Loading..

খবর-দার

০৬ ডিসেম্বর, ২০১৯ ০৫:২৫ অপরাহ্ণ

‘সবার কাছে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রত্যাশা করি’ প্রসঙ্গ: হাওর পাড়ের শিক্ষক সম্মেলন-2019

না চলে নাউ, না চলে পাউ...

এ পতিপাদ্যকে সামনে রেখে হাওর অঞ্চলের শিক্ষক-শিক্ষার্থী-শিক্ষা ব্যবস্থা নিয়ে সারা দেশের ২শতাধিক আইসিটি ও বাতায়নে সক্রিয় শিক্ষক নিয়ে পর্যটন নগরী, ৩৬০ আউলিয়ার শহর, পূন্যভূমি সিলেটে আগামী ২৭-২৮ ডিসেম্বর-২০১৯ অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হাওর পাড়ের শিক্ষক সম্মেলন’। ইতি মধ্যে কী কী থাকছে, ভেন্যু, আবাসন ও খাবারের মেনু নির্বাচন করা হয়েছে। যা শ্রদ্ধেয় Md. Abdus Samad স্যারের পোস্টে উল্লেখ আছে। যে ক্যাটাগরীতে শিক্ষক নির্বাচন করা হচ্ছে (১২টি ক্যাটাগরী) তা সবাইকে জানিয়ে দেয়া হয়েছে। আপনারা এও দেখেছেন যে সরকারী টিচার্স ট্রেনিং কলেজ-সিলেট এর কয়েকজন শিক্ষক প্রশিক্ষক আমাদের সাথে যুক্ত হয়ে শুধু দিক-নির্দেশনা নয় নিজে কাজও করছেন। উল্লেখ্য শিক্ষকদের ব্যক্তি পর্যায়ে জাতীয় পর্যায়ের আদলে আয়োজিত এটি সবচে বড় আয়োজন।

 

এখন আমাদের প্রয়োজন সবার ইতিবাচক মানসিকতা ও দৃষ্টি ভঙ্গি। সকলের সহনশীল মনোভাব এ প্রোগ্রামকে সুন্দর ও উপভোগ্য করতে পারে। আমাদের সবার পরিচয় আমরা শিক্ষক। আমরা একই প্লাটফর্মে কাজ করি। এটুআই-শিক্ষক বাতায়ন আমাদের এ পর্যায়ে নিয়ে এসেছে। এটুআই-শিক্ষক বাতায়নের জন্ম না হলে আজ আমরা শিক্ষক সম্মেলন চিনতাম না, এভাবে মিলতে পারতাম না। আমরা কেউ কারো প্রতিপক্ষ নই, আমাদের সবার অভিভাবক এটুআই-শিক্ষক বাতায়ন। শিক্ষক বাতায়ন থেকে আমরা যা শিখেছি, যা নিয়েছি, যে অভিজ্ঞতা অর্জন করেছি এখন তা প্রয়োগের পালা। কাজ করা, নিবেদিত হয়ে খেটে যাওয়া শিক্ষকবৃন্দ কে সম্মানিত ও উৎসাহিত করার পালা। নিজ দায়িত্ব সফলভাবে পালন করে যারা অতিরিক্ত  সময়ে শিক্ষক-শিক্ষার্থী-প্রতিষ্ঠান নিয়ে সেবামূলক কাজ করেন তাদের পাশে দাঁড়ানো এবং কৃতজ্ঞতা জানানো প্রয়োজন। এজন্য এই আয়োজন।

 

হাওর অঞ্চলের প্রতিবন্ধকতা সবার জানা। প্রতিবন্ধকতা যাদের রুখতে পারছেনা তাদের গল্প আমাদের সবার জানা দরকার। মান সম্মত শিক্ষার জন্য শুধু সু-দৃশ্য ভবনই যথেষ্ট নয়। প্রয়োজন কমিটি-শিক্ষক-অভিভাবকের দলগত প্রচেষ্টা। এসব ক্ষেত্রে যারা সফল তাদের সামনে আনা প্রয়োজন। এসব কাজ যারা শুরু করেছেন তাদের উৎসাহিত করা প্রয়োজন। পুরাতন-অভিজ্ঞ-বিশেষ অবদান রাখা শিক্ষকের পাশে উদীয়মান তরুণ, নবাগত শিক্ষককেও তুলে আনা দরকার। এসব বিষয় এ সম্মেলনে প্রাধান্য পাচ্ছে।

 

ভেবে দেখুন ফেসবুক-শিক্ষক বাতায়ন-মুক্তপাঠ ইত্যাদি প্লাটফর্মে আপনার সক্রিয়তা-ই সর্বচ্চো দক্ষতা ও মানদন্ড। ফেসবুক শুনে অনেকে অবাক বা পুলকিত হলেও এটাও স্বীকার করবেন যে ফেসবুকে শিক্ষামূলক পোস্ট, কমেন্টস, পেশাগত কাজের ছবি দেখেও আমরা অনেক শিক্ষক ও প্রতিষ্ঠান সম্পর্কে ধারণা লাভ করতে পারি, অনেকে উৎসাহিত হয়ে নিজেও কাজ করছি এমন উদাহরণ ও কম নয়। কারন এটি বর্তমানে সর্ববৃহৎ ও জনপ্রিয় যোগাযোগ মাধ্যম।  

 

একজন সাধারণ শিক্ষক হিসাবে হাওর সম্মেলনে আমন্ত্রণ পাওয়া সকল শিক্ষকবৃন্দের প্রতি উদাত্ত আহবান ও অনুরোধ জানাই আসুন আমরা ইতিবাচক মানসিতকা পোষণ করি, সবকিছু সুন্দর ভাবে দেখি। এই মিলনমেলাকে সফল করার জন্য সবাই কাজ করি। আর হ্যাঁ, ভাল কোন পরামর্শ থাকলে অবশ্যই দিবেন। বিতর্ক নয় যুক্তি দিয়ে আমাদের মতামত উপস্থাপন করি।

 

সবাইকে সন্তুষ্ট করার বা খুশি করার সামর্থ্য আমাদের নাই, হয়তো অনেকের-ই নাই। এটা আপনাদের জন্য অনুষ্ঠান, আপনারাই এর আয়োজক, আপনারাই উপরিউক্ত সম্মানের পাত্র, আপনারাই এই ইতিহাসের প্রবক্তা ও কর্ণধার। আপনাদের সক্রিয়তা আপনাদের আমন্ত্রিত করেছে।

 

আপনাদের ভালবাসা ও সহযোগিতা ভুলার নয়। আপনাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর ভাষা নাই। সবার জন্য অনেক অনেক শুভকামনা।

 

মোঃ আনোয়ার উদ্দীন হিরন

নওপাড়া উচ্চ বিদ্যালয়

কেন্দুয়া, নেত্রকোণা।

01711129709

December 06, 2019.