Loading..

প্রকাশনা

২৯ জুন, ২০২২ ০৭:৫৬ অপরাহ্ণ

দুর্বল লিডারদের ৫টি বৈশিষ্ট্য ও কীভাবে সেগুলি এড়িয়ে চলবেন

দুর্বল লিডারদের ৫টি বৈশিষ্ট্য কীভাবে সেগুলি এড়িয়ে চলবেন

সবসময় যে রোল মডেলদের কাছ থেকেই আমরা শিখতে পারি তাই না। কিছু কিছু ক্ষেত্রে নেগেটিভ আচরণ থেকেও আমরা শিক্ষা নিয়ে থাকি। অন্তত কোন ব্যাপারগুলি এড়িয়ে চলা দরকার তা জানতেও এসব নেতিবাচক আচরণ সম্বন্ধে ধারণা থাকা দরকার আমাদের।

একজন লিডার হিসেবে কার্যকর ভূমিকা পালন করতে চাইলে নিচের ৫টি বৈশিষ্ট্য আমাদের জন্য প্রতি মুহূর্তে বর্জনীয়।
.

#
. চূড়ান্ত কোনো অ্যাকশন নিতে দ্বিধা বোধ করা

অনেকেই আছেন যাদেরকে সারাক্ষণ কেবল প্রস্তুতি নিতেই দেখা যায়। তারা সবসময়ই হয় নতুন কোনো প্রোডাক্ট ছাড়তে যাচ্ছেন বা নতুন চাকরি খুঁজছেন কিংবা তাদের প্রথম বই বের করছেনকিন্তু মূল কাজটা তাদের আর কখনোই করে ওঠা হয় না।

আসলে পারফেকশনিজমের পেছনে ছোটা বা সবকিছু নিখুঁত করার চেষ্টা আমাদের মধ্যে গড়িমসির জন্ম দেয়। চূড়ান্তভাবে একটা কাজ আরম্ভ করতে পারা ভালো লিডারদের সবচাইতে বড় গুণগুলির একটি।

সম্পূর্ণরূপে প্রস্তুত হয়ে একেবারে পারফেক্ট সময়ে কাজে নামা কখনোই সম্ভব না। কোন জিনিসগুলি আপনাকে কাজ শুরু করা থেকে আটকে রাখছে, সেগুলি খুঁজে বের করুন। হয়তো কারো সাথে দরকারি একটা আলোচনায় বসতে হবে আপনার, কাউকে চাকরি থেকে বরখাস্ত করতে হবে, অথবা কোনো প্রজেক্ট অ্যাপ্রুভালের জন্য ছোটাছুটি করতে হবেএসব কাজ করতে অস্বস্তি বোধ করছেন বলেই হয়ত আপনার মূল কাজটি শুরু করতে পারছেন না আপনি।
.

#
. রিসোর্সের অভাব নিয়ে অভিযোগ করতে থাকা

হতে পারে আপনি নিজের একটা কোম্পানি চালান বা বড় কোনো কর্পোরেশনের একজন ডিপার্টমেন্ট হেড আপনিলিডার হিসেবে আপনার দায়িত্ব হলো, কোম্পানির সম্পদের ভাণ্ডারে যা আছে তাই নিয়ে কাজ চালানো এবং কাঙ্ক্ষিত ফলাফলের কত কাছাকাছি যাওয়া যায় সেই চেষ্টা করা।

লিডারদের কাছে কখনোই যথেষ্ট পরিমাণ রিসোর্স থাকে না। কিন্তু ভালো লিডারদের কাছে কিছু জিনিস সবসময়ই অফুরন্ত থাকে, সেগুলি হলো তাদের বুদ্ধিমত্তা কল্পনাশক্তি। আসলে সম্পদ বা সুযোগের অভাব বলে কিছু নাই, একটা কোম্পানি পিছিয়ে থাকে করিৎকর্মা লোকদের অভাবের কারণে।
.

#
. দায়ভার নেওয়া থেকে দূরে থাকা

দুর্বল লিডাররা সবসময়ই অন্যের উপর দোষ চাপিয়ে দেওয়াতে অভ্যস্ত। ফলাফল যাই হোক, লিডারদের সবসময়ই সেটার দায়ভার নেওয়ার জন্য প্রস্তুত থাকতে হবে। দায়ভার স্বীকার না করা পর্যন্ত কোনো ধরনের ইতিবাচক পরিবর্তন আনা সম্ভব না।

আসলে নিজ নিজ জায়গা থেকে সবারই নিজ নিজ দায় নেওয়া উচিত। কারণ পরিস্থিতিকে নিয়ন্ত্রণ করতে না পারলেও কোন পরিস্থতিতে কী প্রতিক্রিয়া হবে তা আমাদের নিয়ন্ত্রণেই থাকে। বাজারের অবস্থা ভালো না কিংবা দেশের অর্থনীতিতে মন্দা যাচ্ছে, এসব অজুহাত দিয়ে আপনার কোম্পানির আর্থিক দুর্বলতা ঢাকা উচিত না আপনার।
.

#
. লিডার হওয়ার বাড়তি সুবিধা নেওয়া

লিডারশিপ আসলে তত্ত্বাবধান ছাড়া আর কিছু না। আপনি আপনার কোম্পানির বা নিজ ডিপার্টমেন্টের বাকি সবার পক্ষ থেকে একটা কাজে নিয়োজিত হয়েছেন। তাই মাথায় রাখা দরকার, আপনার পদের অন্যায় সুযোগ-সুবিধা নিতে চাইলে একসময় এই দায়িত্ব হারাতে হবে আপনাকে।

ধরে নিন, কোনো তদন্তকারী কর্মকর্তা বা অডিট অফিসার আপনার সব ধরনের কাজ সিদ্ধান্তের ওপর নজর রাখছেন। এরকম পরিস্থিতিতে আপনার আচরণ যেমন হবে, সেটার ভিত্তিতেই আপনার স্বাভাবিক কার্যক্রমও ঠিক করে নেওয়া উচিত।
.

#
. জনসম্মুখে আপনার বস বা চিফের অবাধ্য হওয়ার চেষ্টা করা

আপনি যার অধীনে কাজ করছেন, তার কোনো সিদ্ধান্ত নিয়ে আপনার অসম্মতি থাকলে সবার সামনে সেটার বিরোধিতা করতে যাবেন না। আপনার ঊর্ধ্বতন ব্যক্তি হিসেবে তিনি এসব ক্ষেত্রে আপনার কাছ থেকে অবশ্যই প্রফেশনাল গোপনীয়তা আশা করেন।

দুর্বল লিডাররা প্রায়ই ভুল করে থাকেন। এমনকি পরে জিজ্ঞাসাবাদ করা হলে তাদের অবাধ্যতাকে জাস্টিফাই করার সবরকম অজুহাতও তৈরি রাখেন তারা।

আপনার বসকে যদি অদক্ষ অনুপযুক্ত মনে হয়, তারপরও যতদিন আপনি তার পক্ষে কাজ করছেন, ততদিন পর্যন্ত এই সৌজন্য বজায় রাখা দরকার। তেমন পরিস্থিতি দেখা দিলে প্রয়োজনে যথাযথ কর্তৃপক্ষের কাছে নিয়মানুসারে অভিযোগ করবেন, তবু টিমের বাকিদের সামনে আপনার বস বা চিফ অপদস্থ হন এমন কিছু করা লিডার হিসাবে আপনার দিক থেকে একান্ত অনুচিৎ কাজ হবে।

সৌঃ সি বি

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি