Loading..

উদ্ভাবনের গল্প

০৭ নভেম্বর, ২০১৯ ১২:১৩ পূর্বাহ্ণ

প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটি ও শিক্ষকের চিন্তা ভাবনার সংমিশ্রনই কেবল গুনগত শিক্ষা (SDG-4) নিশ্চিত করতে পারে।

বর্তমান সময়ে শিক্ষাখাতে যে পরিমান বিনিয়োগ করা হচ্ছে, স্বাধীনতার পরে আর কোন সময় এমন বিনিয়োগ করা হয়নি। ইতোমধ্যে আমরা এর সুফল পেতে শুরু করেছি। একটি বৈষম্যহীন শিক্ষাব্যবস্থা পরিচালনার জন্য বর্তমান সরকার জাতীয় বাজেটে সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে। তাই ধীরে ধীরে গ্রাম ও শহরের ফলাফলের বৈষম্য অনেক কমে এসেছে। গ্রামের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাপকরন ও অবকাঠামোগত উন্নয়ন সাধিত হয়েছে। সেই সাথে নারী শিক্ষা বেড়েছে এবং ঝরে পড়া কমেছে। এখন যেহেতু আমরা SDG-4 নিয়ে কাজ করছি, যেখানে কোয়ালিটি এডুকেশনের কথা বলা হয়েছে। তাই মান সম্পন্ন শিক্ষা অর্জনের জন্য যারা শিক্ষা ও শিক্ষকদের মান উন্নয়নে কাজ করছে সেখানে একটি সুনির্দিষ্ট পরিবর্তন আনতে হবে।

কারন- শিক্ষার সাথে সম্পর্কিত বা প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কমিটির সাথে শিক্ষকের চিন্তা-চেতনা বা ভাবনার সংমিশ্রন না থাকলে বা শিক্ষককে সেই সম্মান না দিলে শিক্ষক তার পাঠদানে অনুপ্রানিত হবেন না। বর্তমান সরকার এ বিষয়টিতে গুনগত পরিবর্তন আনবার কাজ করছে এবং শ্রীঘ্রই এর ফল আসবে।