Loading..

খবর-দার

২৮ নভেম্বর, ২০১৯ ১১:১৭ অপরাহ্ণ

শিক্ষক বাতায়ন ও মুক্তপাঠের সদস্য করা

প্রাথ‌মি‌কে সাব ক্লাষ্টার প্র‌শিক্ষন একটা চলমান প্র‌ক্রিয়া। এ সাব ক্লাষ্টার প্র‌শিক্ষ‌নে সাধারণত শিক্ষক‌দের চা‌হিদা‌ অনুযায়ী প্র‌শিক্ষন হ‌য়ে থা‌কে। 

প্রাথ‌মিক ও গন‌শিক্ষা মন্ত্রনালয় ই‌তিম‌ধ্যে সকল প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে ল্যাপটপ এবং প্র‌জেক্টর বিতরন ক‌রে‌ছে প্রাথ‌মিক শিক্ষা‌কে ডি‌জিটালাই‌জেশন করার জন্য। কিন্তু প‌রিতা‌পের বিষয় (আমার জানা ম‌তে) বে‌শির ভাগ প্রাথ‌মিক বিদ্যাল‌য়ে এ ক্লাস ঠিকমত হয় না।  কারন প্র‌শিক্ষিত শিক্ষক না থাকার দরুন। আই‌সি‌টি‌ প্র‌শিক্ষ‌নে ১২ দি‌নের যে প্র‌শিক্ষন দেয়া তা মুলত কন‌টেন্ট তৈ‌রির জন্য য‌থেষ্ট না। 

এটুআই ও প্রাগম এর লক্ষ্য ২০২০ সা‌লের ম‌ধ্যে সকল শিক্ষক‌কে শিক্ষক বাতায়‌নের সদস্য করা। অথচ আমার নি‌জের উপ‌জেলায় টে‌নিং পাবার পরও বাতায়‌নের বে‌শির ভাগ শিক্ষক সদস্য না। 

‌বিষয়‌টি অনুধাবন ক‌রে কর্তৃপ‌ক্ষের নিকট আ‌বেদন কর‌ছি যে পরপর দু‌টি সাবক্লাষ্টা‌রে শিক্ষক বাতায়ন এবং মুক্তপা‌ঠের সদস্য করা এবং পরবর্তী সাবক্লাষ্টা‌রে কন‌টেন্ট তৈ‌রির টু‌কিটা‌কি নি‌য়ে আ‌লোচনা কর‌লে প্র‌ত্যেক শিক্ষক আই‌সি‌টি ব্যবহা‌রের গুরুত্ব অনুধাবন কর‌তে পার‌বে। অন্ততঃ  প্র‌ত্যেক শিক্ষক‌কে শিক্ষক বাতায়ন ও মুক্তপা‌ঠের ধারনা দেয়া যা‌বে। 

এ‌ক্ষে‌ত্রে উক্ত উপ‌জেলায় যি‌নি আই‌সি‌টি আম্বা‌সেডর আ‌ছে তা‌দের‌কে দা‌য়িত্ব দেয়া যে‌তে পা‌রে। এমন‌কি তা‌দের‌কে ট্রেনার হিসা‌বে দা‌য়িত্ব দেয়া যে‌তে পা‌রে। 

 এতে ক‌রে প্রাথ‌মিক শিক্ষার গুনগত মান যেমন বৃ‌দ্ধি পা‌বে ঠিক তেম‌নি কো‌টি কো‌টি টাকা খরচ ক‌রে সরকা‌রের যে উ‌দ্দেশ্য তা বাস্তবায়ন হ‌বে। 


ধন্যবাদা‌ন্তে

স্বরুপ দাস

প্রধান শিক্ষক

আজমপুর সপ্রা‌বি

দামুড়হুদা,চুয়াডাঙ্গা

আই‌সি‌টি জেলা এম্বা‌সেডর,চুয়াডাঙ্গা

০১৮১১৮৯৮০৬১