Loading..

খবর-দার

২৯ মার্চ, ২০২০ ০৩:৩৮ অপরাহ্ণ

ঝুঁকি বাড়াচ্ছে পরিত্যক্ত মাস্ক-গ্লোভস

সারাবিশ্বের করোনা ভাইরাস আতঙ্কের মধ্যে সুরক্ষায় ব্যবহৃত পরিত্যক্ত মাস্ক আর গ্লোভসের ছড়াছড়ি রাজধানী সহ সারা দেশজুড়ে। এতে ভয়ানক ছোঁয়াচে করোনা নিয়ে আরও আতঙ্ক তৈরি হচ্ছে নগরবাসীর মধ্যে। ব্যবহৃত এসব জিনিস থেকে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়ছে বলে শঙ্কা তৈরি করছে তাদের মধ্যে।

 ব্যবহৃত এসব মাস্ক আর গ্লোভস যত্রতত্র ফেলে দেয়ার কারণে করোনার প্রকট আরও বাড়তে পারে। অলিগলি কিংবা প্রধান রাস্তায় পড়ে থাকা এসব স্যানিটাইজারে করোনার জীবাণু থাকলে তা অন্য যে কাউকে সংক্রমিত করতে পারে। রাস্তা দিয়ে চলাচলকৃত পথচারী, হকার, এমনকি পথশিশুদের জন্য চরম হুমকি সৃষ্টি করছে এসব। করোনার আতঙ্কে সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা নিয়মিত রাস্তা ঝাড় না দেয়ার কারণে এসব গ্লোভস দিনের পর দিন পড়ে থাকছে। এর মধ্যে কোনো জীবাণু থাকলে তা পুরো পরিবেশে ছড়িয়ে পড়তে পারে। 

মাস্ক, গ্লোভসসহ অন্যান্য সুরক্ষা সামগ্রী ব্যবহারের পর তা সতর্কতার সঙ্গে ময়লার ঝুড়িতে ফেলতে বলা হলেও তা মানছেন না অনেকেই। যদি কেউ তার ব্যবহৃত গ্লোভস কিংবা মাস্ক বা অন্যকিছু যত্রতত্র ফেলে দেন, যদি ফেলে দেয়া ব্যক্তির শরীরে করোনার উপস্থিতি থাকে, তাহলে ওই নির্দিষ্ট সময়ের মধ্যে অন্য কেউ এসবের সংস্পর্শে এলে তিনিও করোনায় আক্রান্ত হতে পারেন। এ ব্যাপারে আমাদের সবাইকে সচেতন হতে হবে।