Loading..

শিক্ষায় অগ্রযাত্রা

০৮ জুন, ২০২২ ০৮:৩১ অপরাহ্ণ

নতুন ক্যারিকুলাম বনাম প্রকৃত শিক্ষা:
img
Muhammad Ahsan Habib

সহকারী প্রধান শিক্ষক

নতুন ক্যারিকুলাম বনাম প্রকৃত শিক্ষা:
একটি ছোট্ট কিসসা--
একদা এক গোয়ালা খাঁটি দুধ সরবরাহ করতো সে রাজ্যের রাজাকে। সে দুধ রাজা খান, রাণী খান, রাজপুত্র খান। সে দুধ থেকে সর হয়, ননী হয়, ক্ষীর, পায়েস, মিষ্টান্ন হয়। সেগুলোও রাজা, রাণী, রাজপুত্র মজা করে খান।
এভাবে বছরের পর বছর যায় গোয়ালার পরিবারের জনসংখ্যা বেড়েছে বাজারের দ্রব্য মূল্য বেড়েছে।সংসারে টানাটানি।অর্ধাহার,অনাহারে কাটতে লাগলো তাদের জীবন।গোয়ালা দুধের দাম বাড়ানোর জন্য রাজা মশাইকে কাকুতি মিনতি করে ব্যর্থ হল।
গোয়ালার বউ বুদ্ধি করে দুধে পানি মেশাতে
লাগলো এবং অবশিষ্ট দুধ বাজারে বিক্রি করে কোন রকমে সংসার চালাতে লাগলো।
কিন্তু দুধের স্বাদ কমে যাওয়াই রাণী অভিযোগ করলেন।রাজার সন্দেহ হলো।তাই গোয়ালার বাড়িতে প্রহরী নিয়োগ দিলেন যাতে খাঁটি দুধ সরবরাহ নিশ্চিত হয়।
গোয়ালা তখন স্ত্রীর পরামর্শে আসার পথে পুকুরের জল মেশাতে লাগলো।
দিন যত গড়াতে লাগলো বাজারে জিনিস পত্রের দাম বাড়তে থাকলো , দুধে জলের পরিমাণও বৃদ্ধি পেতে থাকল।
সেই দুধে আর ননী, ক্ষীর,পায়েস কিছুই হয়না।এদিকে রাজপুত্র ও রাণীর প্রিয় খাবার বন্ধ হয়ে গেল।নাদুস নুদুস রাজপুত্রের হার জিরজিরে অবস্থা দেখে রাজা উদ্বিগ্ন হলেন।
গোয়ালাকে হাতে নাতে ধরার জন্য গোয়ালার বাড়ি হতে রাজবাড়ি পর্যন্ত তদারকি করার জন্য একজন পারদর্শী গোয়েন্দা নিয়োগের জন্য এক পরামর্শ সভার আয়োজন করলেন।মন্ত্রী ও সভাসদবর্গ উচ্চবেতনে একজন দক্ষ গোয়েন্দা নিয়োগের প্রস্তাব দিলেন।উক্ত সভায় একজন পন্ডিত ব্যক্তি উপস্থিত ছিলেন।তিনি সব শুনে রাজা মশাইকে বললেন,"আমি একটি সুন্দর সমাধান দিতে পারি - যাতে কোন প্রকার প্রহরী বা গোয়েন্দা নিয়োগের প্রয়োজন নেই অথচ খাঁটি দুধ পাবেন।
রাজা : কীভাবে সেটা সম্ভব?
হুজুর যেখানে সমস্যা সেটা আগে দূর করুন অর্থাৎ গোয়ালার দুধের ন্যায্য মূল্য দিন খাঁটি দুধ এমনিতেই পেয়ে যাবেন।
অতঃপর দুধের ন্যায্য মূল্য নিশ্চিত হলো এবং খাঁটি দুধ পৌঁছতে শুরু হলো।
মাননীয় প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রী আপনারা যতদিন না শিক্ষক ও শিক্ষাব্যবস্থার সমস্যাগুলো সঠিকভাবে চিহ্নিত করে সমাধান না করবেন ততদিন শুধু পন্ডশ্রম হবে। সমগ্র বিশ্ব শিক্ষা ও জ্ঞান বিজ্ঞানে অনেক এগিয়েছে আর আমরা ক্রমাগত পিছিয়ে পড়ছি।
আমলাদের নয় বরং শিক্ষকদের পরামর্শ নিন।তাহলে প্রকৃত সত্য জানতে পারবেন।
শুধু উন্নত দেশের ক্যারিকুলাম দেখে লাভ নেই,উন্নত সামাজিক জীবন আগে নিশ্চিত করুন।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি