Loading..

খবর-দার

২৮ মার্চ, ২০২০ ১১:৪৩ পূর্বাহ্ণ

ময়মনসিংহ অনলাইন স্কুল কর্তৃক অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস পরিচালনার ইতিবৃত্ত

ময়মনসিংহ অনলাইন স্কুল  কর্তৃক অনলাইনে শিক্ষার্থীদের ক্লাস পরিচালনার ইতিবৃত্ত

ময়মনসিংহ আইসিটি শিক্ষক ফোরাম ২৫শে মার্চ স্বাধীনতা দিবসে আমাদের জতির জনকের কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশ্যে ভাষনে  করোনাকে ভাইরাসকে ‘৭১ এর মুক্তি সংগ্রামের সাথে তুলনা করে এই যুদ্ধে সকলের অংশগ্রহণের আমন্ত্রন জানান। এর প্রেক্ষিতে ময়মনসিংহ জেলা আইসিটি শিক্ষক ফোরামের সদস্যবৃন্দ ঐ দিন রাত নয়টায় ভিডিও কনফারেন্সে বসেন।শিক্ষক সমাজ হিসেবে এই যুদ্ধে করনীয় কি তা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। উল্লেখ্য ঐ দিনই অর্থা ২৫ তারিখ দুপুর ১২ টায় ময়মনসিংহ জেলা আইসিটি শিক্ষক ফোরামের উদ্যোগে জেলার ১৩ টি উপজেলায় গরীব ও দুস্থদের মাঝে মাস্ক ও স্যানিটাইজার হিসেবে সাবান বিতরণ করা হয়। এ বিষয়ে ঐ সময় ভিডিও কনফারেন্সে কাজের মূল্যায়ন ও মাননীয় প্রধানমন্ত্রীর ভাষনের পর করনীয় নিয়ে আলোচনা শুরু করেন সময় আমাদের ময়মনসিংহের আইসিটি নক্ষত্র  সরকারি টিচার্স ট্রেনিং কলেজের সহকারি অধ্যাপক হাবিবুল ইসলাম সুমন প্রস্তাব করেন করোনার কারণে বিদ্যালয় বন্ধ থাকায় শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্বক বিঘ্ন ঘটছে। এমতাবস্থায় তাদের পড়াশোয় যাতে কোন বিঘ্ন না ঘটে সেজন্য তিনি অনলাইনের মাধ্যমে শ্রেণির কার্যক্রম পরিচালনা করার প্রস্তাব করেন। উনার প্রস্তাবে ভিডিও কনফারেন্সে বিভিন্ন উপজেলার আইসিটি শিক্ষক ফোরামের সদস্যবৃন্দ একমত পোষন করেন এবং সিদ্ধান্ত হয় যে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসেই অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হবে। যদিওবা তখন কোন পূর্ব প্রস্তুতি ছিলনা।  তখন সবার মনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি কথাই বাজছিল
"তোমাদের যার যা কিছু আছে তাই নিয়ে শত্রুর মোকাবেলা করবে"। ময়মনসিংহের আইসিটি শিক্ষক ফোরামের সদস্যবৃন্দ তখন একটি মন্ত্রেই উজ্জীবিত হয়ে মাননীয় প্রধানমন্ত্রীর সেই উক্তি “এই যুদ্ধ করোনা ভাইরাস থেকে মুক্তি  ’৭১ এর মতোই। এ যুদ্ধে আপনারা আমাকে সহায়তা করুন।” মনে হয়েছিলো এ যেন জাতির জনক ’৭১ সালের ৭ই মার্চের যে ডাক দিয়েছিলেন ঠিক তেমনি ডাকও জাতির জনকের কন্যা ৫০ বছর পর জাতিকে আবারও সংঘবদ্ধভাবে মোকাবেলা করার ডাক দিয়েছেন। সর্বোপরী ময়মনসিংহ জেলা আইসিটি শিক্ষক সমাজ আগামী প্রজন্মকে এই যুদ্ধে মোকাবেলা করার জন্য প্রস্তুত। ময়মনসিংহ তথা সারা দেশের শিক্ষক, অভিভাবক ও আমাদের শিক্ষার্থীরা এই যুদ্ধে আমাদের সংঙ্গে থাকবেন বলে বিশ্বাস পোষন করেন। যেমনিভাবে ’৭১ সালে বাঙালিরা চেনা শত্রু পাকিস্তানি হানাদার বাহিনীকে পরাজিত করতে পেরেছিএবারও বাংলার জনগণ জাতির জনকের সুযোগ্য কন্যার নেতৃত্বে এই অচেনা শত্রু করোনার মোকাবেলা করে বিশ্বের বুকে মাথা উচু করে দাঁড়াবেইএই প্রত্যয়ে শুরু হল mymensinghonlineschool নামে পেইজবুক শিক্ষা পেইজ। ২৬ মার্চ বিকাল ৩টা  থেকে শুরু হয়েছে- ৬ষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির বিভিন্ন বিষয়ে লাইভে ক্লাস সম্পন্ন হচ্ছে।

 

সামাজিক দূরত্ব বজায় রাখুন
করোনা যুদ্ধে যুক্ত থাকুন
#ময়মনসিংহ_অনলাইন_স্কুল
করোনা মোকাবেলায় ঘরে বসে শিক্ষার্থীদের পড়াশোনা করার সুযোগ সৃষ্টির জন্য ময়মনসিংহ অঞ্চলের ৬টি জেলার শিক্ষকদের সম্মিলিত পদক্ষেপ- ময়মনসিংহ অনলাইন স্কুল। ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের ঘরে বসে পড়াশোনার সাপোর্ট হিসেবে ফেইসবুক পেইজের লাইভের মাধ্যমে ইন্টারেক্টিভ মুডে ক্লাস পরিচালনার মাধ্যমে এই কার্যক্রম চালু হয়েছে ২৬ মার্চ ২০২০, জাতীয় ও মহান স্বাধীনতা দিবসে। ফেইসবুকের একটি পেইজের মাধ্যমে গত দুদিনের পরীক্ষামূলকভাবে শিক্ষকদের লাইভ ক্লাসে যুক্ত হচ্ছে শিক্ষার্থীরা- সাফল্যজনকভাবে পাওয়া গেছে রেসপন্স। গত দুই দিনে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন- জনাব মোঃ খোরশেদ আলম, সহকারী শিক্ষক (বিজ্ঞান), ময়মনসিংহ জিলা স্কুল; জনাব মোঃ রোকন উদ্দিন, সহকারী শিক্ষক (ইংরেজি), নেত্রকোনা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়; জনাব বিপুল পন্ডিত, সিনিয়র শিক্ষক, শ্যামগঞ্জ উচ্চ বিদ্যালয়, জনাব জেনি ইভানা সুলতানা, সহকারী শিক্ষক (ইংরেজি), ময়মনসিংহ গভঃ ল্যাবঃ উচ্চ বিদ্যালয়; জনাব এম.জে. রুমেল প্রলয়, সহকারী শিক্ষক (গণিত), আফরোজ খান মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহ এবং জনাব মোঃ সাইফুল ইসলাম, প্রভাষক (গণিত), নাসিরাবাদ কলেজ, ময়মনসিংহ প্রমুখ। ময়মনসিংহ অঞ্চলের আরও শিক্ষকগণের পাশাপাশি দেশের বিভিন্ন অঞ্চলের শিক্ষকগণও এই পেইজে লাইভ ক্লাসে যুক্ত হবেন বলে প্রতিশ্রুতি প্রদান করেছেন। এছাড়াও শিক্ষকদের পাশাপাশি উচ্চ মাধ্যমিক পর্যায়ে লাইভ ক্লাসে যুক্ত হয়েছে এ অঞ্চলের ইঞ্জিনিয়ারিং, পাবলিক বিশ্ববিদ্যালয় ও মেডিকেল পড়ুয়া মেধাবী শিক্ষার্থীরাও। বুয়েট শিক্ষার্থী ইশতিয়াক রহমান ফাহিম (৩য় বর্ষ); কুয়েট শিক্ষার্থী ইফতেহাস রিয়ান (৩য়বর্ষ) এবং সলিমুল্লাহ মেডিকেল শিক্ষার্থী তৌহিদুল ইসলাম ইমন (৩য় বর্ষ) ইতিমধ্যেই ক্লাস নিয়েছে এবং আরও অনেকেই যুক্ত হবেন বলে কথা দিয়েছে।
আমরা আনন্দের সাথে লক্ষ করেছি যে- এই দুইদিনেই সারাদেশের শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের মাঝে ইতিমধ্যেই এই স্কুলকে ঘিরে ব্যাপক সাড়া পড়েছে। কোন ধরণের বিজ্ঞাপন ছাড়াই একদিনেই একেকটি ভিডিও ৫০০০ এর বেশি View হয়েছে। ময়মনসিংহের প্রশাসন ও স্থানীয় নেতৃবৃন্দের উৎসাহ পেলে এ কার্যক্রমটি ব্যাপকভাবে ছড়িয়ে যাবে বলে প্রত্যাশা করা যাচ্ছে। এই মুহুর্তে ১৩ জন শিক্ষক এডিটর প্যানেলসহ পেইজটির এডমিন হিসেবে সমন্বয় করছেন সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, ময়মনসিংহ-এর সহকারী অধ্যাপক জনাব সুমন হাবীব।
প্রত্যাশা করা যাচ্ছে যে করোনা পরিস্থিতিকালীন এই কার্যক্রম প্রতিদিন বিকাল ৩ টা থেকে শুরু হয়ে রাত ১১ টা পর্যন্ত চালু থাকবে। এ অঞ্চলের স্কুল কলেজগুলোর সিলেবাসের দিকে লক্ষ্য রেখে প্রতিদিন নিম্নোক্ত সময়সূচি অনুযায়ী লাইভ ক্লাস চলবে-
বিকাল ৩ টা- ষষ্ঠ শ্রেণি
বিকাল ৪ টা- সপ্তম শ্রেণি
বিকাল ৫ টা অষ্টম শ্রেণি
সন্ধ্যা ৭ টা নবম-দশম শ্রেণি
রাত ৯ টা একাদশ ও দ্বাদশ শ্রেণি।
সম্মানিত ভিওয়ার আপনাদের মূল্যবান পরামর্শ ও নির্দেশনা আমাদের কার্যক্রমকে অনুপ্রাণিত করবে। প্রত্যাশা করছি সারাদেশের শিক্ষার্থী-শিক্ষক-অভিভাবক ও সমাজের সকল স্তরের মানুষ কর্তৃক পেইজটি শেয়ারের মাধ্যমে শিক্ষার্থীদের ঘরে পৌছে শিক্ষার্থীদের পড়াশোনায় সাহয্য করতে পারবে। এ আপদকালীন পরিস্থিতিতে সবাইকে ঘরে রেখে পড়াশোনা কার্যক্রমটি চালিয়ে যেতে আমরা বদ্ধ পরিকর। সরকারি সকল নির্দেশনা মেনে আমরা নিশ্চয়ই খুব দ্রুতই স্বাভাবিক পরিস্থিতিতে ফিরে আসবো। সবাইকে মুজিব শতবর্ষের শুভেচ্ছা ।
পেইজ এড্রেসঃ
www.facebook.com/mymensinghonlineschool