Loading..

খবর-দার

০২ এপ্রিল, ২০২০ ১০:৫০ অপরাহ্ণ

সম্মানিত অভিভাবকবৃন্দ, এই পোস্টটি আপনার স্কুল পড়ুয়া সন্তানের/শিক্ষার্থীর জন্য

আপনাদের শিক্ষার্থীদের সংসদ টেলিভিশনে প্রচারিত ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বিভিন্ন বিষয়ের ক্লাসগুলো দেখার সুযোগ করে দিন। আপনার ডিসলাইনে সংসদ টেলিভিশন না থাকলে আপনার স্মার্টফোনে জাগো বিডি এপস্ ডাউনলোড করেও সংসদ টিভির ক্লাস দেখার সুযোগ করে দিতে পারবেন। সংসদ টেলিভশন সকালে নিয়মিত লাইভ ক্লাস ও বিকালে ক্লাসগুলো পুণঃপ্রচার করছে।

করোনার সংকটে এটুআই ও মাউশি ব্যানবেইসকে নিয়ে যে উদ্দ্যোগ নিয়েছে তার অবশ্যই আপনার সন্তানের জন্য কাজে আসবে। এছাড়াও বিভিন্ন শিক্ষক ফেসবুকে লাইভ অনেক ক্লাস নিচ্ছেন। অনেক অভিজ্ঞ শিক্ষক গুরুত্বপূর্ণ টপিকের উপর সুন্দর লেকচার ভিডিও রেকডিং করে ইউটিউব ও ফেসবুকে আপলোড দিচ্ছেন সেগুলোও আপনার শিক্ষার্থীকে দেখার সুযোগ করে দিতে পারেন। এজন্য শিক্ষকবৃন্দ দ্বারা পরিচালিত জনপ্রিয় শিক্ষা সংক্রান্ত গ্রুপ যেমন ‘শিক্ষক বাতায়ন’; ‘কিশোর বাতায়ন’;  ICT for Teacher; Digital Bangladesh; ICT District Ambassador; 10 Minute School LIVE; MuktoPaath; Edu Port; a2i- Access to Information; Robi 10 Minute School LIVE; Mymensingh Online School; সবার জন্য পাঠশালা; সহজ পাঠশালা; ইত্যাদি গ্রুপ-পেজগুলোতে এড হয়ে নিয়মিত ভিজিট করতে পারেন। এখানে মানসম্মত অনেক ক্লাসের ভিডিও লেকচার রয়েছে।

অনেক অভিভাবক-শিক্ষার্থী এখন ফেসবুক ব্যবহার করে। সবাই উপরোল্লিখিত গ্রুপে এড হলে শেখার মতো অনেক কিছু পাওয়া যাবে। বিনা পারিশ্রমিকে অনেক শিক্ষক লেকচারের ভিডিওগুলো আপলোড করছেন। শিক্ষার্থীর উপকারের মাধ্যমে উক্ত শিক্ষকের শ্রম স্বার্থক হবে, সরকারের প্রচেষ্টা সফল হবে। সংকটময় মুহুর্তে আপনার শিক্ষার্থী-সন্তান ক্লাসগুলো নিয়মিত দেখলে সামান্য হলেও উপকৃত হবে। আরো একটি বিষয় উল্লেখ করতে চাই; এখানে এমন কিছু ক্লাস-লেকচার পাওয়া যাবে যা আপনার শিক্ষার্থীর সংশ্লিষ্ট শিক্ষকের লেকচারের চাইতেও ভাল মানের হতে পারে।

সম্মানিত অভিভাবক একবার ভেবে দেখুন আপনার ফেসবুক আইডি; উপরোক্ত গ্রুপ গুলোর সাথে যুক্ত থাকা এখন আপনার স্কুল পড়ুয়া সন্তানের জন্য কতটা কাজ করতে পারে। কোন শিক্ষা বা অভিজ্ঞতা বিফলে যায় না।

উপরোল্লিখিত বিষয়ে আপনার সন্তানের শিক্ষক অবশ্যই আপনাকে সহযোগিতা করবে যদি আপনি সহযোগিতা চান।  কোন ব্যপারে প্রয়োজন মনে করলে আমাকেও স্মরণ করতে পারেন।

সবাই ভাল থাকবেন; বাড়িতে থাকবেন; আপনার সন্তানকে বাড়িতে রাখবেন; করোনা মোকাবেলায় সচেষ্ট থাকবেন।

সবার সুস্থ্যতা কামনা করি। ধন্যবাদ।

মোঃ আনোয়ার উদ্দীন হিরন

নওপাড়া উচ্চ বিদ্যালয়

কেন্দুয়া নেত্রকোণা।

01711129709

April 2, 2020