নেতৃত্বের গল্প

সাধারণ ছুটি না রেখে জনজীবন সচল করার কথা ভাবছে সরকার

মো: আবুল হাছান ১০ মে,২০২০ ১২৪ বার দেখা হয়েছে ৩০ লাইক ৪০ কমেন্ট ৪.৭৩ রেটিং ( ৩৩ )

সাধারণ ছুটি না রেখে মানুষকে সচেতন করে স্বাভাবিক কাজকর্ম ও জনজীবন সচল করার কথা ভাবছে সরকার। ক্ষমতাসীন দলটির নেতারা বলছেন, মুখে মাস্ক পরা, সাবান দিয়ে ঘন ঘন হাত ধোয়া ও সামাজিক দূরত্ব বজায় রাখার অভ্যাস সৃষ্টি করার মাধ্যমে মানুষের মাঝে করোনা আতঙ্ক কমে যাবে। আর দেশের অর্থনীতির চাকা ও সব শ্রেণী-পেশার মানুষের জীবন-জীবিকা সচল রাখার জন্য পরবর্তী মেয়াদে সাধারণ ছুটি বাড়ানো নিয়ে চিন্তা করা হচ্ছে। শনিবার (৯ মে) বণিক বার্তা পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনটি লিখেছেন তানিম আহমেদ। 

প্রতিবেদনে আরও জানা যায়, সরকারি দলের নেতারা বলছেন, মানুষকেও বাঁচাতে হবে, অর্থনীতির চাকাও সচল রাখতে হবে। এ ধারণা থেকে নভেল করোনাভাইরাস মোকাবেলায় সাধারণ ছুটি পরিহার করার পথে যেতে চায় শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। সাধারণ ছুটি আরো দীর্ঘমেয়াদি হলে অর্থনীতির ওপর দারুণভাবে প্রভাব পড়বে। তাই সবকিছু থামিয়ে দিয়ে আর বেশিদিন থাকতে চাচ্ছে না সরকার। এরই মধ্যে সরকার সীমিত আকারে বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠান, পোশাক কারখানাও খুলে দিয়েছে। ঈদকে সামনে রেখে খোলা হচ্ছে দোকানপাটও।

সরকারের একজন মন্ত্রী বলেন, সাধারণ ছুটি বা লকডাউন দিয়ে লাগাম টানা সম্ভব হচ্ছে না নভেল করোনাভাইরাসের। আবার সাধারণ জনগণকেও ঘরে আটকে রাখা যাচ্ছে না। অন্যদিকে বিশ্বের অন্য দেশগুলোও এখন লকডাউনের বিকল্প ভাবতে শুরু করেছে। উন্নত দেশগুলোও অর্থনীতির হুমকির কথা ভাবতে শুরু করেছে। সেই চিন্তা থেকেই ইতালি, স্পেনসহ কিছু দেশ এরই মধ্যে লকডাউন শিথিলও করেছে। নভেল করোনাভাইরাস মোকাবেলায় এখনো কোনো ভ্যাকসিন আবিষ্কার সম্ভব হয়নি। ফলে এ দুর্যোগ আমাদের আরো ভোগাবে। এ পরিস্থিতিতে সরকারকে করোনা মোকাবেলায় নতুন কিছু ভাবতে হচ্ছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর একজন সদস্য বলেন, নভেল করোনাভাইরাস মোকাবেলায় সাধারণ ছুটি বা লকডাউনের বিকল্প পদ্ধতি কী হতে পারে—সে প্রক্রিয়া নিয়ে ভাবছে সরকার। মানুষকে স্বাস্থ্যবিধি মেনে চলতে অভ্যস্ত হতে হবে। সচেতন, সতর্কভাবে স্বাভাবিক কাজে নিশ্চয়ই ফিরতে হবে। তিনি বলেন, পৃথিবী থেকে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব কখন বিদায় নেবে সেটা নিয়ে সন্দেহ আছে। কারণ এখনো এর কোনো প্রতিষেধক আবিষ্কার হয়নি। কয়েকটা আবিষ্কারের কথা বললেও সেটার এখন পর্যন্ত কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই। বিগত শতাব্দীতে যে স্প্যানিশ ফ্লু মহামারীর প্রতিষেধক আবিষ্কার হতে প্রায় ১০ বছরের মতো সময় লেগেছিল। এখন বিজ্ঞান এগিয়ে গেছে, তাই হয়তো কম সময় লাগবে। কিন্তু আমাদের তো থেমে থাকলে চলবে না। সচেতন হয়ে সবাইকে নিজের কাজ করতে হবে। জীবন-জীবিকা চালু রাখতে হবে। 

সরকারের আরেকজন মন্ত্রী বলেন, নভেল করোনাভাইরাসের প্রতিষেধক আবিষ্কার না হওয়া পর্যন্ত এর ভয়াবহতা কম-বেশি থাকবে। ততদিন মানুষকে ঘরে বসিয়ে রাখা যাবে না। ফলে সরকারকে ভাবতে হচ্ছে বিকল্প উপায়। আপাতত স্বাস্থ্যবিধি মানা, সতর্কতা অবলম্বন করে মানুষকে 

চলতে অভ্যস্ত করে তুলতে হবে। এজন্য টেলিভিশন, বেতারসহ সব গণমাধ্যমে সচেতনতামূলক অনুষ্ঠান বেশি প্রচার করা হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে প্রয়োজনে বাধ্য করার প্রক্রিয়াও শুরু করা হতে পারে। আক্রান্ত ব্যক্তিকে সঙ্গরোধ করে রাখা অব্যাহত থাকবে। মানুষকে আটকে রেখে নভেল করোনাভাইরাস প্রতিরোধ কোনোভাবেই সম্ভব নয়। পুষ্টিমান নিশ্চিত করে খাবার গ্রহণের বিষয়ও প্রচার করা হবে সরকারের পক্ষ থেকে। 

প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা বলেন, করোনা মোকাবেলায় কী করা যায়, তা নিয়ে প্রতিনিয়ত ভাবছেন প্রধানমন্ত্রী। পৃথিবীর অন্যান্য দেশে কী উপায়ে পরবর্তী পরিস্থিতি মোকাবেলা করা হচ্ছে, সে বিষয়গুলোও তিনি পর্যালোচনা করছেন। এছাড়াও দেশী-বিদেশী গণমাধ্যমে প্রকাশিত এ-সংক্রান্ত প্রতিবেদন, সাময়িকী, গবেষকদের গবেষণার অগ্রগতি সবকিছু নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন প্রধানমন্ত্রী। তিনি নিজেও বিকল্প উপায়ে কীভাবে করোনা মোকাবেলা করা যায়, সে পথ বের করার চেষ্টা করছেন। সাধারণ ছুটি অব্যাহত রেখে মানুষকে ঘরে আটকে রেখে আসলে সে অর্থে সমাধান সম্ভব হচ্ছে না। তাই স্বাস্থ্যবিধি মেনে সচেতনতা, সতর্কতা অবলম্বন করে মানুষকে আস্তে আস্তে স্বাভাবিক অবস্থায়, স্বাভাবিক পরিবেশে ফিরিয়ে আনার পক্ষে প্রধানমন্ত্রী। তিনি মনে করেন, অর্থনীতিও বাঁচাতে হবে, বাঁচাতে হবে মানুষকেও। এ দুটি বিষয় বিবেচনা করেই করোনা মোকাবেলার পথ ভাবছে সরকার। 

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ফারুক খান বলেন, বাংলাদেশ একটা গণতান্ত্রিক দেশ। চীন, সৌদি আরব কিংবা ইরানের মতো নয়। এদেশে কোনো কিছু চাপিয়ে দেয়া যায় না। সরকার গত দেড় মাসের মতো লকডাউন করে জনগণকে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধি করেছে। এর অংশ হিসেবে মানুষকে বলা হচ্ছে, নভেল করোনাভাইরাস সংক্রমণ থেকে বাঁচতে হলে ঘরে থাকুন। আর যদি বের হতেই হয়, তাহলে সব ধরনের সুরক্ষা নিয়ে বের হন। গত দেড় মাস ধরে এটা অভ্যাস করানোর চেষ্টা করা হচ্ছে। অনেকেই সচেতন হচ্ছে, আবার কেউ কেউ হচ্ছে না।

তিনি বলেন, এখন কি কাউকে পিটিয়ে এসব বিষয় মানাবে নাকি? অতীতে দেখা গিয়েছিল, বিভিন্ন সরকার বিশেষ পরিস্থিতিতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দিয়ে পিটিয়েছে। এমনকি ভারতেও এবার পেটানো হয়েছে। কিন্তু আমরা কাউকে এমন নির্দেশ দিইনি। লাঠি দিয়ে পেটানো হয়নি। মানুষকে বোঝানো হয়েছে। 

আওয়ামী লীগের এ নেতা বলেন, শুধু বাংলাদেশ নয়, পৃথিবীর কোনো দেশেরই এ ভাইরাস মোকাবেলায় প্রস্তুতি ছিল না। ইউরোপ, আমেরিকার তুলনায় আমাদের অবস্থান ভালোই আছে। সরকার এ দেড় মাস ব্যবহার করেছে নিজের ক্যাপাসিটি বৃদ্ধি করার জন্য। টেস্ট বৃদ্ধি পাচ্ছে, আলাদা হাসপাতাল তৈরি হয়েছে। বিভিন্ন সুবিধা আমরা বৃদ্ধি করেছি। সরকার তার চেষ্টা করছে। এখানে আমাদেরও চেষ্টা করে যেতে হবে। 

ফারুক খান বলেন, আমাদের দেশে ঈদকেন্দ্রিক একটা বড় ব্যবসা হয়। গত রমজানের ঈদেও প্রায় ১০ হাজার কোটি টাকার ব্যবসা হয়েছিল। এ ব্যবসাটা শুধু ব্যবসায়ীদের হয় না, সবাই সুবিধা ভোগ করে। তাই সবার কথা চিন্তা করে সরকার বলছে সামনে ঈদ আছে। তোমরা খুলতে পার। তবে সেটা অবশ্যই সুরক্ষা নিশ্চিত করেই খুলতে হবে। ক্রেতা-বিক্রেতা উভয়কেই এ সুরক্ষা ব্যবস্থা নিতে হবে। আমি মনে করি, সরকার এটা ভালো করেই পর্যবেক্ষণ করছে। 

তিনি বলেন, আমি মনে করি আগামী দুই থেকে তিন বছর পৃথিবীতে স্বাভাবিক জীবনযাপন হবে না। মানুষ বের হবে মাস্ক পরে, সামাজিক দূরত্ব বজায় রাখবে। সবাইকে অ্যাডজাস্টমেন্ট করে চলতে হবে। এখন আমাদের প্রযুক্তিকে ব্যবহার করে জীবনকে আরো সহজ করতে হবে। এরই মধ্যে আমাদের চলতে হবে, অগ্রসর হতে হবে। অর্থনৈতিক কমকাণ্ড চালু করতে হবে। 

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বেলায়েত হোসেন
০২ জুন, ২০২০ ০৪:৪৩ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার কন্টেন্ট ও উদ্ভাবনী গল্প সমূহ দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মো: রজব আলী
২৯ মে, ২০২০ ০৬:০৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি


মো. জাকিরুল ইসলাম
২৬ মে, ২০২০ ০৯:৫৬ অপরাহ্ণ

ঈদ মোবারক। পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


সুজিত দেব
২৬ মে, ২০২০ ১২:২১ পূর্বাহ্ণ

ঈদ মোবারক। পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত, পরামর্শ ও রেটিং দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


শাহরিণা বিণ সুইটি
২৪ মে, ২০২০ ০৪:৪০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ। আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং ও মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী
২৪ মে, ২০২০ ০৩:২২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


বিশ্ব নাথ দাস
২২ মে, ২০২০ ০১:৫৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার পাক্ষিক কনটেন্ট ও উদ্ভাবনী গল্প দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি


শামীমা আক্তার
১৯ মে, ২০২০ ০৪:০৭ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার ৩৪ তম কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


অজয় কৃষ্ণ পাল
১৮ মে, ২০২০ ০৬:২৯ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/572591


শাকিল আহমেদ
১৮ মে, ২০২০ ১২:০০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ গোলাম ওয়ারেছ
১৮ মে, ২০২০ ০৯:৩৮ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোছাঃ মরিয়ম খাতুন
১৮ মে, ২০২০ ০৯:০১ পূর্বাহ্ণ

লাইক এবং পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মেফতাহুন নাহার
১৮ মে, ২০২০ ০৫:১৪ পূর্বাহ্ণ

শুভেচ্ছা-অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সুস্থতা কামনা করছি ।


বিপ্লব কুমার সরকার
১৭ মে, ২০২০ ০৩:০২ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি পাঠদান উপযোগী উদ্ভাবনের গল্প তৈরি করার জন্য লাইক, পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার এ পাক্ষিকের আপলোড করা ৪৯তম কনটেন্ট 'রাখাইন নৃগোষ্ঠী' দেখে রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন বাতায়নের সাথেই থাকুন। আপনার সাফল্য কামনা করি।


মোঃ হাফিজুল ইসলাম
১৭ মে, ২০২০ ০১:২৪ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মোঃ গোলাম ওয়ারেছ
১৭ মে, ২০২০ ১১:৪৪ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনি মানসম্মত ও শ্রেণি উপযোগী কন্টেন্ট আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


উজ্জ্বল কুমার দাম
১৫ মে, ২০২০ ০২:৩৭ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে মতামত প্রদানের জন্য অনুরোধ রইল।


মোঃ নাজমুল হক
১৫ মে, ২০২০ ০১:০১ পূর্বাহ্ণ

আপনার জন্য শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো।


সবুজ ভট্টাচার্য্য
১৪ মে, ২০২০ ০১:২৫ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের বিনীত অনুরোধ রইলো।


দুলাল কুমার মন্ডল
১৩ মে, ২০২০ ১১:৪৮ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য ও দীর্ঘায়ু কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মোঃ শফিকুল ইসলাম
১৩ মে, ২০২০ ০৮:৫৬ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের বিনীত অনুরোধ রইলো।


মোঃ নাজমুল হক
১৩ মে, ২০২০ ০৩:৫৬ অপরাহ্ণ

আপনার জন্য শুভকামনা। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের বিনীত অনুরোধ রইলো।


মোঃ জিয়াউর রহমান
১৩ মে, ২০২০ ০৮:৪৬ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


আবদুল্লাহ- আল- মামুন
১৩ মে, ২০২০ ০৩:৪৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা, আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের অনুরোধ রইলো।


আবদুল্লাহ- আল- মামুন
১৩ মে, ২০২০ ০৩:৪৮ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা, আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের অনুরোধ রইলো।


মিনতী রানী ঘোষ
১২ মে, ২০২০ ১০:২৬ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্টগুলো দেখে লাইক, রেটিং ও মতামত প্রদানের বিনীত অনুরোধ রইলো।


বিপুল কুমার সরকার
১২ মে, ২০২০ ০৬:৪৭ অপরাহ্ণ

স্যার নমস্কার/আদাব নিবেন।বাতায়নে আপনাকে -স্বাগত। আপনি মানসম্মত নেত্রেত্বের গল্প আপলোড করে বাতায়নকে সমৃদ্ধ করেছেন।আপনাকে অভিনন্দন।লাইক কমেন্ট পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি।আমার আপলোড কৃত কন্টেন্ট দেখে মতামত দেয়ার অনুরোধ রইল। ( bipulsarkar1977@gmail.com ) (01730169555


মোঃ ফিরোজ
১২ মে, ২০২০ ০৪:৩৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকের আপলোডকৃত কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি। ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং বাতায়নের সাথেই থাকুন।


মোঃআনিছুর রহমান(সবুজ)
১২ মে, ২০২০ ০৪:৩৯ পূর্বাহ্ণ

ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ ও আপনার পরিবার ,। আমার ৩৬- তম কনটেন্ট দেখে,মতামত প্রদানের জন্য আমন্ত্রণ রইল ।ইতি-(সবুজ)।


মোঃ তৌফিকুল ইসলাম
১১ মে, ২০২০ ০৭:৪৫ অপরাহ্ণ

আপনার শ্রেণি উপযোগী কন্টেন্টে পূর্ন রেটিংসহ শুভকামনা। এ পাক্ষিকে আপলোডকৃত আমার কন্টেন্টগুলো (উদ্ভাবনের গল্পসমুহ, নেতৃত্বের গল্প এবং প্রেজেন্টেশন তৃতীয় শ্রেণির প্রাথমিক বিজ্ঞান বিষয়ের ৬ষ্ঠ অধ্যায়ের “আমাদের চারপাশে বায়ু”) দেখার আমন্ত্রন রইল।


বীণা মিত্র
১১ মে, ২০২০ ০৬:৩২ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা। আমার কন্টেন্ট দেখে, আপনার মূল্যবান মতামত দেয়ার বিনীত অনুরোধ রইল।


তাছলিমা আক্তার
১১ মে, ২০২০ ০৮:২১ পূর্বাহ্ণ

আসসালামু আলাইকুম । লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন । আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক ও রেটিংসহ মূল্যবান মতামত প্রদানের অনুরোধ রইল ।


আবুল কালাম
১১ মে, ২০২০ ১২:৩৭ পূর্বাহ্ণ

সম্মানিত স্যার রেটিং ,লাইক সহ শুভ কামনা রইল ।


বিপ্লব কুমার সরকার
১০ মে, ২০২০ ১০:৪৯ অপরাহ্ণ

লাইক, পূর্ণ রেটিং সহ অভিনন্দন ও শুভেচ্ছা রইল। আমার এ পাক্ষিকের আপলোড করা ৪৫তম কনটেন্ট 'ইউনিয়ন পরিষদ' এবং ৪৬তম কনটেন্ট 'জাপান' দেখে রেটিংসহ মন্তব্য করার জন্য বিনীত অনুরোধ রইল। সুস্থ থাকুন, ভালো থাকুন বাতায়নের সাথেই থাকুন। আপনার সাফল্য কামনা করি।


সন্তোষ কুমার বর্মা
১০ মে, ২০২০ ১০:২৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মিনতী রানী ঘোষ
১০ মে, ২০২০ ০৮:৫৯ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইল। আমার কনটেন্ট দেখে রেটিং সহ মতামত প্রদান করার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ শহিদুল ইসলাম
১০ মে, ২০২০ ০৮:৫০ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


বিশ্ব নাথ দাস
১০ মে, ২০২০ ০৭:৫০ অপরাহ্ণ

পুর্ন রেটিং সহ আপনার জন্য শুভকামনা রইলো স্যার,আমার ০৯/০৫/২০২০খ্রি. তারিখের ব্লগ দেখে আপনার মতামত ও রেটিং আশা করছি।


মো: রজব আলী
১০ মে, ২০২০ ০৫:০৮ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


মো: নজরুল ইসলাম
১০ মে, ২০২০ ০২:৩১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা ও অভিনন্দন।আমার কন্টেন্ট দেখার জন্য আমন্ত্রণ রইল।