ভিডিও কনটেন্ট

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আপডেট মাল্টিমিডিয়া ক্লাস আমার ঘরে আমার স্কুল - তারবিহীন মাধ্যম

ফকির মিন্টু আলী ০৩ এপ্রিল,২০২০ ১২৬ বার দেখা হয়েছে লাইক ১০ কমেন্ট ৫.০০ রেটিং ( )

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আপডেট মাল্টিমিডিয়া ক্লাস আমার ঘরে আমার স্কুল - তারবিহীন মাধ্যম

বিষয়ঃ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি একাদশ- শ্রেণি ==== শিখনফল--- ১) তারবিহীন মাধ্যম কী বলতে পারবে। ২) বিভিন্ন ধারণের তারবিহীন মাধ্যমের পার্থক্য লিখতে পারবে। ৩) স্যাটেলাইট মাইক্রোওয়েবের সূবিধা ব্যাখ্যা করতে পারবে। ===== তারবিহীন মাধ্যম তড়িৎ চুম্বকীয় শক্তিতে রুপান্তরিত করে তথ্য বা ডাটাকে অ্যান্টেনার মাধ্যমে বিকিরিত করে দুরে প্রেরণ করার ব্যবস্থাকে তারবিহীন মাধ্যম বলে। বিকিরণের দিকের উপর ভিত্তি করে অ্যান্টিনাকে ২ ভাগে ভাগ করা যায় ১. দিকযুক্ত অ্যান্টিনা ২. সর্বদিকযুক্ত অ্যান্টিনা ৩ কিলোহার্জ হতে ৩০০ কিলোহার্জ ফ্রিকোয়েন্সির বেতার তরঙ্গকে রেডিও ওয়েভ বলে।রেডিও ওয়েভ এর মাধ্যমে কম্পিউটার নেটওয়ারকে ডাটা প্রেরণ করা হয় ইলেকট্রোগ্যানেটিক স্পেকট্রম ব্যবহার করে যাকে রেডিও ফ্রিকোয়েন্সি (RF) বলে ।যা 1 মি.মি. থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত ।১ GHz থেকে ৪০ GHz ফ্রিকোয়েন্সিতে পাঠানো বিদ্যুৎ চুম্বক তরঙ্গের নাম মাইক্রোওয়েভ। ক) টেরেস্ট্রিয়াল মাইক্রোওয়েভঃএটা একমূখী ও ছোট আকারের কেন্দ্র অভিমূখে সিগনাল পাঠানো যায়। মাঝখানে কোন বাধা না থাকলে ট্রান্সমিশন সিগনাল ১-৫০ মাইল পর্যন্ত যেতে পারে। ২৪ ঘন্টায় পৃথিবী নিজ অক্ষের উপর এবার ঘুরে এবং স্যাটেলাইট ও পৃথিবীকে কেন্দ্র করে এবার ঘরে আসে তাই মনে হয় স্যাটেলাইট আমাদের মাথার উপর স্থির আছে। Online HSC ICT Class capter 02 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আপডেট মাল্টিমিডিয়া ক্লাস 11-12 শ্রেণি আমার ঘরে আমার স্কুল ============== ফকির মিন্টু আলী প্রভাষক গণিত ICT4E জেলা অ্যাম্বাসেডর, বাগেরহাট। a2i, PMO প্রতিষ্ঠানঃ শরাফপুর কারামতিয়া ফাজিল (ডিগ্রি) মাদরাসা গিলাতলা, রামপাল, বাগেরহাট। মোবাইল নং ০১৭২৪ ৪৩৪৮৮৮ ই-মেইলঃ mintu.bgh@gmail.com

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
এম .সাখাওয়াত হোসেন ,নেত্রকোনা ।
০৭ এপ্রিল, ২০২০ ০৬:৪৯ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ শুভ কামনা। আমার ১৯তম কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য অনুরোধ করছি। করোনাভাইরাস মোকাবেলায় শঙ্কা নয়, দরকার সচেতনতা। বাড়ির বাইরে না গিয়েও ডিজিটালি কানেক্টেড থাকা, রেগুলারলি হাত ধোয়া এবং Social Distancing এর মাধ্যমেই সম্ভব করোনা প্রতিরোধ, ইনশাআল্লাহ। আল্লাহ আপনাকে ভালো রাখুক, আমিন।


মোঃ আবু আব্দুর রহমান সিদ্দিকী
০৬ এপ্রিল, ২০২০ ১১:৩৮ পূর্বাহ্ণ

আতঙ্ক নয়, সচেতন হই। বর্তমানে বৈশ্বিক সমস্যা কভিড-১৯ (করোনাভাইরাস) থেকে মুক্ত থাকতে বাড়ীতে থাকুন, সুস্থ্য থাকুন। সেই সাথে স্বাস্থ্যবিধি মেনে চলুন। আপনার সুস্থ্যতাই মানে দেশ সুস্থ্য ও নিরাপদ। আর এটাই কাম্য। যাক, আপনার আপলোডকৃত কনটেন্টের জন্য লাইক, পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ। বাতায়নে কনটেন্ট আপলোড করে আজ পর্যন্ত লেগে আছেন, এজন্য কাজ চালিয়ে যাবার সনির্বন্ধ অনুরোধ করছি। অতঃপর, যদি সম্ভব হয় আমার সদ্য আপলোডকৃত কনটেন্ট দেখার বিনীত আমন্ত্রন জানাচ্ছি। পাশাপাশি আপনাদের গঠনমূলক মতামত, লাইক ও পূর্ণ রেটিং প্রত্যাশা করছি। শুভ কামনা সকলের জন্য সব সময়। ধন্যবাদ।


টপি রানী সেন
০৪ এপ্রিল, ২০২০ ১০:০১ অপরাহ্ণ

বাতায়নকে সমৃদ্ধ করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ আপনার জন্য শুভকামনা ও অভিনন্দন ।


ইয়ামিন হোসেন, সিরাজগঞ্জ
০৪ এপ্রিল, ২০২০ ১২:১৫ অপরাহ্ণ

ধন্যবাদ ।


মোঃ হাফিজুল ইসলাম
০৪ এপ্রিল, ২০২০ ০৮:৩৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


আব্দুল্লাহ আত তারিক
০৩ এপ্রিল, ২০২০ ০৯:০৮ পূর্বাহ্ণ

বাতায়নে সক্রিয় থাকার জন্য ধন্যবাদ, ঘরে থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মানে সাধুবাদ ও শুভেচ্ছা নিরন্তর । পূর্ণাঙ্গ রেটিং,লাইক ও কমেন্টসহ আপনার জন্য নিরন্তর ভালোবাসা রইলো । আমার সর্বশেষ কনটেন্ট আদর্শ শিক্ষক দেখার জন্য বাতায়ন বাড়ি আমন্ত্রণ রইলো । লিংক - https://teachers.gov.bd/content/details/548520


ফকির মিন্টু আলী
০৪ এপ্রিল, ২০২০ ০১:১২ পূর্বাহ্ণ

Thank you


মোঃ গোলাম ওয়ারেছ
০৩ এপ্রিল, ২০২০ ০৭:২১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভকামনা। শ্রদ্ধেয় প্যাডাগোজি স্যার, রেটার মহোদয়, সেরা কন্টেন্ট নির্মাতাগণ, সেরা উদ্ভাবক, সেরা নেতৃত্ব এবং শিক্ষক বাতায়নের সকল স্যার ম্যাডামগন দয়া করে আমার সি প্রোগ্রামের উপর তৈরীকৃত সাধনার ২৮ নং কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল। করোনার হাত থেকে করুনাময় আল্লাহ আমাদের সবাইকে হেফাজত করুন। সবাই লকডাউনে থাকুন। তাহলে আমরা সবাই সুস্থ্য ও নিরাপদ থাকবো। মোঃ গোলাম ওয়ারেছ ICT4E জেলা অ্যাম্বাসেডর , বেলকুচি, সিরাজগঞ্জ। সবাইকে ধন্যবাদ।


ফকির মিন্টু আলী
০৪ এপ্রিল, ২০২০ ০১:১১ পূর্বাহ্ণ

Thank you


ফকির মিন্টু আলী
০৩ এপ্রিল, ২০২০ ০৩:৪৪ পূর্বাহ্ণ

Plz Watch the class & Share...