খবর-দার

মাঠ পর্যায়ে শিক্ষকবৃন্দের মাঝে সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন প্রশিক্ষণ অত্যন্ত জরুরী

মোঃ মোজাহিদুর রহমান ২৫ অক্টোবর,২০১৯ ১৪৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ০.০০ রেটিং ( )

বাগেরহাটে থেকে ফিরে

মোঃ মোজাহিদুর রহমান।।

গত ২০ অক্টোবর থেকে সারাদেশে শুরু হয় মাধ্যমিক স্তরের শিক্ষকদের মাঝে সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন, পরিশোধন ও উত্তরপত্র মূল্যায়ন বিষয়ক প্রশিক্ষণ। মাধ্যমিক স্তরের বিদ্যালয়, মাদ্রাসার শিক্ষকদের জন্য প্রশিক্ষণটি অত্যন্ত জরুরী ও কার্যকরী। বর্তমান শিক্ষার প্রেক্ষাপটে সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন অত্যাবশকীয় বিষয়। প্রাথমিক স্তর থেকে শুরু করে সকল স্তরে সৃজনশীলতার মাধ্যমে পরীক্ষা গ্রহন শ্রেণিকক্ষে পাঠদান করা হচ্ছে। প্রশিক্ষণের প্রতিটি মুহুর্ত ছিল গুরুত্বপূর্ণ। সৃজনশীল বহুনির্বাচনী ও রচনামূলক প্রত্যেকটি  বিষয় অত্যন্ত সুন্দরভাবে প্রশিক্ষকগণ উপস্থাপন করেছেন শিক্ষকবৃন্দের মাঝে। প্র্রশ্নের জ্ঞান, অনুধাবন, প্রয়োগ ও উচ্চতর দক্ষতার প্রতিটি স্তর কিভাবে করতে হবে, কোনটা বাদ দিতে হবে, কোনগুলো যোগ করতে হবে এবিষয়ে ব্যাপক ধারনা দেওয়া হয় এ প্রশিক্ষণে।

প্রশিক্ষণের মাধ্যমে প্রত্যেক শিক্ষককে দায়িত্ব দেওয়া হয় সৃজনশীল প্রশ্নপত্র প্রণয়ন করতে। পরবর্তীতে আলোচনার মাধ্যমে প্রতিটি প্রশ্নকে একটা উপযুক্ত মানের প্রশ্নে দাড় করানো হয়। এছাড়া উত্তরপত্র মূল্যায়নের ক্ষেত্রে রুবরিক্স পদ্ধতিতে কাজ করা হয়। কোন প্রশ্নে কত নম্বর দিতে হবে কিভাবে দিতে হবে তা আলাদাভাবে বিশ্লেষণ করা হয়েছে প্রশিক্ষণটিতে।

কিন্তু অত্যন্ত দুঃখের বিষয় এ প্রশিক্ষণটি প্রত্যেক জেলায় সম্ভবত দুইশত শিক্ষকের মাঝে দেওয়া হয়েছে। বাকি হাজার হাজার শিক্ষক সৃজনশীল বিষয়ে পুর্বের অবস্থানে থেকেই গেল। এ অবস্থায় সরকারের নিকট শিক্ষকবৃন্দের প্রাণের দাবী হয় বাকী শিক্ষকদের এ প্রশিক্ষণের আওতায় আনা হোক অথবা প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকবৃন্দকে মাষ্টার ট্রেইনার করে ইনহাউজ প্রশিক্ষণের মাধ্যমে বাকী শিক্ষকদের এ বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হোক।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
হোসনেয়ারা খাতুন
২৯ অক্টোবর, ২০১৯ ০৬:৩১ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা


মোঃ মোজাহিদুর রহমান
২৫ অক্টোবর, ২০১৯ ০৯:০৩ অপরাহ্ণ

বাতায়নের সকল সদস্যদের মূল্যবান মতামত প্রত্যাশা করছি।