শিক্ষায় অগ্রযাত্রা

ডিজিটাল ক্লাসরুম এবং সুবিধা

পল্লবী রায় চৌধুরী ১৫ মে,২০২০ ৩০ বার দেখা হয়েছে লাইক ১১ কমেন্ট ৪.৯১ রেটিং ( ১১ )

ডিজিটাল ক্লাসরুম হলাে এমন এক ধরনের প্রযুক্তি নির্ভর শ্রেণিকক্ষ যেখানে শিক্ষাদানের বিষয়টি পুরােপুরি আইসিটি ফিচারসমূহ ব্যবহার করে পরিচালিত হয়ে থাকে। এর অনেকগুলাে ভিন্ন ভিন্ন রূপ রয়েছে যেমন ফ্লিপড ক্লাসরুম, ব্লেন্ডেড লার্নিং এবং স্মার্ট ক্লাসরুম। তবে এই টার্মগুলাের প্রতিটির পৃথক কিছু বৈশিষ্ট্য আছে। যেমন ফ্লিপড ক্লাসরুম হলাে এমন একটি লার্নিং সিস্টেম যেখানে শিক্ষার্থীরা অনলাইনে ইনস্ট্রাকশন গ্রহণ করে এবং তাদের অর্জিত জ্ঞান সরাসরি শ্রেণিকক্ষে, এসে প্রয়ােগ করে। আবার ব্লেন্ডিং লার্নিং এর ক্ষেত্রে ফেস-টু-ফেস লার্নিং এর পাশাপাশি অনলাইন ইন্সট্রাকশনের সমন্বয় ঘটানাে হয়। এই অনলাইন ইন্সট্রাকশন বিভিন্ন সােশ্যাল মিডিয়া, অনলাইন প্লাটফরম এবং টুলস এর মাধ্যমে প্রদান করা হয়ে থাকে।

ডিজিটাল ক্লাস তৈরি করার জন্য কী কী করণীয়?
ক্লাসরুমে ইন্টারনেট ও অন্যান্য আইসিটি নির্ভর যন্ত্রাংশ ব্যবহার করে ‘ডিজিটাল ক্লাস’ তৈরি করা যায়। ক্লাসরুমে ছবি, অডিও-ভিডিও এনিমেশন ইত্যাদি ব্যবহারের মাধ্যমে শিক্ষাকে আর আকর্ষণীয় করা যায়। ক্লাসে ইন্টারনেটের ব্যবহার সহজলভ্য করা এবং শিক্ষাদান প্রক্রিয়ায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার একটি ক্লাসকে অনেক কার্যকর করে তােলে। ই-বুক, প্রজেক্টর প্রভৃতির ব্যবহার ডিজিটাল ক্লাসে ব্যবহার করতে হবে।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
বিপুল কুমার সরকার
২৬ মে, ২০২০ ০২:৩০ পূর্বাহ্ণ

শুভ কামনাসহ আমার কন্টেন্ট দেখার আমন্ত্রন রইল।


সন্তোষ কুমার বর্মা
২৫ মে, ২০২০ ০৮:৫১ পূর্বাহ্ণ

ঈদ মোবারক। পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মেফতাহুন নাহার
২০ মে, ২০২০ ০৪:৩১ পূর্বাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোছাঃ লাকী আখতার পারভীন
১৯ মে, ২০২০ ১০:৩৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ সপ্তাহের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার লাইক ও রেটিংসহ মতামত প্রত্যাশা করছি।


মোঃ কামরুজ্জামান ভূঁইয়া
১৯ মে, ২০২০ ০৫:০৫ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।


দুলাল কুমার মন্ডল
১৮ মে, ২০২০ ০২:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মোঃ গোলাম ওয়ারেছ
১৮ মে, ২০২০ ১০:০০ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোঃ মেরাজুল ইসলাম
১৭ মে, ২০২০ ০৯:১০ অপরাহ্ণ

সুন্দর ও শ্রেণি উপযোগী কনটেন্ট আপলোড করার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন । ভালো থাকুন , সুস্থ থাকুন , নিজেকে নিরাপদে রাখুন ।


বীণা মিত্র
১৭ মে, ২০২০ ০১:৫২ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভকামনা । ঘরে থাকুন সুস্থ থাকুন, আপনার সফলতা কামনা করি। আমার কন্টেন্ট দেখার আমন্ত্রন রইল।


মোঃ হাফিজুল ইসলাম
১৭ মে, ২০২০ ০১:৩০ অপরাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


মুহাম্মাদ আলীমুদ্দীন
১৬ মে, ২০২০ ০৭:০৮ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা ।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান পরামর্শ প্রদানের অনুরোধ রইলো।