক হিসেবে মার্শম্যানের নাম ছাপা হলেও প্রকৃতপক্ষে সে সময়কার খ্যাতিমান বাঙালি পণ্ডিতেরা এই পত্রিকার সম্পাদনার সাথে যুক্ত ছিলেন। এঁদের মধ্যে ছিলেন জয়গোপাল তর্কালঙ্কার, তারিণীচরণ শিরোমণি প্রমুখ। পত্রিকাটি যথেষ্ট মানসম্পন্নভাবে প্রকাশে তাঁরা ছিলেন সচেষ্ট। প্রকাশক-পরিচালকরা নানা রকম পরীক্ষা-নিরীক্ষাও করেন। যেমন, ফারসি সংস্করণ প্রকাশ, দ্বিভাষিক অর্থাৎ বাংলা ও ইংরেজি রূপে প্রকাশ, বুধ ও শনি – সপ্তাহে দু দিন প্রকাশ ইত্যাদি। ফারসি সংস্করণটি বেশিদিন স্থায়ী হয়নি এবং বুধবারের সংখ্যাটিও অল্প কিছুদিনের মধ্যেই বন্ধ হয়ে যায়। সামাচার দর্পণে প্রকাশিত হতো দেশ-বিদেশের নানা খবর, ব্যবসা-বাণিজ্য ও শিল্প, আইন, নতুন আবিষ্কার, বই-বিবরণ, ভারতবর্ষের প্রাচীন ইতিহাস ইত্যাদি নানা বিষয়। প্রথম প্রকাশের পর প্রথম তিন সপ্তাহ পত্রিকাটি বিনামূল্যে বিতরণ করা হয়। পরবর্তী সময়ে মূল্য নির্ধারণ করা হয় প্রতি মাসে দেড় টাকা। প্রায় তেইশ বছর ধারাবাহিকভাবে প্রকাশের পর ১৮৪১ সালের ২৫ ডিসেম্বর সমাচার দর্পণ বন্ধ হয়ে যায়। উনবিংশ শতকে বাংলা ভাষা ও সাহিত্যের নবজাগরণে সমাচার দর্পণের যথেষ্ট অবদান ছিল।

প্রতিবেদন টি দৈনিক আজাদী পত্রিকা থেকে সংগৃহীত 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
৩০ মে, ২০২২ ০৭:৫৭ অপরাহ্ণ

কন্টেন্ট আপলোড করে প্রিয় শিক্ষক বাতায়ন'কে সমৃদ্ধ করার জন্য ধন্যবাদ।


মোঃ হাফিজুর রহমান
২৪ মে, ২০২২ ১২:১৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ মেরাজুল ইসলাম
২৪ মে, ২০২২ ০৯:১৯ পূর্বাহ্ণ

✍️ সম্মানিত, বাতায়ন প্রেমী শিক্ষক-শিক্ষিকা , অ্যাম্বাসেডর , সেরা কন্টেন্ট নির্মাতা , প্রেডাগোজি রেটার আমার সালাম রইল। রেটিং সহ আমি আপনাদের সাথে আছি। আমার বাতায়ন বাড়িতে আপনাদের আমন্ত্রণ রইলো। সামাজিক দূরত্ব বজায় রাখবেন , নিজে সুস্থ্ থাকবেন, প্রিয়জনকে নিরাপদ রাখবেন। ধন্যবাদ।🌹