Loading..

খবর-দার

২৭ মার্চ, ২০২০ ১১:৪১ অপরাহ্ণ

এরই মাঝে জীবনের প্রতিটি দিনকে আনন্দময় করতে হবে ।

পৃথিবী সৃষ্টির পর থেকে বার বার ভাইরাস মহামারী আকারে মানুষের জীবন অবসান ঘটিয়েছে । যাঁরা এর ইতিহাস জানেন তাঁরা তা ভাল করেই জানেন । অনেক অনুজীব বিজ্ঞানী মনে করেন , পৃথিবীতে ভাইরাসের কারনে ভবিষ্যতেও কোটি কোটি মানুষের অকাল মৃত্যু হবে । অন্যান্য রোগ বালাই তো থাকবেই । কিন্তু ভাইরাস বেশ কিছু সময় পর পর লংকা কান্ড ঘটাবে পৃথিবীতে । এ থেকে যেন মুক্তি নেই আমাদের ।

১৯১৮ সালের জানুয়ারী মাসে Spanish flu শুরু হয়েছিল H1N1 নামক ভাইরাসের কারনে । পৃথিবীর তিন ভাগের ১ ভাগ মানুষ এই ফ্লু তে আক্রান্ত হয়েছিল । মৃত্যুবরণ করেছিল পৃথিবীর ৫ কোটি মানুষ । গুগুল এ search দিন Spanish flu 1918 লিখে । সব জানতে পারবেন ।

১৯২০ সালের ডিসেম্বর এ এই মহামারী শেষ হয়েছিল । তখনও এর কোন চিকিৎসা ছিল না । social distancing দিয়ে রক্ষা পেয়ছিল বহু দেশ । মাস্ক ব্যবহার করেছিল মানুষ । এবারও তাই হবে । শেষ হবে একদিন । কিন্তু বহু জীবন নিয়ে যাবে এই ভাইরাস । মানুষের দেহে যখন immunity grow করে তখন ভাইরাসও তার চরিত্র পাল্টায় । ভিন্ন রুপে আসে যেন মানুষের শরীরের রোগ প্রতিরোধকারী সৈনিকগণ তাকে সহজে ঘায়েল করতে না পারে ।

পৃথিবীর মানুষ কোনদিনও সম্পূর্ণ রুপে রোগ মুক্তি পাবে না । এরই মাঝে জীবনের প্রতিটি দিনকে আনন্দময় করতে হবে । অন্যকে সাহায্য করেও আনন্দ পাওয়া যায় । সবার ভালবাসা না পেলে জীবনের অর্থই তো নাই ।