খবর-দার

ফার্ণিচার, ক্রোকরীজ না বাড়িয়ে ঘরে বই বৃদ্ধি করুন

মোঃ জাকির হোসেন ১২ জুন,২০১৯ ২৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ রেটিং ( )

একজন শিক্ষক সমাজে অন‌্য সবার থেকে আলাদা;

ফার্ণিচার, ক্রোকরীজ না বাড়িয়ে ঘরে বই বৃদ্ধি করুন

........................................................................................... প্রফেসর ড. মোঃ আবদুল মান্নান । পরিচালক, মাধ‌্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর।

          গত ১২ জুন বুধবার সকাল ১০টায় কুমিল্লা জিলা স্কুলে অনুষ্ঠিতব‌্য মাধ‌্যমিক পর্যায়ে শিক্ষকদের ‘হাতে কলমে বিজ্ঞান প্রশিক্ষণে’র এক বক্তব‌্যে তিনি বলেন, একজন শিক্ষক সমাজে অন‌্য সবার থেকে আলাদা হবেন, সবাই তাকে সম্মান করেন, তাকে সবসময় আলাদা মর্যাদার চোখে দেখেন। তাই শিক্ষকদের সবসময় জ্ঞানী থাকতে হয়; বরাবরই শিক্ষকদের কাছে থাকবে নানা ধরণের বই পুস্তক। স্কুল, কলেজ ও শিক্ষাঙ্গনের পাঠদানের পর শিক্ষকগণ জ্ঞানর্জনের জন‌্য বই পড়বেন। শিক্ষার্থীদের বিজ্ঞান মনষ্কও করতে হবে বিজ্ঞান শিক্ষার পাশা-পাশি। আর তাই শিক্ষকদের অনেক বই দরকার। সেজন‌্যই শিক্ষামন্ত্রণালয়ের নির্দেশনা শিক্ষার্থীদের পুরষ্কার হিসেবে বর্তমান বই দিতে হবে। যাতে করে তার বই-এর প্রতি আগ্রহী হয়।

বিদ‌্যালয়ে শিক্ষার্থীদের সকল ধরণের অনুষ্ঠান উপস্থাপনায় সুযোগ করে দিবে সমান ভাবে। শিক্ষক শুধু নির্দেশনা দিবেন। যাতে করে একজন শিক্ষার্থী হয়ে উঠের সবদিক থেকে পরিপূর্ণ যোগ‌্য আর বাস্তবমূখী। এছাড়াও তিনি চলমান ৫দিন ব‌্যাপী ‘হাতে কলমে বিজ্ঞান প্রশিক্ষণের সফলতা আর বিভিন্ন দিন নিয়ে জানতে চেষ্টা করেন। যা প্রশিক্ষণার্থীদের থেকে তিনি শুনেন। বিশেষত বিজ্ঞান শিক্ষার সাথে আমাদের শিক্ষার্থীরা যাতে বিজ্ঞান মনষ্ক হন সে বিষয়ে গুরত্ব দিয়ে। চমৎকার বক্তব‌্য দিয়ে মুগ্ধকর নিদের্শাবলী বলে প্রশিক্ষণার্থীদের থেকে বিদায় নেন।

এ সময় উপস্থিত ছিলেন, মাধ‌্যমিক ও উচ্চ মাধ‌্যমিক বোর্ড কুমিল্লার পরিচালক, কুমিল্লা জিলা স্কুলের প্রধান শিক্ষিকাসহ কুমিল্লা মাধ‌্যমিক ও উচ্চ মাধ‌্যমিক বোর্ডের কর্মকর্তাবৃন্দ এবং প্রশিক্ষনের অর্থাৎ সেসিপের কর্মকর্তা, দায়িত্বশীলসসহ ট্রেইনার ও উল্লেখযোগ‌্য ব‌্যক্তিবর্গ।

উল্লেখ‌্য, যেখানে ৫দিন ব‌্যাপী হাতে কলমে বিজ্ঞান বিষয়ে ২য় পর্যায়ের এ প্রশিক্ষণে চাঁদপুর সদরসহ উক্তজেলার বিভিন্ন উপজেলার বিজ্ঞান বিষয়ের শিক্ষকগণকে নিয়ে এ প্রশিক্ষণটি চলছিল। 

ছবি সংগ্রহেপ্রশিক্ষণার্থী, আইডি: 04, মো: জাকির হোসেন, সহকারী শিক্ষক,  লেডী দেহলভী বালিকা উচ্চ বিদ‌্যালয়, চাঁদপুর সদর, চঁাদপুর। 

মতামত দিন