Loading..

উদ্ভাবনের গল্প

৩০ জানুয়ারি, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

স্বপ্নের স্কুল গড়ি নিজেকে দিয়ে শুরু করি

হাজার হাজার বছর ধরে, নানা মহামারী মানবজাতিকে আক্রান্ত করেছে। কিছু লোক মনে করে যে, এগুলো ছিল ঈশ্বরের প্রচণ্ড ক্রোধের এক চিহ্ন আর অন্যায়কারীদেরকে শাস্তি দেওয়ার জন্যই এগুলো পাঠানো হয়েছিল। কিন্তু, শতাব্দীর পর শতাব্দী ধরে করা দীর্ঘ পর্যবেক্ষণ ও মনোযোগপূর্বক গবেষণা প্রকাশ করেছে যে, এই মহামারীর প্রধান কারণ প্রায়ই ক্ষুদ্র প্রাণীরা, যেগুলো আমাদের আশেপাশেই বাস করে।

চিকিৎসা সংক্রান্ত গবেষকরা আবিষ্কার করেছে যে, ছুঁচো, ইঁদুর, আরশোলা ও মশামাছি রোগ ছড়াতে পারে। এ ছাড়া, তারা এও লক্ষ করেছে যে, লোকেরা প্রায়ই পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকার কারণে নিজেরাই সংক্রামক রোগব্যাধি ডেকে আনে। তাই আপাতদৃষ্টিতে মনে হয় যে, পরিষ্কার-পরিচ্ছন্নতা জীবন বাঁচাতে পারে।

স্পষ্টতই, রীতিনীতি ও পরিস্থিতি অনুযায়ী পরিষ্কার-পরিচ্ছন্নতার মান ভিন্ন হয়ে থাকে। যে-এলাকাগুলোতে জল সরবরাহের বা উপযুক্ত পয়োনিষ্কাশনের ব্যবস্থা নেই, সেখানে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা সত্যিই এক প্রতিদ্বন্দ্বিতা হতে পারে। তা সত্ত্বেও, ঈশ্বর প্রাচীন ইস্রায়েলীয়দেরকে পরিষ্কার-পরিচ্ছন্নতার ব্যাপারে নির্দেশনা দিয়েছিলেন, যখন তারা প্রান্তরের মধ্যে দিয়ে ভ্রমণ করছিল—কল্পনা করলে বোঝা যায় যে, ভালোমতো পরিষ্কার-পরিচ্ছন্ন থাকার জন্য তা সবচেয়ে কঠিন পরিস্থিতি ছিল!