Loading..

ম্যাগাজিন

৩০ অক্টোবর, ২০১৯ ০৫:১৪ অপরাহ্ণ

ইতিহাসের সবচেয়ে শক্তিশালী পাঁচটি সাম্রাজ্য এবং এদের সামরিক বাহিনী''

ইতিহাসের সবচেয়ে শক্তিশালী পাঁচটি সাম্রাজ্য এবং এদের সামরিক বাহিনী''


(১) পারস্য  সাম্রাজ্যঃ

খ্রিস্টের জন্মের ৩৩০ বছর আগে, আলেকজান্ডার দ্য গ্রেটের হাতে ঐ সাম্রাজ্যের পতন ঘটে।! এই সাম্রাজ্য ছিলো- মধ্যপ্রাচ্য, উত্তর আফ্রিকা, মধ্য এশিয়া, ভারত সহ ইউরোপ ও ভূমধ্যসাগরীয় অঞ্চল- প্রভৃতি একাধিক অঞ্চলকে একসাথে সংযুক্ত করা প্রথম সাম্রাজ্য।! শুধুমাত্র সামরিক শক্তি পারে- এই রকম একটি বড় সাম্রাজ্যকে, একসাথে ধরে রাখতে।


 এছাড়া- যদিও পারস্য সাম্রাজ্যের সামরিক বাহিনী বেশ চৌকশ ছিলো। তবু অধিকাংশ সময়ই আলেকজান্ডারের বাহিনীর কাছে পরাজয়ের কারণে তাদেরকে ইতিহাসে এড়িয়ে যাওয়া হয়। ব্যাবিলনীয়, লিডিয়ান, মিশরীয় এবং উত্তর-পশ্চিমের হিন্দু অঞ্চল গান্ধার যা কিনা এখনকার পাকিস্তানে অবস্থিতঃ বিশ্বের এমন সব, উন্নত সংস্কৃতির জনপদ গুলোতে বিভিন্ন সময় পার্সিয়ানরা সফল অভিযান চালায়।


(২) রোমান সাম্রাজ্যঃ

রোমানরা- বেশ শক্ত ধরণের মানুষ ছিলো। যে কোনো ধরণের প্রতিকূলতাকে জয় করে অভাবনীয় ভাবে শত্রুকে পরাজিত করার সামর্থ্য রাখতো তারা। খ্রিস্টের জন্মের ২১৬ বছর আগে ক্যানেইয়ের যুদ্ধে- কার্থেজ নগরীর জেনারেল হানিবাল রোমানদের প্রায় কোণঠাসা করে এনেছিলেন।


 রোমানরা ঠিক ১৪ বছর পর কার্থেজ নগরী আক্রমণ করে। একশত বছর জুড়ে রোমান সৈন্যবাহিনী ছিলো ভীষণ শক্তিশালী।! যার ফলে তারা ভূমধ্যসাগরীয় অঞ্চল সহ- আরো অনেক সভ্য জনপদ নিজেদের দখলে আনতে পেরেছিলো। অথচ অল্পকিছু স্থানীয় উপজাতিয় বিদ্রোহ ছাড়া আর কোনো প্রতিকূলতার মুখে পড়েনি। শেষ পর্যন্ত এই সাম্রাজ্য ভেঙ্গে পড়ে মূলত নিজেদের মধ্যকার- দ্বন্দ্ব এবং গৃহযুদ্ধের কারণে।


(৩) আরব সাম্রাজ্যঃ

নিজেদের সময়ে- সামরিক সাফল্য ও মর্যাদার জন্য আরব সাম্রাজ্য অসাধারণ ছিলো।! পৃথিবীর প্রত্যন্ত অঞ্চলের এক স্বল্প সংঘঠিত উপজাতিয় গোত্র যেভাবে বাইজান্টাইন আর সাসানিয় ফার্সি সাম্রাজ্যকে পরাজিত করেছিলো তা সত্যি, অভাবনীয়। আরবদের এই জয়রথ সামরিক ও সাংগঠনিক ঘাটতি পূরণে কিভাবে, আদর্শগত আবেগ- গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে তার একটা উজ্জ্বল উদাহরণ।!


 তাছাড়া এই সময়ের আরব সেনাপতিরা পৃথিবীর সবচেয়ে, চৌকস সামরিক প্রতিভাবানদের মধ্যে জায়গা করে নেবে বিশেষ করে তৃতীয় খলিফা- ওমর (রা) যিনি দশ বছরে মিশর থেকে পারস্য পর্যন্ত- দখল করে নিয়েছিলেন। মাত্র একশত বছরেই আরব সাম্রাজ্য রোমানদের তুলনায় কয়েকগুণ বেশি, আয়তন জুড়ে বিস্তৃত হয়।


(৪) মঙ্গোল সাম্রাজ্যঃ

পৃথিবীর উপর মাথা উঁচু করা আরেকটা সাম্রাজ্য ছিলো মঙ্গোল সাম্রাজ্য, যা কিনা সকল প্রকার- প্রতিকূলতাকে জয় করে তার চেয়ে বড় এবং শক্তিশালী শত্রুদের পরাজিত করেছিলো। এটা ছিলো পৃথিবীর সবচেয়ে বড় স্থল সাম্রাজ্য, যার ভয়ে আশেপাশের শত্রুরা সবসময় শঙ্কিত থাকতো। 


চেঙ্গিস খানের বংশধররা মাত্র ২০ লাখ জনসংখ্যা নিয়ে- মধ্যপ্রাচ্যের অধিকাংশ, রাশিয়া ও চীন দখল করে নেয়। জাপানে ব্যর্থ আক্রমণ আর ১২৬০ সালে মিশরের মামলুকদের বিরুদ্ধে আইন জালুতের যুদ্ধ ছাড়া ইতিহাসে- তাদের আর তেমন কোনো দুর্বলতা চোখে পড়ে না। মঙ্গোলরা তাদের অভিযানে লক্ষ কোটি মানুষ হত্যা করলেও পরে শান্তি আর সমৃদ্ধির এক নতুন যুগের সূচনা করে।


(৫) ব্রিটিশ সাম্রাজ্যঃ

ব্রিটিশদের অর্থনৈতিক সমৃদ্ধি অথবা সামুদ্রিক শক্তির কারণে তাদেরকে ব্যাপক ভাবে অনুসরণ করা হয়। বিংশ শতাব্দীর শুরুতে, নিজেদের সবচেয়ে শক্তিশালী সময়ে ব্রিটিশরা, গোটা দুনিয়ার চার ভাগের- এক ভাগ দখলে নিয়ে নেয়। আর এটা বড় কোনো সামরিক শক্তির বদলে- শুধুমাত্র, তাদের সাংগঠনিক এবং অর্থনৈতিক সমৃদ্ধির কারণে সম্ভব হয়েছিলো।


 উদাহরণ হিসেবে বলা যায়- ব্রিটিশদের ভারত জয়ের প্রায় পুরোটাই সম্পন্ন হয়েছিলো ভারতীয় সৈন্যদের দ্বারা। যারা কিনা ব্রিটিশদের কাছ থেকে নিয়মিত বেতন ও সুবিধা পেতো। এছাড়া লন্ডনের একসাথে বসে, বেশ কয়েকটা যুদ্ধ পরিচালনা করার সামর্থ্য ছিলো। কখনো কখনো সৈন্যদল হারলেও ব্রিটিশরা- খুব কমই যুদ্ধে হেরে যেতো।


''ইতিহাসের সবচেয়ে শক্তিশালী সাম্রাজ্য...''- ধারণাটা আপেক্ষিক।! কারণঃ প্রত্যেকটি সাম্রাজ্য ছিলো তাদের নিজেদের মতো করে সমৃদ্ধ এবং প্রভাবশালী।!

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি