Loading..

খবর-দার

২৪ ফেব্রুয়ারি , ২০২০ ১০:২৭ অপরাহ্ণ

বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে " Save the Children " স্লোগানে say no to sexsual violence against children সচেতনমূলক প্রোগ্রাম প্রদর্শনঃ-

 বলাখাল চন্দ্রবান বালিকা উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদেরকে " Save the Children " স্লোগানে say no to sexsual violence against children সচেতনমূলক প্রোগ্রাম প্রদর্শনঃ-  বিশ্বজুড়েই শিশুরা নানা ধরনের সহিংসতার শিকার হয়। যৌন হয়রানি, সহিংস আক্রমণ, শারীরিক শাস্তি, মানসিক নির্যাতন ও অবহেলা-এর যে কোনোটা ঘটতে পারে তার সঙ্গে। বাংলাদেশেও শিশুরা এমন অনাচারের শিকার হয়- ব্যক্তিগত বা সরকারি অফিসে, বাড়িতে, স্কুলে, রাস্তায়, কর্মস্থলে ও বিভিন্ন প্রতিষ্ঠানে তাদের সঙ্গে এমন আচরণ করা হয়ে থাকে।শিশুর সুরক্ষা আইন এখনও পুরোপুরি বাস্তবায়ন হয়নি। শিশুদের জন্য যেসব সেবার ব্যবস্থা করা হয়েছে সেগুলোতে মান ও সমতার ঘাটতি রয়ে গেছে। শিশুর সুরক্ষায় যেসব প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার কথা সেগুলোতেও পর্যাপ্ত লোকবল ও অর্থ বরাদ্দ হয় না। বাংলাদেশে শিশুদের এখনও দেখা হয় রক্ষণশীল সামাজিক রীতি ও দৃষ্টিভঙ্গিতে, যাতে গুরুতর অধিকার লংঘনের ঘটনা ঘটতে পারে। সহিংসতা, যৌন নিপীড়ন, শিশু শ্রম, বাল্যবিয়ে এবং মানসিকভাবে হয়রানি এখনও অহরহই ঘটছে। শিশুর প্রতি সহিংসতার ক্ষেত্রে দারিদ্র্য একটি বড় ভূমিকা রাখে।

যৌন নির্যাতনের ঘটনাগুলো ধরাটা বেশ কঠিন। সামাজিক সংস্কার আর প্রভাবশালীদের চক্ষুশূল হওয়ার ভয়ে এমন অপরাধও চাপা পড়ে যায়। অধিকাংশ বাবা-মা আইন ও শিশুর সুরক্ষা সেবাগুলো সম্পর্কে ভালো ধারণা নেই।

বাংলাদেশে নারী ও শিশু নির্যাতনের বিরুদ্ধে আইন আছে। তবে তা যৌন হয়রানির ঘটনাকে আমলে নেয় না। অথচ যৌন হয়রানির প্রবণতা ক্রমেই বেড়ে চলেছে। অনেক ক্ষেত্রে কিশোরীরা আত্মহত্যা করে অথবা আরও সহিংসতার শিকার হয়।

আশা করি সর্বপ্রথমে আমাদের শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা সৃষ্টি করলে এই সমস্যা অনেকটা লাগব হবে বলে আমি মনে করি।