Loading..

প্রেজেন্টেশন

০১ মে, ২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ

বিদ্যালয়ে আইসিটি শিক্ষার জন্য শিখন-শেখানো পরিবেশ তৈরি_বি.এড (সম্মান)_৩য় বর্ষ_ইউনিট-২

TPACK-Technology, Pedagogy এবং Content Knowledge সমন্বয় করে একটা পরীক্ষামূলক নমুনা কন্টেন্ট তৈরি করলাম। কন্টেন্টটি বি.এড অনার্স শ্রেণির উপযোগী। আশা করি যারা এই পদ্ধতিতে কন্টেন্ট প্রস্তুত করতে চান, তাদের কিছুটা হলেও ধারণালাভ হবে।

তবে, আগেই বলে রাখি, কন্টেন্টটি পরীক্ষামূলক। এতে হয়ত অনেক ভুলত্রুটি আছে। বিজ্ঞ পেডাগজি বিশেষজ্ঞদের গঠনমূলক ফিডব্যাক এই কন্টেন্টকে আরও সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস।

এই পাঠ শেষে শিক্ষার্থীরা-

•বিদ্যালয়ে আইসিটি শিক্ষণের জন্য অন্তর্ভূক্ত নতুন নতুন বিষয়গুলোর নাম বলতে পারবে।
•শিক্ষণ-শিখনে ব্যবহৃত অতীত ও বর্তমানের আইসিটি ডিভাইসসমূহের নাম লিখতে পারবে।
•আইসিটি শিক্ষণ-শিখনের পরিবেশ তৈরির জন্য শ্রেণিকক্ষের বৈশিষ্ট্যগুলোর তালিকা করতে পারবে।

শিখন-শেখানো কার্যক্রমে বিদ্যালয়ে ২১ শতকের উপযোগী শ্রেণীকক্ষ কীভাবে প্রস্তুত করা যায় তা বর্ণনা করতে পারবে।