Loading..

প্রেজেন্টেশন

০৩ মে, ২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ

বিদ্যালয়ে আইসিটি শিক্ষার জন্য শিখন-শেখানো পরিবেশ তৈরি - বি.এড অনার্স (৩য় বর্ষ), ইউনিট - ২

সংশোধিত কন্টেন্ট : ভার্সন - ২

TPACK-Technology, Pedagogy এবং Content Knowledge সমন্বয় করে একটা পরীক্ষামূলক নমুনা কন্টেন্ট তৈরি করলাম। কন্টেন্টটি বি.এড অনার্স শ্রেণির উপযোগী। যেখানে Pedagogyর পরিবর্তে Andragogy র কিছুটা ছোঁয়া আছে। কেননা পেডাগজি মাধ্যমিক স্তর পর্যন্ত প্রয়োগ করতে হয় আর বয়স্কদের জন্য Andragogy। আশা করি যারা এই পদ্ধতিতে কন্টেন্ট প্রস্তুত করতে চান, তাদের কিছুটা হলেও ধারণালাভ হবে। এই ধারণা থেকে আপনারা আপনাদের শ্রেণি উপযোগী কন্টেন্ট বানাতে পারবেন। তবে, মনে রাখবেন শিক্ষণ-শিখনে TPACK মডেল বহুভাবে ব্যবহার করা যায়। এটা একটু নমুনা মাত্র। আপনারা আপনাদের সৃজনশীতা দিয়ে নিজস্ব স্টাইলে এই মডেল ব্যবহার করতে পারেন। মূল কথা কন্টেন্ট এমনভাবে বানাতে হবে যাতে Technology, Pedagogy এবং Content Knowledge প্রতিফিলত হয়।

তবে, আগেই বলে রাখি, কন্টেন্টটি পরীক্ষামূলক। এতে হয়ত অনেক ভুলত্রুটি থাকতে পারে। বিজ্ঞ পেডাগজি বিশেষজ্ঞদের গঠনমূলক ফিডব্যাক এই কন্টেন্টকে আরও সমৃদ্ধ করবে বলে আমার বিশ্বাস। 

এই পাঠ শেষে শিক্ষার্থীরা-

  • বিদ্যালয়ে আইসিটি শিক্ষণের জন্য অন্তর্ভূক্ত নতুন নতুন বিষয়গুলোর নাম বলতে পারবে।
  • শিক্ষণ-শিখনে ব্যবহৃত অতীত ও বর্তমানের আইসিটি ডিভাইসসমূহের নাম লিখতে পারবে।
  • আইসিটি শিক্ষণ-শিখনের পরিবেশ তৈরির জন্য শ্রেণিকক্ষের বৈশিষ্ট্যগুলোর তালিকা করতে পারবে।
  • শিখন-শেখানো কার্যক্রমে বিদ্যালয়ে ২১ শতকের উপযোগী শ্রেণীকক্ষ কীভাবে প্রস্তুত করা যায় তা বর্ণনা করতে পারবে।