ম্যাগাজিন

যে আট কারণে খাদ্য তালিকায় রাখবেন ডালিম!

তৌহিদুল ইসলাম ২৬ মার্চ,২০২০ ১৩ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৭৫ রেটিং ( )

ডালিমকে বলা হয় ‘সুপার ফুড’। কম পরিমাণে ক্যালরি থাকলেও শক্তিবর্ধক এক ফল হলো ডালিম। এছাড়াও ভিটামিন বি, সি ও কে এর পাশাপাশি অ্যান্টি-অক্সিডেন্ট থাকে ডালিম ফলে। ডালিমের বিচি এবং ফলের জুস প্রাকৃতিক অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়া হিসেবে কাজ করে। এছাড়াও আরও অন্তত ৮টি কারণে প্রতিদিনের খাদ্য তালিকায় রাখতে পারেন ডালিম। এগুলো হলো-

১) প্রতিদিন অন্তত ১ গ্লাস ডালিমের শরবত পান করলে পুরুষদের শরীরে প্রোস্টেট নামের এক ধরণের অ্যান্টিজেনের পরিমাণ কমিয়ে দেয় অনেকখানি।

২) ডালিমে যে অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আছে তা প্রোটিনের কার্যকারিতা নিয়ন্ত্রণে রাখে। আর্টিরিসে যে প্রদাহ হয় তা অনেকখানি কমে যায় এই প্রক্রিয়ায়।

৩) ডালিম অ্যান্টিভাইরাল ধরণের হওয়ায় সার্বিক শারীরিক সুস্থতা বৃদ্ধি পায়। বিভিন্ন ধরণের সংক্রমণ থেকে দূরে রাখে ডালিম বিশেষ করে ওরাল সংক্রমণের বিরুদ্ধে ভালো নিরাপত্তা হিসেবে কাজ করে এটি।

৪) হৃদরোগ সুস্থ রাখতেও ভূমিকা রাখে ডালিম। এর মধ্যে পলিফেনল নামক এক ধরণের উপাদান থাকে যা শরীরে রক্ত চাপ স্বাভাবিক রাখে।

৫) ডালিমের জুস নিয়মিত পান করলে রক্তে প্লাটিলেটের সংখ্যা বৃদ্ধি পায়। এছাড়াও রক্ত পাতলা করণে প্রাকৃতিক উপাদানগুলোর মধ্যে সবথেকে বিশ্বস্ত ডালিম।

৬) ডালিমে ভিটামিন-সি থাকায় কম বয়সেই বুড়িয়ে যাওয়ার লক্ষণ ঠেকিয়ে রাখে ডালিম। ডালিমের দানাগুলোতে প্রচুর পানি থাকে। এছাড়াও এতে মাইক্রো নিউটিশনস এবং ফাইটোক্যামিকেল থাকায় শরীরের ত্বক বেশ উজ্জ্বল দেখায়।

৭) প্রাকৃতিক যৌন উদ্দেপক হিসেবেও বেশ সুনাম আছে ডালিমের। তাই যারা ক্লান্তি বা অবসাদে ভোগেন তাদের জন্য বেশ উপকারী হতে পারে ডালিম।

৮) ডালিমের বিচি খাবার পরিপাকে সহায়তা করে। এতে প্রচুর পরিমাণে বিভিন্ন ক্যাটাগরির ভিটামিন-বি থাকে। এছাড়াও ফাইবার (আঁস) জাতীয় খাদ্য উপাদান থাকে ডালিমের বিচিতে যা খাদ্য পরিপাকে সহায়তা করে।

সূত্রঃ এনডিটিভি

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
প্রশান্ত কুমার দাস
৩০ মার্চ, ২০২০ ০৯:৩৭ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা। আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ গোলাম ওয়ারেছ
৩০ মার্চ, ২০২০ ০৯:১৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই আমরা সচেতন হই। খুব প্রয়োজন ছাড়া বাইরে বের না হই এবং হাত সাবান দিয়ে কমপক্ষে ২০ সেকেন্ড ধৌত করি, বালিশের কভার প্রতিদিন পরিবর্তন করি, পরিষ্কার পরিচ্ছন্ন থাকি । সবুজ শাকসবজি খাই, ভিটামিন সি সমৃদ্ধ খাবার খাই এবং প্রচুর পানি পান করি। করোনা প্রতিরোধে আমরা সবাই সবাইকে সচেতন করি। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।


মমতাজ রোখসানা আখতার
২৮ মার্চ, ২০২০ ০৫:২৬ অপরাহ্ণ

আমরা এভাবেই শিক্ষক বাতায়নে সক্রিয় থেকে একে অপরকে সহযোগিতার হাত বাড়িয়ে দেব। ধন্যবাদ সকলকেই।


হাজেরা আক্তার
২৮ মার্চ, ২০২০ ১১:০৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইলো। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ করছি


মুহাম্মাদ আলীমুদ্দীন
২৭ মার্চ, ২০২০ ০৮:০৪ পূর্বাহ্ণ

ধন্যবাদ স্যার। ঘরে থাকুন, স্বাস্থ্যবিধি মেনে চলুন, করোনাকে জয় করুন।


সৈয়দা শাহীনুুর পারভীন
২৬ মার্চ, ২০২০ ১০:১৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা ।


লাইলী আক্তার
২৬ মার্চ, ২০২০ ০৮:৪৫ অপরাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিংসহ ধন্যবাদ ও শুভকামনা রইল। আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


আব্দুল্লাহ আত তারিক
২৬ মার্চ, ২০২০ ০৭:৫২ অপরাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার বাতায়ন বাড়িতে আমন্ত্রণ রইল । আমার উপস্থাপন করা নবম-দশম শ্রেণির সাহিত্য কণিকা বইয়ের কবি সৈয়দ শামসুল হকের লেখা আমার পরিচয় কবিতাটি দেখার জন্য নিবেদন রইলো। লিংক - https://teachers.gov.bd/content/details/544114