চিত্র

হাসপাতালের ৮৪% করোনা রোগীর লক্ষণ মৃদু

মোঃ আবুল হোসেন ১৬ মে,২০২০ ১১৭ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৫.০০ রেটিং ( )

হাসপাতালের ৮৪% করোনা রোগীর লক্ষণ মৃদু

হাসপাতালে ভর্তি করোনা রোগীদের ৮৪ শতাংশের লক্ষণ মৃদু। মারাত্মক অসুস্থতা নিয়ে ভর্তি হয়েছেন ৪ দশমিক ৩ শতাংশ রোগী। করোনা রোগীর জন্য নির্ধারিত রাজধানীর ১১টি হাসপাতাল এবং ঢাকাসহ আট বিভাগের হাসপাতালের তিন দিনের সরকারি হিসাব বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত নিয়ন্ত্রণকক্ষ থেকে ১১ থেকে ১৩ মে—এই তিন দিনের তথ্য সংগ্রহ করেছে প্রথম আলো। এতে এক দিনে ছাড়পত্র পেয়েছেন কত রোগী, সেই তথ্যও আছে। তবে প্রতিদিনের সংবাদ ব্রিফিংয়ে সুস্থ হওয়ার যে তথ্য দেওয়া হয়, তার সঙ্গে এর বড় ফারাক আছে।রোগীর লক্ষণ সম্পর্কে জানতে চাইলে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক মীরজাদী সেব্রিনা প্রথম আলোকে বলেন, ‘বৈশ্বিক প্রবণতাও এ রকম। বলা হচ্ছে ৮০ থেকে ৮৫ শতাংশ রোগী মৃদু লক্ষণযুক্ত থাকে।’ তিনি বলেন, কোনো দিন রোগী বাড়লে বা কমলে শতাংশের ক্ষেত্রে কিছু হেরফের হতে পারে।রাজধানীর কুয়েত–বাংলাদেশ মৈত্রী সরকারি হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, মুগদা মেডিকেল

কলেজ হাসপাতাল, রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতাল, রিজেন্ট হাসপাতাল (উত্তরা), রিজেন্ট হাসপাতাল (মিরপুর), সাজেদা ফাউন্ডেশন হাসপাতাল (কাঁচপুর), ঢাকা মহানগর হাসপাতাল, মিরপুর নীলকুটি হাসপাতাল ও সংক্রামক ব্যাধি হাসপাতালের তথ্য নিয়মিত সংগ্রহ করে স্বাস্থ্য অধিদপ্তর। এ ছাড়া আট বিভাগের সব জেলার তথ্যও সংগ্রহ করা হচ্ছে। রাজধানীতে ১৩ মে সবচেয়ে বেশি রোগী ভর্তি ছিল রাজারবাগ পুলিশ লাইনস হাসপাতালে (১ হাজার ১৬ জন)। আর একই দিনে সবচেয়ে কম রোগী সংক্রামক ব্যাধি হাসপাতালে (১০ জন)।

স্বাস্থ্য অধিদপ্তরের সূত্র বলছে, হাসপাতালগুলোতে প্রতিদিনই রোগী বাড়ছে। ৭ মে হাসপতালগুলোতে ২ হাজার ৬৬৪ জন রোগী ভর্তি ছিল। ১১ মে তা বেড়ে হয় ৩ হাজার ১৭২ জন। ১১ থেকে ১৩ মে—এই তিন দিনে গড়ে ৩ হাজার ৩৩৩ জন রোগী ভর্তি ছিল।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
দুলাল কুমার মন্ডল
১৭ মে, ২০২০ ১০:০৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মোঃ শফিকুল ইসলাম
১৭ মে, ২০২০ ০২:২৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ পাক্ষিকে আপলোডকৃত ৪৭তম কনটেন্টটি দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি।


মেফতাহুন নাহার
১৭ মে, ২০২০ ০৩:৫৪ পূর্বাহ্ণ

শুভেচ্ছা-অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আপনার সুস্থতা কামনা করছি ।


মোছাঃ লাকী আখতার পারভীন
১৬ মে, ২০২০ ১০:১৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


বীণা মিত্র
১৬ মে, ২০২০ ০৫:১৫ অপরাহ্ণ

শুভকামনা রইল।


মোঃ আবুল হোসেন
১৬ মে, ২০২০ ০২:৩৪ অপরাহ্ণ

Reting soho shuv kamona roil.