Loading..

প্রেজেন্টেশন

২৩ জুলাই, ২০২২ ১০:২৯ অপরাহ্ণ

আজ ২৩/০৭/২০২২ ইং , বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয় , হাজীগঞ্জ , চাঁদপুর -এ কিশোর- কিশোরী ক্লাব গঠিত-

 আজ ২৭/০৭/২০২২ ইং , বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয় , হাজীগঞ্জ , চাঁদপুর -এ কিশোর-  কিশোরী ক্লাব গঠিত- 

সারাদেশে পুষ্টি কার্যক্রমের অংশ হিসেবে আগামী ৩০ জুলাইর মধ্যে সকল মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে কিশোর-কিশোরী ক্লাব গঠনের নির্দেশনা দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৬ জুন) এ কার্যক্রমের জন্য প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে চিঠি দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর।

চিঠি বলা হয়, মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেণি পর্যন্ত প্রতিটি শ্রেণি থেকে ৬ জন করে মোট ৩০ জন এবং উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে ৪ থেকে ৫ জন করে মোট ৩০ জন শিক্ষার্থী নিয়ে কিশোর-কিশোরী ক্লাব গঠন করতে হবে। এক্ষেত্রে বিদ্যালয়টি কো-এডুকেশনাল হলে ৩০ জন সদস্যদের অর্ধেক মেয়ে এবং অর্ধেক ছেলে হতে হবে।

কিশোর-কিশোরী ক্লাবের মাধ্যমে সব মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান পর্যায়ে সব ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণ নিশ্চিত করে স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবা প্রদান করা হবে। ক্লাব পরিচালনার জন্য স্টুডেন্ট ক্যাবিনেট সদস্যদের মধ্য থেকে সম্ভব হলে দুইজন (একজন মেয়ে ও একজন ছেলে) ক্লাব লিডার নির্বাচন করতে হবে।

চিঠিতে আরও জানানো হয়, স্বাস্থ্য, পুষ্টি ও অন্যান্য সেবামূলক কার্যক্রম বাস্তবায়নে ক্লাবের সদস্যদের সহায়তার জন্য প্রধান শিক্ষক দুজন গাইড শিক্ষক একজন নারী ও একজন পুরুষ শিক্ষক নির্বাচন করবেন। দুজন গাইড শিক্ষক বিজ্ঞান/ কৃষি শিক্ষা/শরীরচর্চা/গার্হস্থ্য বিজ্ঞান শিক্ষকদের মধ্য থেকে নির্বাচন করা যেতে পারে। গাইড শিক্ষক ক্লাবের দেখভাল করবেন।