Loading..

উদ্ভাবনের গল্প

২৭ অক্টোবর, ২০১৯ ০৭:২৫ অপরাহ্ণ

বিজ্ঞান বিষয়ক কুইজ

শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিষয়ক কুইজ আয়োজনের মাধ্যমে শিখন শেখানো কাজ সহজ হয় । 

কত রকম বিষয় নিয়েই তো আজকাল কুইজ প্রতিযোগিতা হয়। কুইজ বলতে সাধারণ জ্ঞানের প্রতিযোগিতামূলক পরীক্ষাকেই বোঝানো হয়। কিন্তু বহুল ব্যবহৃত কুইজ শব্দটি কীভাবে এল? শব্দটির উৎপত্তির ইতিহাস অবশ্য খুব বেশি আগের কথা নয়।
অক্সফোর্ড ডিকশনারিজ শব্দটির উৎপত্তির ইতিহাসে জানিয়েছে মজার কিছু ঘটনা। ১৭৯১ সালের কথা। স্কটল্যান্ডের ডাবলিনের অধিবাসী রিচার্ড ডালি ও তাঁর বন্ধু একটি বিষয় নিয়ে বাজি ধরেন। বাজিটা ছিল ৪৮ ঘণ্টার মধ্যে রিচার্ড সম্পূর্ণ নতুন একটা শব্দ শহরের মানুষের মুখে মুখে ছড়িয়ে দেবেন।
যেই বলা সেই কাজ। রিচার্ড নেমে পড়লেন নতুন একটি শব্দ পরিচিত করানোর জন্য। সেই শব্দটি ছিল ‘কুইজ’। রিচার্ড ডালি পেশায় ডাবলিনের একটি থিয়েটারের ব্যবস্থাপক ছিলেন। তিনি তাঁর কর্মীদের ইংরেজিতে quiz লেখা একটি কার্ড ধরিয়ে দিলেন। পরামর্শ দিলেন শব্দটি শহরের সব দেয়ালে লিখে দিতে। কর্মীরা তা–ই করলেন।
ঠিক রাত পেরিয়ে সকাল হতেই দেয়ালে দেয়ালে লেখা ‘কুইজ’ শব্দটি মানুষের মধ্যে কৌতূহলী করে তুলল। অনেকে মনে করেন এ ঘটনার পরই ইংরেজি ভাষায় জায়গা করে নেয় কুইজ শব্দটি।
আরেকটি ঘটনার উল্লেখ করেছে অক্সফোর্ড ডিকশনারিজ। ১৭৮২ সালে ইংরেজ লেখক ফ্র্যান্সিস বার্নির লেখা ডায়েরির একটি পৃষ্ঠায় কুইজ শব্দটির অস্তিত্ব পাওয়া যায়। তিনি শব্দটি ব্যবহার করেছিলেন বিচিত্র মানুষ বোঝাতে। সে সময় নাকি পুতুলের নাম হিসেবেও ব্যবহৃত হতো কুইজ শব্দটি।
মত-ভিন্নমতের এমন সব ঘটনার মধ্য দিয়েই মূলত ঊনবিংশ শতাব্দীতে কুইজ পায় তার বর্তমান রূপ ও অর্থ।