Loading..

খবর-দার

৩১ মার্চ, ২০২০ ১০:৩৯ অপরাহ্ণ

থুতুতেই মাপা যাবে ব্লাড সুগার

থুতুতেই মাপা যাবে ব্লাড সুগার

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ডায়াবেটিস রোগীদের নিয়মিতই ব্লাড সুগার মেপে দেখতে হয়। এর জন্য ল্যাব পরীক্ষা বা নানা ধরনের ইলেকট্রনিক ডিভাইসের উপর তাদের ভরসা রাখতে হয়।

তবে পরীক্ষার জন্য রোগীদের এক ফোঁটা হলেও রক্ত ঝরাতে হয়। আশার কথা হলো, আর রক্ত দিয়ে তাদের ব্লাড সুগার মাপতে হবে না!

কারন বিজ্ঞানীরা কাগজ দিয়ে বানানো বিশেষ ধরনের সেন্সর উদ্ভাবনের খুব কাছাকাছি রয়েছেন। একবার ব্যবহারযোগ্য সেন্সরটি দিয়ে থুতুর মাধ্যমেই ব্লাড সুগারের পরিমাণ জানা যাবে।

বলা হচ্ছে, কাগজের সেন্সরটির মাধ্যমে শুধু ব্লাড সুগার পরিমাপ করা যাবে তা নয়। একইসঙ্গে এটি শরীরে এনজাইমের পরিমাণও বলে দেবে।

সৌদি আরবের বাদশা আব্দুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি (কেএইউএসটি) বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা কাগজের সেন্সর উদ্ভাবনের ঘোষণা দিয়েছেন।

তারা জানিয়েছেন, বিশেষ সেন্সরটি তৈরিতে ক্ষার সংবেদনশীল এক ধরনের গ্লসি কাগজ ব্যবহার করা হচ্ছে। যা সাধারণত পানিতে বা অন্য কোথাও এসিড ও ক্ষার পরিমাপে কাজে লাগানো হয়। সেন্সরটির স্ট্রিপের মধ্যে থাকবে ছোট্ট ইলেকট্রোড প্যাটার্ন।

কেএইউএসটির বিজ্ঞানীরা মনে করেন, সেন্সরটি তৈরি করা গেলে অচিরেই তা ব্লাড সুগার পরিমাপে ব্যবহার করা বিভিন্ন ইলেকট্রনিক ডিভাইসের স্থান দখল করবে।

কাগজের সেন্সরের দামও হবে খুব কম। আর এটি যাতে দ্রুত মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া যায়, তার জন্য বিপুল পরিমাণে উৎপাদনও করা হবে।

কেএইউএসটির পোস্ট ডক্টোরাল গবেষক ইলোইস বিহার বলেন, সেন্সরটি তৈরিতে এক ধরনের জৈব কালিও ব্যবহার করা হবে। সেন্সরটির সবচেয়ে বড় সুবিধা হলো এটি পচনশীল।