Loading..

উদ্ভাবনের গল্প

২৮ ফেব্রুয়ারি , ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

“সুস্থ্য দেহে সুন্দর মন আনন্দের সহিত বিদ্যালয়ে চল”।

“স্বপ্নের স্কুল গড়ি নিজেকে দিয়ে শুরু করি” এই উদ্যোগকে সামনে রেখে আমি নিজ বিদ্যালয়ে একটি শ্লোগান নিয়ে কাজ শুরু করি, তা হলো -“সুস্থ্য দেহে সুন্দর মন আনন্দের সহিত বিদ্যালয়ে চল”।

বর্তমান প্রেক্ষাপটে শিক্ষার্থীরা অত্যাধিক মানষিক চাপের মধ্যে থাকে। কারণ তাদের মাতা-পিতার অতি মাত্রার প্রত্যাশা, স্কুলে পড়ালেখার চাপ, স্কুল শুরুর আগে এবং স্কুল ছুটির পরে তাদের প্রাইভেট ও কোচিং এ যাবার চাপ। আর এই এতএত চাপের কারণে তাদের স্বাভাবিক মানষিক বিকাশ বাধা গ্রস্থ হচ্ছে। তাই এই বিষয়টিকে গুরুত্ব দিয়ে আমি শিক্ষার্থীদের মানষিক চাপ ও বিষণ্ণতা দূরীকরণ বিষয়ে শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও ম্যানেজিং কমিটির সদস্যদের নিয়ে একটি মতবিনিময় সভার আয়োজন করি। আলোচনায় উঠে আসে - মানসিক চাপ ও হতাশা গ্রস্থ একজন মানুষ কিভাবে মাদক ও নেশার জগতে প্রবেশ করে। হতাশা থেকে কখনও কখনও তারা আত্মহননের পথ বেছে নেই। আর এ থেকে কিভাবে আমাদের সন্তানদের রক্ষা করা যায় সে বিষয়ে বিভিন্ন আলোচনা ও ভিডিও চিত্র দেখানো হয়।

শরীর ভালো না থাকলে মন ভালো থাকে না, কোন কাজে বা পড়া লেখাতে মন বসে না, তাই দেহ ও মনের সম্পর্ক অতি ঘনিষ্ঠ। আর তাই আমার বিদ্যালয়ে প্রতি বৃহস্পতিবার পুষ্টিকর খাদ্য গ্রহণ ও স্বাস্থ্য সচেতনতা বিষয়ে আলোচনা এবং বিভিন্ন খেলাধূলা, শরীর চর্চা ও সাংস্কৃতিক অনুষ্ঠান করার উদ্যোগ নিই, যা চলমান রয়েছে। যার প্রেক্ষিতে বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের উপস্থিতির হারও আশানারুপ ভাবে বৃদ্ধি পেয়েছে। এখন তারা নিজেরাই নিয়মিতভাবে শ্রেণী কক্ষ ও খেলার মাঠ পরিষ্কার পরিচ্ছন্ন রাখে। তাছাড়া তারা মাদক ও দুর্নীতি বিরোধী বিভিন্ন সামাজিক এবং স্বাস্থ্য সচেতনতার মত সেবামূলক কর্মকান্ডের সাথে সম্পৃক্ত হয়ে কাজ করে যাচ্ছে।

আর তাই আমার শিক্ষার্থীদের একুশ শতকের দক্ষ যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে আমি বদ্ধ পরিকর।

দ্বিব্যেন্দ্রনাথ সাহা (টোটন)

সহকারি শিক্ষক

বিষহরা উচ্চ বিদ্যালয়, মোহনপুর-রাজশাহী।

ICT4E জেলা অ্যাম্বাসেডর

Email: [email protected]

01711413345