Loading..

ম্যাগাজিন

১৩ মার্চ, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

খন্দকার মোফাখখার হোসেন- "একই কমেন্টস বাব বার বলা বা করা উত্তম মনোযোগ আকর্ষণ ও শিখন-শিখানো কৌশল "

খন্দকার মোফাখখার হোসেন -  "একই কমেন্টস বাব বার বলা বা করা শিখন-শিখানো কৌশল "  

১.মানসিক শক্তিবাদ তত্বঃ উনবিংশ শতাব্দীর শেষভাগে এই মতবাদ প্রচার লাভ করে। এই মতবাদে মনকে জটিল যন্ত্র বলে কল্পনা করা হয়। পর্যাবেক্ষণে শক্তি, যুক্তি শক্তি, স্মৃতি শক্তি, বিচার শক্তি, ইচ্ছা শক্তি ইত্যাদি এই ধরণের আরো শক্তি নিয়ে মন গঠিত। অনুশীলন ও চর্চার দ্বারা এগুলির উন্নতি ও বিকাশ সাধন করা যায়। অনুশীলন ও চর্চার অভাবে এগুলো দুর্বল হয়ে পড়ে। শিক্ষকের কর্তব্য হলো এই শক্তি গুলোকে সবল ও সতেজ রাখা। মানসিক শক্তিবাদ তত্ত্ব বর্তমানে ভুল বলে প্রমাণিত হয়েছে। কারণ এই মতবাদে যেগুলোকে মানসিক শক্তি বলা হয়েছে সেগুলো মানসিক প্রত্রিুয়া বা বৈশিষ্ট্য ছাড়া অন্য কিছু নয়। আধুনিক মনোবিজ্ঞানীরা এই মতবাদকে সন্তোষজনক নয় বলে বর্জন করেছেন।

২. মানসিক শৃঙ্খলা তত্ত্বঃ মানসিক শক্তিবাদ তত্ত্ব থেকে পরর্বতীকালে মানসিক শৃঙ্খলার তত্ত্বটি জন্মলাভ করেছে। এই তত্ত্ব অনুযায়ী শিখনের দ্বারা মনের বিশেষ বিশেষ শক্তিকে বৃদ্ধি ও উন্নতি করা যায়। যেমন-স্মৃতি, মনোযোগ, প্রত্যক্ষণ, ইত্যাদি শক্তিকে বিশেষ বিশেষ বিষয়ের পাঠ দ্বারা শক্তিশালী করা যায়। প্রাচীন দার্শনিকরা মনে করতেন গণিত চর্চা বিশ্লেষণ ক্ষমতা বৃদ্ধি করে, তর্কবিদ্যা বিচারশক্তি বৃদ্ধি করে, ব্যাকরণ স্মৃতি শক্তির বিকাশ ঘটায়, সাহিত্য-চর্চা সৌন্দর্য বোধকে জাগ্রত করে ইত্যাদি। কুইন্টিলিয়ন এবং লক ল্যাটিন শিক্ষার উপর অপরিসীম গুরুত্ব আরোপ করেছিলেন। কারণ মানব মনের সব রকম উন্নতি এবং বিভিন্ন সমস্যা সমাধান ল্যাটিন শিক্ষার উপর নির্ভর করে বলে তারা মনে করতেন । এই যুক্তির উপর ভিত্তি করে উনবিংশ শতাব্দীর শেষ ভাগ পর্যন্ত অনেক অপ্রয়োজনীয় বিষয় বিদ্যালয়ের পাঠ্যত্রুমে অন্তর্ভুক্ত করা হতো। বর্তমানে এই মতবাদ ভুল ও অকেজো বলে প্রমাণিত হয়েছে।

শিখন সঞ্চালনের বিভিন্ন তত্ত্বঃ শিখন সঞ্চালন কেন ঘটে এ নিয়ে প্রচুর পরীক্ষণ চালানো হয়েছে এবং এর উপর ভিত্তি করে মনোবিজ্ঞানীরা বিভিন্ন তত্ত্ব দিয়েছেন। এই সব তত্ত্ব বিশ্লেষণ করলে আমরা প্রধান তিনটি তত্ত্বের সন্ধান পাই। যথা-১.অভিন্ন উপাদানের তত্ত্বঃ অভিন্ন উপাদান তত্ত্বের প্রবর্তক হলেন বিখ্যাত মনোবিজ্ঞানী ই.এল.থর্নডাইক.বিভিন্ন পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে থর্নডাইক এই সিদ্ধান্তে আসেন যে, সঞ্চালন পূর্ববতী এবং পরবতী উভয় পরিস্থিতি উপাদানের অভিন্নতার উপর নির্ভর করে। একটি শিখন পরিস্থিতি আর একটি শিখন পরিস্থিতিকে ততটুকু প্রভাবিত করতে পারে যতটুকু অভিন্ন উপাদান উভয়ের মধ্যে থাকে।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি