সহকারী শিক্ষক
১২ মার্চ, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ
পাঠ পরিকল্পনা (ডিজিটাল কন্টেন) প্রণয়নের ধাপ সমুহ
পাঠ পরিকল্পনা (ডিজিটাল কন্টেন) প্রণয়নের ধাপ সমুহ
( শিক্ষক্রমের নির্দেশ অনুসারে প্রতিটি পাঠ হবে ৫০ মিনিটের। তাই ৫০ মিনিট উপযোগী পাঠ পরিকল্পনা প্রণয়ন করতে হবে )
ধাপ | কার্যক্রম | স্লাইড সংখ্যা |
১ | শুভোচ্ছা / স্বাগতম ( ফুল বা পাঠ সংশ্লিষ্ট ছবি দেয়া যেতে পারে) | ০১টি |
২ | শিক্ষক পরিচিতিঃ নিজের নাম / ছবি , পদবি, প্রতিষ্ঠানের নাম, মোবাইল নম্বর, ইমেইল লিখুন | |
৩ | পাঠ পরিচিতিঃ শ্রেণি, অধ্যায় এবং তারিখ লিখুন | ০১টি |
৪ | মানিষিক পরিবেশ তৈরি / পাঠ শিরোনাম ঘোষণার জন্য ছবি / ভিডিও দেখিয়ে বা প্রশ্ন করে শিক্ষার্থীদের থেকে পাঠের বিষয়বস্তু বের করুন। | প্রয়োজনীয় সংখ্যাক |
৫ | বিষয়বস্তুঃ স্লাইডে পাঠ ঘোষনা শব্দটি না লিখে শুধু পাঠের নাম / বিষয়বস্তু লিখে আন্ডার লাইন করুন। যেমনঃ বায় দুষণ, খাদ্য ও পুষ্টি ইত্যাদি। একসাথে শিক্ষার্থীদের খাতায় লিখতে বলুন। | ০১টি |
৬ | শিখনফলঃ পাঠ্যপুস্তকের প্রতিটি অধ্যায়ের ১ম পাতায় যে শিক্ষনফল বিবৃত আছে সেখান থেকে শিখনফল স্লাইডে লিখুন। পাঠ্যপুস্তকের শিখনফল পাঠ পরিকল্পনায় ব্যবহার করতে হবে। ৫০ মিনিটের একটি ক্লাসে অর্জন যোগ্য হিসাবে শিখনফলের সংখ্যা ঠিক করুন। অনুধাবন স্তরের শিখনফল হলে একটি ক্লাসে সবোচ্চ ২টি শিখনফল অর্জন হতে পারে। প্রয়োগ কিংবা উচ্চতর দক্ষতার একটি শিখনফলের জন্য একাধিক ক্লাসের প্রয়োজন হতে পারে। এক্ষেত্রে শিখনফলকে বিভাজন করে পাঠ পরিকল্পনা প্রণয়ন করতে হবে। প্রয়োগ ও উচ্চতর দক্ষতা অর্জনের জন্য নতুন পরিস্থিতি ব্যবহার করে বিষয় বস্তু উপস্থাপন করতে হবে। | ০১টি |
৭ | পাঠ উপস্থাপন ( কথাটি লেখার প্রয়োজন নেই ) শিখনফলের চাহিদা অনুযায়ী শিক্ষার্থীদেরকে পাঠ সংশ্লিষ্ট কোন ছবি / ভিডিও / তথ্য দেখিয়ে সেখান থেকে প্রশ্ন করে ক্লু দিয়ে সাহায্য করা যাতে তারা চিন্তা করে পরবর্তী কাজ করতে পারে। ছবি / ভিডিও Though Provoking ( অনুসন্ধিৎসু) হতে হবে যাতে শিক্ষার্থীদের কাছে শিখনফলটি বোধগম্য হয়। এজন্য প্রয়োজনীয় স্লাইড ব্যবহার করা যাবে। | প্রয়োজনীয় সংখ্যাক |
৮ | শিক্ষার্থীর কাজঃ কাজের মাধ্যমে শ্রেণিতে শিক্ষার্থীর অর্জিত জ্ঞানকে মূল্যায়ন করা হয়। এই কাজ লিখিত বা মৌখিক কিংবা উভয় হতে পারে। শ্রেণিতে শিখন প্রক্রিয়া চলাকালীন বা শিখন শেষে মূল্যায়ন করা যেতে পারে। শিখনফলের চাহিদা অনুসারে কাজ নির্ধারন করতে হবে। শিখনফল অনুধাবন স্তরের হলে কাজ দিতে হবে অনুধাবন স্তরের, শিখনফল প্রয়োগ স্তরের হলে কাজ দিতে হবে প্রয়েগ স্তরের এবং শিখনফল উচ্চতর দক্ষতা স্তরের হলে কাজ দিতে হবে উচ্চতর দক্ষতার স্তরের। শিক্ষন চলাকালীন স্লাইডে কাজ উল্লেখ করা যেতে পারে। | প্রয়োজনীয় সংখ্যাক |
৯ | পাঠ থেকে আমরা যা শিখলামঃ শিক্ষার্থীদের কাছ থেকে পাঠের সারাংশ টানুন। | ০১টি |
১০ | বাড়ির কাজঃ প্রত্যাশা করা হয় যে, শিক্ষার্থীর শিখন শ্রেণিতেই সম্পন্ন হবে। অহেতুক বাড়ির কাজ দিয়ে শিক্ষার্থীকে যেন ভারাক্রান্ত এবং প্রাইভেট নির্ভর করা না হয় সেদিকে সতর্ক থাকতে হবে। তবে শিক্ষার্থীর চাহিদা বিবেচনায় শুধুমাত্র প্রয়োগ ও উচ্চতর চিন্তন দক্ষতার শিখনফলের ক্ষেত্রে স্বল্প সময়ে সম্পন্ন করতে পারে এমন কাজ দেওয়া যেতে পারে। তবে খেয়াল রাখতে হবে অন্যান্য বিষয়ের শিক্ষকও শিক্ষার্থীদের বাড়ির কাজ দিবেন যাতে শিক্ষার্থীর উপর অযথা চাপ সৃষ্টি না হয়। | প্রয়োজনীয় সংখ্যাক |
১১ | ধন্যবাদঃ ফুল বা পাঠ সংশ্লিষ্ট আকর্ষণীয় ছবি দেয়া যেতে পারে। | ০১টি |
সুত্রঃ বিটিটি প্রশিক্ষন মেনুয়াল