Loading..

খবর-দার

৩১ মার্চ, ২০২০ ১০:৪০ অপরাহ্ণ

ক্ষত দ্রুত সারাবে ই-ব্যান্ডেজ

ক্ষত দ্রুত সারাবে ই-ব্যান্ডেজ

টেক শহর কনটেন্ট কাউন্সিলর: ত্বকের ছোট ক্ষত সাধারনত নিজ থেকেই সেরে যায়। তবে অনেক সময় দেখা যায় ক্ষত ছোট অথচ সেরে উঠতে অনেক সময় নিচ্ছে।

আবার বড় ক্ষত এমনিতে সারে না। নানা ধরনের ওষুধ সেবন ও ব্যবহার করতে হয়। দীর্ঘদিন ক্ষত থাকার ফলে ব্যাথা, সংক্রমণ ও দাগ হয়ে যাওয়ার ঝুঁকিও তৈরি হয়।

এই সমস্যা সমাধানে এবার বিশেষ ধরনের ব্যান্ডেজ তৈরি করেছেন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব উইসকনসিন এবং চীনের ইউনিভার্সিটি অব ইলেকট্রনিক সায়েন্স এন্ড টেকনোলজির বিজ্ঞানীরা।

তাদের উদ্ভাবিত ই-ব্যান্ডেজ ক্ষতের উপর লাগালে তা নিজে নিজেই ওই স্থানে এক ধরনের থেরাপিউটিক ইলেকট্রিক ফিল্ড তৈরি করবে। ফলে দ্রুত ক্ষত সেরে যাবে। পাশাপাশি ক্ষতের ফলে সৃষ্ট দাগও দূর হবে।

ইতিমধ্যে উদ্ভাবকরা এই ব্যান্ডেজ ইঁদুরের শরীরের ক্ষত সারাতে ব্যবহার করেছেন। এতে সফলতাও মিলেছে।

পরীক্ষার সময় ইঁদুরের ক্ষতস্থান ই-ব্যান্ডেজ দিয়ে তিন দিন ঢেকে রাখা হয়েছিল। আর সাধারন ব্যান্ডেজ নিয়ে রাখা হয়েছিল ১২ দিন। দেখা যায়, ই-ব্যান্ডেজ তিন দিনেই ক্ষত সারাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখেছে।

এখন মানুষের শরীরে ই-ব্যান্ডেজের কার্যকারীতা পরীক্ষার অপেক্ষায় রয়েছেন বিজ্ঞানী দলটি। শিগগির তা করা হবে।

উদ্ভাবকরা জানিয়েছেন, ই-ব্যান্ডেজটি পলিটেট্রাফুরোথিলিন বা পিটিএফই সিট দিয়ে তৈরি করা হয়েছে। এর মধ্যে থাকবে বিশেষভাবে তৈরি ন্যানোজেনারেটর, তামার তার এবং পলিইথিলিন টেরিপ্যাথালেট বা পিইটি।

ন্যানোজেনারেটরটি দুর্বল ইলেকট্রিক ফিল্ড তৈরির মাধ্যমে স্বাভাবিক কাজকর্মের মধ্যেই ত্বকের নড়াচড়া নিয়ন্ত্রণে রাখবে। ফলে যে স্থানে ক্ষত হয়েছে সেখানকার ত্বকের নড়াচড়া কম হবে। যা ক্ষত দ্রুত সারাতে সাহায্য করবে।

ই-ব্যান্ডেজটি ক্ষতস্থানে ওষুধ পৌঁছে দিতেও কাজ করবে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।