নেতৃত্বের গল্প

বিদ্যালয়ের ছাদ বাগান তৈরি ও পরিচর্যা

এ,এইচ,এম,মোস্তাফিজুর রহমান ২২ জুন,২০২২ ২৮ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.০০ রেটিং ( )

মাননীয় প্রধানমন্ত্রী বলেছেন, "এক ইঞ্চি জায়গা থাকলেও তাতে,সব্,সব্জি ও ফল ফলান, যাতে কিছুটা হলেও অন্যের উপর নির্ভরশীলতা কমে।"

তাঁরই অংশ হিসেবে বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে প্রধান শিক্ষক হিসেবে আমার এই প্রয়াস। উদ্যান বিহীন বিদ্যালয় শূন্য মরুভূমির মত মনে হয়। 

বিদ্যালয়ের ছাদ বাগান তৈরি ও পরিচর্যা। শিক্ষার্থীদের বাগান পরিচর্যা ও বৃক্ষরোপণ সম্পর্কে ধারনা দেয়া ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের দ্বারা বৃক্ষরোপণ করা হয়। যাতে তারা ভবিষ্যতে ছাদ বাগান তৈরি ও পরিচর্যা করতে পারে। বিদ্যালয়ে শিক্ষার্থীরা সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত থাকে।  এই দীর্ঘ সময়  শুধুমাত্র লেখাপড়া করালে তাদের একঘেয়ামি হয়ে যায়।  তাই তাদের লেখাপড়ার পাশাপাশি বিনোদনের ও প্রয়োজন। যেমনঃ বাগান করা, বাগান পরিচর্যা করা, খেলাধুলা করা, গল্পের বই পরা ইত্যাদি। এতে শিক্ষার্থিরা আনন্দ পাবে ও উৎসাহিত হবে।  পরবর্তীতে নিজেদের উদ্যোগে বাড়ীতে বাগান করা, বাগান পরিচর্যা করতে পারবে। বিদ্যালয়ে যেমন শিক্ষার্থীদের লেখাপড়া শিখাবেন তেমনি তাদের নৈতিকতা শিক্ষা দিবেন, খেলাধুলা করার সুযোগ দিবেন, বাগান তৈরি করা ও বাগস্ন পরিচর্যা করাও শিক্ষা দিবেন।

নিজেরা বাড়ীতে বাগান তৈরি করতে বাগান পরিচর্যা করতে উৎসাহিত হবে ও অন্যকেও উৎসাহিত করবে।