Loading..

উদ্ভাবনের গল্প

১৩ জুন, ২০২২ ০৮:০৫ পূর্বাহ্ণ

Learning by doing

ইংলিশ ল্যাঙ্গুয়েজ শিখতে হলে পার্টস অফ স্পিচ সম্পর্কে ক্লিয়ার ধারণা থাকা অনিবার্য।Parts of speech সম্পর্কে ক্লিয়ার ধারণা দেয়ার জন্য আমি প্রথমে শিক্ষার্থীদের সাথে আলোচনা করে ঠিক করে নেই কিভাবে এটাকে আরও সহজভাবে উপস্থাপন করা যায়। তাদের সাথে আলোচনার মাধ্যমে আমরা একটি নাটিকার মাধ্যমে এটাকে উপস্থাপন করার সিদ্ধান্ত নেই। সহজে এবং সাবলীলভাবে শিক্ষার্থীদের কে শেখানোর জন্য একটি নাটিকা রচনা করি। শিক্ষার্থীরা নাটকটিতে অভিনয় করে খুব সহজে parts of speech সম্পর্কে ক্লিয়ার ধারণা নিতে পেরেছে। সম্পূর্ণ কাজটি শিক্ষার্থীরাই করেছে এবং বাকি শিক্ষার্থীরা নাটিকাটি উপভোগ করে তারা এখন parts of speech সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করতে পেরে খুবই খুশি। এবং তারা এখন ইংরেজি খুব আনন্দ সহকারে শিখছে। 

আপনিও আমার এই উদ্ভাবন টি আপনার শ্রেণিকক্ষে প্রয়োগ করে দেখুন, আপনার শিক্ষার্থীরাও সহজে এবং সুন্দরভাবে parts of speech বুঝতে পারবে এবং আপনিও অনেক আনন্দ পাবেন।

2041 সালের মধ্যে উন্নত বাংলাদেশ গড়তে জ্ঞাননির্ভর সমাজ গড়ে তুলতে হলে আজকের শিক্ষার্থীকে সঠিক শিক্ষায় শিক্ষিত করে উন্নত বাংলাদেশ বিনির্মাণে অংশ নিতে, আসুম আমরা এ ধরনের আরো ইনোভেটিভ আইডিয়া তৈরি করে শিক্ষার্থীদের কে সঠিক ভাবে প্রস্তুত করি।

প্রয়োজনীয় টুলস:

i.একটি স্মার্ট ফোন

ii.9 জন শিক্ষার্থী

iii. শ্রেণিকক্ষ এবং

iv.ভিডিও ধারণ এবং তা এডিটিং করার দক্ষতা।

*অপূর্ব কুমার বসু, (সহকারী শিক্ষক ইংরেজি) করিমুন্নেছা বালিকা মাধ্যমিক বিদ্যালয়, পিরোজপুর সদর, পিরোজপুর।

জেলা অ্যাম্বাসেডর ICT4E,a2i

মাস্টার ট্রেইনার: CA, curriculum desimination, BTT

মোবাইল:01725920147

Email: [email protected]