Loading..

পাঠসংশ্লিষ্ট ছবি/ইমেজ

১৭ জুন, ২০২২ ১২:৩৯ পূর্বাহ্ণ

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা (OHS) হল জনস্বাস্থ্যের একটি শাখা যার লক্ষ্য কর্মক্ষেত্রে স্বাস্থ্য এবং নিরাপত্তার মান উন্নত করা।

পেশাগত স্বাস্থ্য এবং নিরাপত্তা (OHS) ব্যাখ্যা করে

পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তার ক্ষেত্র চাকরির স্থানের ঝুঁকি দূরীকরণ, প্রশমন বা প্রতিস্থাপনের জন্য মানদণ্ড নির্ধারণ করে। ওএইচএস প্রোগ্রামগুলিতে কর্মক্ষেত্রের ঘটনাগুলির পরিণতি হ্রাস করার প্রক্রিয়া এবং পদ্ধতিগুলিও অন্তর্ভুক্ত রয়েছে।


পেশাগত স্বাস্থ্য এবং নিরাপত্তা একটি খুব বিস্তৃত ছাতা। এটি শুধুমাত্র প্রাথমিক চিকিৎসার বিধান এবং ভারী যন্ত্রপাতির নিরাপদ ক্রিয়াকলাপই কভার করে না, তবে সংক্রমণ প্রতিরোধ, এর্গোনমিক সর্বোত্তম অনুশীলন এবং কর্মক্ষেত্রে সহিংসতার প্রতিক্রিয়া জানানোর পদ্ধতিগুলিও কভার করে।


পেশাগত নিরাপত্তা এবং স্বাস্থ্য আইন

970 সালের ডিসেম্বরে, রাষ্ট্রপতি রিচার্ড নিক্সন পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য আইনে স্বাক্ষর করেন, আমেরিকান কর্মীদের সুরক্ষার জন্য প্রথম সুদূরপ্রসারী ফেডারেল আইন হয়ে ওঠে। শীঘ্রই, আইনের যথাযথ এবং পুঙ্খানুপুঙ্খ প্রয়োগ নিশ্চিত করার জন্য পেশাগত নিরাপত্তা ও স্বাস্থ্য প্রশাসন (OSHA) প্রতিষ্ঠিত হয়।


OSHA শুধুমাত্র পেশাগত স্বাস্থ্য এবং নিরাপত্তা মান প্রয়োগ করে না, বরং নতুন গবেষণার ফলাফল, সর্বোত্তম অনুশীলন এবং


চাকরিতে কীভাবে নিরাপদে থাকবেন


OSHA শুধুমাত্র পেশাগত স্বাস্থ্য এবং নিরাপত্তা মান প্রয়োগ করে না, বরং নতুন গবেষণার ফলাফল, সর্বোত্তম অনুশীলন এবং


চাকরিতে কীভাবে নিরাপদে থাকবেন

OHS দ্বারা আচ্ছাদিত কিছু বিষয়গুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:


PPE এর যথাযথ ব্যবহার - নিরাপদে কাজ করার জন্য কর্মীদের ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম রয়েছে তা নিশ্চিত করা নিয়োগকর্তার দায়িত্ব। চাকরি এবং কাজের পরিবেশের উপর নির্ভর করে, এর মধ্যে পতন সুরক্ষা ডিভাইস, শক্ত টুপি, উচ্চ-দৃশ্যমান পোশাক, বা নিরাপত্তা গ্লাভস অন্তর্ভুক্ত থাকতে পারে।

কাজের সরঞ্জামের নিরাপদ অপারেশন - নিরাপত্তা পদ্ধতি নিশ্চিত করে যে কর্মচারীরা আঘাতের ন্যূনতম ঝুঁকি সহ ভারী যন্ত্রপাতি, পাওয়ার টুল এবং অন্যান্য কাজের সরঞ্জাম ব্যবহার করতে পারে। এর মধ্যে কেবলমাত্র সরঞ্জামগুলির যথাযথ হ্যান্ডলিং নয়, এটি সর্বোত্তমভাবে কাজ করে তা নিশ্চিত করার জন্য নিয়মিত পরিদর্শন এবং রক্ষণাবেক্ষণও অন্তর্ভুক্ত।

হাইড্রেশন বজায় রাখা - যেহেতু তারা বর্ধিত সময়ের জন্য কাজ করে, শ্রমিকরা যদি তাদের জন্য বিশুদ্ধ পানীয় জল সরবরাহ না করা হয় তবে তারা ডিহাইড্রেশনের ঝুঁকিতে থাকে। যদিও এটি সমস্ত কর্মীদের প্রভাবিত করে, এটি বিশেষ করে যারা তীব্র শারীরিক শ্রম করেন, ভারী PPE পরেন বা উচ্চ-তাপ পরিবেশে কাজ করেন তাদের জন্য এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

ভাল শারীরিক নড়াচড়া - Musculoskeletal ব্যাধি একটি অত্যন্ত সাধারণ ধরনের কর্মক্ষেত্রে আঘাত। তাদের প্রতিরোধ করার জন্য, কর্মীদের ergonomic সেরা অনুশীলন অনুসরণ করতে হবে। এর মধ্যে রয়েছে নিরাপদ উত্তোলন কৌশল, ভাল ভঙ্গি এবং তাদের কাজের কাজগুলি করার সময় পুনরাবৃত্তিমূলক গতি এড়ানো।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি