Loading..

খবর-দার

২৭ মার্চ, ২০২০ ১১:৪৭ অপরাহ্ণ

সচেতন ও সুস্থ্য থাকুন সবাই ।

করোনা ভাইরাস ধ্বংস করতে কেন সাবান দিয়ে হাত ধুইবেন :
=====•============================

বলা হচ্ছে যে , এই ভাইরাসটি একটি fat protein cover দ্বারা আবৃত থাকে । কোন স্থানে এটি থাকলে এবং তা হাতের স্পর্শে কিংবা হাঁচি কাশির সাথে বাতাসে ভর করে অন্যের মুখে বা নাকে প্রবেশ করলে moisture এর সহায়তায় এটি মানব দেহের কন্ঠনালী বা আশে পাশে ঘর বাঁধে এবং শীতল পরিবেশে তা মানব দেহের কোষে প্রবেশ করে শ্বাসনালীর প্রদাহ করে মাংস পেশী ও সেল গুলো ফুলিয়ে ফাঁপিয়ে অক্সিজেন চলাচলে বাঁধার সৃষ্টি করে । এতে করে ফুসফুসের সক্ষমতা নষ্ট হলে কিডনী সহ অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের কাজ বন্ধ করে দেয় । পরিনতিতে কি হয় তা আমরা সবাই জানি ।

লিকুইড সাবান এবং sanitizer হাতে ২০ সেকেন্ড বা তার বেশি সময় ভাল করে মাখলে যা হয় তা হল, ২০ সেকেন্ড সময়ে সাবানের ফেনা করোনা ভাইরাসের বাহ্যিক আবরনটি ভেঙ্গে দেয় /গলিয়ে দেয় । তাতে করে ভাইরাসটির ভিতরের প্রোটিন ধ্বংস হয়ে যায় এবং ভাইরাসটি নিস্ক্রিয় হয়ে এর বিনাশ ঘটে । ফলে, তা আমাদের দেহে প্রবেশ করতে পারে না । সহজ কথায় ভাইরাস টি মারা যায় । সুতরাং ২০ সেকেন্ডের কম সময়ে হাত ধুয়ে কোন লাভ হবে না ।

গরম পানিতে সাবান দিয়ে গোসল করতে হবে এবং শরীরের সকল অংশে সাবানের foam ১ মিনিট থাকতে দিতে হবে । গরম পানি , গরম চা/কফি পান করলে কন্ঠনালীতে ভাইরাসটি বাসা বাঁধতে পারবে না । এটি পরিক্ষিত সত্য যে , ভাইরাসটি কম তাপমাত্রায় বেশি active হয় । আল্লাহর রহমতে গরম বাড়লে বাংলাদেশে এর সংক্রমন কমে যাবে বলে অনেকে মনে করছেন । দেখি কি হয় ।

আগামী কয়েক সপ্তাহ কষ্ট করে হলেও গরম পানি পান করুন । হাল্কা গরম পানিতে লেবুর রস মিশিয়ে পান করুন নিয়মিত । শরীরে ঠান্ডা লাগতে দিবেন না । সচেতন ও সুস্থ্য থাকুন সবাই ।