Loading..

ম্যাগাজিন

৩০ মার্চ, ২০১৯ ১২:০০ পূর্বাহ্ণ

" কয়েক হাজার মাইল দূর থেকে তোলা ছবি "- খন্দকার মোফাখখার হোসেন

কয়েক হাজার মাইল দূর থেকে তোলা ছবি 

                                              - খন্দকার মোফাখখার হোসেন 

নিউজিল্যান্ড এয়ার লাইন্স'এর জানালা দিয়ে তোলা বরফের ছবি । কয়েক হাজার মাইল দূর থেকে তোলা ছবি । রাশি রাশি স্তূপ সাদা আর সাদা । পাহারের মত দাড়িয়ে থাকা বরফ । আমাদের  বিমান অনেক উপরে । মনে হচ্ছে আকাশের ৩য় স্তরে আছি । বিমানের শীট জানালার পাশে হওয়াটাও অনেকটা ভাগ্যের ব্যাপার । ০২ বারই আমার সীট জানালার পাশে ছিল । 

আমার সীট নেওয়ার জন্য এক সাংবাদিক বন্ধু অনেক কৌশল করে ছিল । এক পর্যায়ে সম্রাট নামের সেই শিক্ষক'কে আমার জানালার পাশের সীট দিয়েছিলাম । আমাকে বিনামূল্যে নিউজ করে দিবে বলে লোভ করল । আমি রাজনীতির সাথে জড়িত জানতে পেরেই এমন লোভ দেখাচ্ছে ।

কিন্তু মজার ব্যাপার হলো ৫ মিনিট পড়েই বিমান বালা বা Air Crew' একজন এসে ইংরেজীতে বলেছিল - It's your seat  ? আমি "No " উত্তর  দিতেই বলল - " Take your Seat , No Change ", আমি মনে মনে বেশ খুশী হলেও কলীগরা মুখ কাল করে ফেলেছিল । 

বিমানে উঠার পর সকল প্রকার ইলেকট্রনিক্স ডিভাইস Off বা  Shut Down করে রাখার বিশেষ নির্দেশ বার বার ঘোষণা দিয়ে জানিয়েছিল । অবশ্য বিমান রান আর ল্যান্ড করার সময় এমনটা শোনা যায় ।  চুপি চুপি কিছু ছবি অনেকেই তুলছিল । 

বিমানের জানালা সব সময়ই Closed থাকে । গ্লাসের আড়ালে তোলা ছবি অনেকটা ঝাপসাই হয় । আমি কয়েক প্রকারের ছবি তুলেছি ,যেমন- রান ওয়ের ছবি, উপর থেকে একটি জনপদের ছবি , সন্ধায় সূর্য ডোবার ছবি , বিমানের পাখার ছবি , বরফের পাহারের ছবি , অন্ধকারে রংগিন আলোতে শহরের ছবি । 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি