প্রকাশনা

বহুমুখী বুদ্ধিমত্তা

মোহা: জাহাঙ্গীর রেজা ২১ জুলাই,২০১৩ ২৩ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ০.০০ রেটিং ( )

প্রতিটি শিশুরই একাধিক বুদ্ধিমত্তা প্রবল। শিশুর এই প্রবলতম বুদ্ধিমত্তাসমূহ ব্যবহার করে শিখন শেখানো কার্যক্রম পরিচালনা করলে শিখন দ্রুত ও স্থায়ী হয়। শিশু তার প্রবলতম বুদ্ধিমত্তাগুলো ব্যবহার করে শিখনে সম্পৃক্ত হওয়ার ফলে তার আগ্রহ, প্রবণতা বেড়ে যায়। তাছাড়া শিশু শ্রেণিতে বেশ স্বাচ্ছন্দবোধ করে। বর্তমানে আমাদের দেশের প্রাথমিক শিক্ষায় বহামুখী শিখন পদ্ধতি একটি সমাদৃত পদ্ধতি হিসেবে পরিচিত। এ পদ্ধতিতে শিশুর বুদ্ধিমত্তা অনুযায়ী শিখন কৌশলগুলো চিহ্নিত করে পাঠ পরিকল্পনা প্রনয়ণ করা হয়। পরে তা অনুসরণ করে শিখন শেখানো কার্যক্রম পরিচালনা করা হয়। এক্ষেত্রে বুদ্ধিমত্তা অনুযায়ী শিখন কৌশলগুলোর সংমিশ্রণে পাঠদান করা হয় বলে কোন না কোনভাবে শ্রেণির সকল শিশুর অংশগ্রহণ নিশ্চিত হয়। প্রাথমিক বিদ্যালয়ের সদ্য নিয়োগপ্রাপ্ত শিক্ষকদের জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। সি-ইস-এড বই হতে সংগৃহীত। মোহা: জাহাঙ্গীর রেজা, প্রধান শিক্ষক, কানারহাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
রাহাত জাহান হোসেন
০৯ এপ্রিল, ২০১৪ ১০:৫১ অপরাহ্ণ

NICE. THANKS.


রিংকি দাস
২৩ জানুয়ারি, ২০১৪ ০৩:১৫ অপরাহ্ণ

Very fine Thanks.


মাছুমা আকতার
১৯ জানুয়ারি, ২০১৪ ০৯:৩০ অপরাহ্ণ

Nice.


মোঃ রাশেদ রায়হান
২২ ডিসেম্বর, ২০১৩ ১১:৪৭ অপরাহ্ণ

খুব সুন্দর ।


আলী হোসেন
১৯ ডিসেম্বর, ২০১৩ ০৭:৩৭ পূর্বাহ্ণ

খুব ভালো লেগেছে।


নিজাম উদ্দিন জুয়েল
১৪ ডিসেম্বর, ২০১৩ ০৬:০৫ অপরাহ্ণ

খুব ভালো লেগেছে।


মাহফুজ আরা সুলতানা
১০ নভেম্বর, ২০১৩ ০১:০৯ অপরাহ্ণ

Nice.


মোহাম্মদ শাহজামান
২৯ সেপ্টেম্বর, ২০১৩ ০৪:১৫ অপরাহ্ণ

চমৎকার!!! আল্লাহ আপনার মঙ্গল


এ, কে, এম, আই, খায়রুল আলম
২৫ জুলাই, ২০১৩ ০৯:২৮ অপরাহ্ণ

Fine.


শর্বানী দত্ত
২৪ জুলাই, ২০১৩ ০৩:৫০ অপরাহ্ণ

janlam onik kitchu.


মাছুমা আকতার
২১ জুলাই, ২০১৩ ১১:০৮ অপরাহ্ণ

Nice.