ম্যাগাজিন

মোঃ হাবিবুল্লাহ, সহকারি শিক্ষক (গণিত) , বিরিশিরি মিশন বালিকা উচ্চ বিদ্যালয়, দুর্গাপুর, নেত্রকোণা .Email: mh.habib85@gmail.com . ........... SSC পরীক্ষায় গণিত বহুনির্বাচনী প্রশ্ন ২০ নম্বর ও রাফ কাগজ সরবরাহ।

মোঃ হাবিবুল্লাহ ১৯ নভেম্বর,২০১৫ ৪৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ২.০০ রেটিং ( )

এসএসসি পরীক্ষগায় গণিত  বহুনির্প্রবাচনী প্রশ্ন ২০ নম্বর এর মধ্যে রাখলে গুণগত শিক্ষা অর্জনের পথ আরো সুগম হবে। প্রাচীন কাল থেকেই গণিত বিষয়টি শিক্ষার্থীদের নিকট সহজে বোধগম্য নয়। এর মধ্যে গণিতে বহুনির্বাচনী প্রশ্ন পত্র কারিকুলাম এ অন্তর্ভুক্ত করায় শিক্ষার্থীদের নিকট তা পাহাড় সমেত হয়েছে। যার বাস্তব প্রমাণ বিগত দুই বছর(২০১৩-২০১৪) যাবত জ়ে এস-সি ও এস,এস-সি পরীক্ষার পাশের হার সামগ্রিকভাবে অনেকাংশে কমে গেছে। রচনামুলক ও বহুনির্বাচনী তে  আলাদাভাবে পাশ করতে হয়।তন্মধ্যে  গণিত  এমসিকিঊ এর জন্য আলাদা কোন রাফ কাগজ সরবরাহ করলে দুঃখ কিছুটা হলেও লাঘব হবে। কোন গানিতিক সমস্যার সমাধান না করেই এর ফলাফল বলে দেওয়ার মত পন্ডিত আমাদের দেশে এখনো তৈরি হয়নি।

এদিকে ইংরেজি ১ম ও ২য় পত্র (সাপোর্টিং) মিলে পাশ নম্বর হওয়ায় ইংরেজতে পাশের হার অনেক বেড়ে গেছে। 

 তাই  বিশেষজ্ঞ মহলের দৃষ্টি আকর্ষঅণ করছি। গণিতে বহুনির্বাচনী ২০ নম্বরের ও পরীক্ষায় রাফ শীট সরবরাহ করা হোক।

সম্মানিত শিক্ষক মহোদের নিকট মতামত ও উদ্যোগ প্রত্যাশা করছি।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মেফতাহুন নাহার
১১ জুন, ২০২০ ১২:২৭ পূর্বাহ্ণ

শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে শিক্ষক বাতায়নকে সমৃদ্ধ করায় পূর্ণরেটিংসহ আপনাকে অসংখ্য ধন্যবাদ ও অভিনন্দন জানাই। আমার আপলোড করা কন্টেন্টগুলো দেখার এবং আপনার গঠনমূলক মতামতসহ রেটিং প্রদান করার জন্যবিনীতভাবে অনুরোধ রইলো।