Loading..

খবর-দার

২২ নভেম্বর, ২০১৮ ১২:০০ পূর্বাহ্ণ

ডিজিটাল যুগে একজন শিক্ষককেও হতে হবে ডিজিটাল উপযোগী উদ্ভাবনী কারিগর-ফারুক আহাম্মেদ

 

একজন  শিক্ষক তাঁর আন্তরিকতার সাথে    দায়িত্ব ও কর্তব্য পালন করার মাধ্যমেই সুশৃংখল ও প্রাণবন্ত হয়ে উঠে শ্রেণি কার্যক্রম। একজন শিক্ষক তার নিজস্ব চিন্তা-চেতনা,ব্যক্তিত্ব,মেধাযোগ্যতা,
মননশীলতা আর আধুনিক প্রযুক্তির প্রয়োগে একটি নির্দিষ্ট কাঠামোর মাধ্যমে ওই শ্রেণির কার্যক্রম পরিচালনা করবেন।
শ্রেণি শিক্ষক শিক্ষার্থীর নিকট কখনও হবেন একজন আদর্শ শিক্ষক, অভিভাবক, পিতা, কখনও হবেন রসিক, গম্ভীর।
একজন শিক্ষককে হতে হবে দৃঢ়চেতা, উত্তম নৈতিক চরিত্রের অধিকারী,নিরপেক্ষ,অকুতোভয়,সত্যবাদী তিনি তাার অনুপম চারিত্রিক মাধুর্য দিয়ে শিক্ষার্থীর মন জয় করবেন। আর পাশা পাশি তিনি হবেন তথ্য প্রযুক্তি  নির্ভরশীল । তার মধ্যে ডিজিটাল যুগের উদ্ভাবনী চিন্তা চেতনা থাকবে ।
এক কথায় তিনি হবেন তার শিক্ষার্থীর নিকট এক অনুসরণীয় আদর্শ । একজন শিক্ষকের মধ্যে থাকতে হবে উদ্ভাবনী ক্ষমতা, নতুন কিছু সৃষ্টি করার নিরন্তর প্রচেষ্টা । তিনি হবেন শিক্ষার্থীর সুপ্ত প্রতিভা বিকাশ ও উন্নয়নের এক অনিবার্য মাধ্যম ।
এছাড়াও একজন শিক্ষককে বেশ কিছু মৌলিক দায়িত্ব ও কর্তব্য পালন করতে হয়। তার মধ্যে অন্যতম কিছু মৌলিক কাজ গুলো হলো-

একটি শ্রেণিতে বিভিন্ন বিষয়ে সৃজনশীল কাজে পারদর্শী প্রতিভাবান শিক্ষার্থী থকতে পারে। শিক্ষককে তা খুজে বের করতে হবে এবং সৃজনশীল কাজে উদ্বুদ্ধ করতে হবে।  কোন শিক্ষার্থী পারদর্শী হতে পারে সংগীতে, কেউ পারদর্শী হতে পারে বিতর্ক কিংবা আবৃতিতে, আবার কেউ দক্ষ হতে পারে রচনা লিখন বা খেলাধুলায়। সেক্ষেত্রে যে শিক্ষার্থী যে বিষয়ে পারদর্শী তাকে সে বিষয়ে দক্ষ করে গড়ে তোলা শিক্ষকের একান্ত দায়িত্ব ও কর্তব্য।

একটি শ্রেণির সকল শিক্ষার্থীর লেখাপড়ার মান সমান নয় । শ্রেণিতে যেমন সবল বা লেখাপড়ায় ভালো শিক্ষার্থী থাকে তেমনি থাকে লেখাপড়ায় অনেক দূর্বল শিক্ষার্থী । সেক্ষেত্রে শিক্ষককে দূর্বল শিক্ষার্থী খুজে বের করতে হবে এবং আন্তরিকতার সাথে সেসব শিক্ষার্থীদের বাস্তব উপকরণের মাধ্যমে বিভিন্ন ভাবে শিক্ষাদান করতে হবে।
একটি শ্রেণিতে বিশেষ চাহিদা সম্পূর্ণ  বা রোগাক্রান্ত বা শারীরিকভাবে বড় ধরনের অসুস্থ, গরিব শিশু, বিভিন্ন শ্রেণি বা পেশার লোকদের ছেলে-মেয়ে শিক্ষার্থী থাকতে পারে । অনেক ক্ষেত্রে দেখা যায় গরিব,অসুস্থ, দুর্বল শিক্ষার্থীর প্রতি তেমন যত্ন নেওয়া হয়না।তারা লেখাপড়ায় পিছিয়ে যেতে পারে । এক্ষেত্রে শিক্ষককে অবশ্যই বিভিন্ন কাজের মধ্য দিয়ে তাদের লেখা-পড়ায় মনোযোগী করে তুলতে হবে, সকল শিক্ষার্থীর প্রতি সমান নজর দিতে হবে এবং পিছিয়ে পড়া শিক্ষার্থী ঝড়ে না যায় সে দিকে খেয়াল রাখতে হবে।

 সর্বোপরি শিক্ষককে হতে হবে তথ্য  প্রযুক্তি নীর্ভর  । তবেই এ আধুনিক সভ্যতার  এ  ডিজিটাল যুগে  হবেন একজন দক্ষ , স্মার্ট , পারদর্শী  আদর্শ শিক্ষক।

 

ফারুক আহাম্মেদ (এম.এসসি বিএড)

সহকারি শিক্ষক বিজ্ঞান

বাকলজোড়া নয়াপাড়া উচ্চ বিদ্যালয় ,দুর্গাপুর নেত্রকোণা