খবর-দার

#স্টিফেন হকিং# পৃথিবীতে তাক লাগানো এক পদার্থ বিজ্ঞানীর নাম

এলএম আছহাব উদ্দিন হৃদয় ১৭ মে,২০২০ ৯০ বার দেখা হয়েছে ৪৭ লাইক ১৭ কমেন্ট ৪.৯২ রেটিং ( ৫১ )

গ্যালিলিও গ্যালিলাই-এর মৃত্যুর ঠিক তিনশত বছর পরে, ১৯৪২ খ্রি. ৮ই জানুয়ারী যুক্তরাজ্যের অক্সফোর্ড এ স্টিফেন হকিংয়ের জন্ম।হকিংয়ের বাবা ড. ফ্রাঙ্ক হকিং (১৯০৫-১৯৮৬) একজন জীববিজ্ঞান গবেষক ও মা ইসোবেল হকিং (জন্মনাম: ওয়াকার, ১৯১৫-২০১৩) একজন রাজনৈতিক কর্মী। তার মা ছিলেন স্কটিশ।হকিংয়ের বাবা-মা উত্তর লন্ডনে থাকতেন। লন্ডনে তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধের দামামা বাজছে, তখন একটি চিকিৎসা গবেষণা প্রতিষ্ঠানে তার মা-বাবার পরিচয় হয়, সেখানে ইসোবেল মেডিক্যাল সহকারী হিসেবে এবং ফ্রাঙ্ক চিকিৎসা গবেষক হিসেবে কর্মরত ছিলেন।হকিং গর্ভে আসার পর নিরাপত্তার খাতিরে তারা অক্সফোর্ডে চলে যান।হকিংয়ের জন্মের পর তারা আবার লল্ডনে ফিরে আসেন। ফিলিপ্পা ও মেরি নামে হকিংয়ের দুই বোন রয়েছে। এছাড়া হকিং পরিবারে এডওয়ার্ড নামে এক পালকপুত্রও ছিল।

হকিংয়ের বাবা-মা পূর্ব লন্ডনে বসাবস করলেও ইসোবেল গর্ভবতী থাকার সময় তারা অক্সফোর্ডে চলে যান। সে সময় জার্মানরা নিয়মিতভাবে লন্ডনে 'বোমাবর্ষণ' করতো। হকিংয়ের একটি প্রকাশনা থেকে জানা গেছে তাদের বসতবাড়ির কয়েকটি গলি পরেই জার্মানির ভি-২ মিসাইল আঘাত হানে।স্টিভেনের জন্মের পর তারা আবার লন্ডনে ফিরে আসেন। সেখানে স্টিভেনের বাবা ন্যাশনাল ইনস্টিটিউট ফর মেডিক্যাল রিসার্চের প্যারাসাইটোলজি বিভাগের প্রধানের দায়িত্ব পালন করেন।

মৃত্যুর তারিখ ও স্থানঃ ১৪ মার্চ,২০১৮খ্রি. ক্যামব্রিজ,যুক্তরাজ্য।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
Golam Taibur Rahman
২৪ মে, ২০২০ ০৪:৩৪ অপরাহ্ণ

ঘরে থাকুন,সুস্থ থাকুন,বাতায়নের সাথে থাকুন।লাইক কমেন্ট পূর্ণরেটিংসহ আপনার জন্য রইল শুভকামনা ও অভিনন্দন ।আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রধানের অনুরোধ করছি।


মোহাম্মদ আতাউর রহমান সিদ্দিকী
২৩ মে, ২০২০ ০৫:৪৮ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


Farid Uddin Kapil
২২ মে, ২০২০ ১০:০২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভ কামনা স্যার। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।


কাজেম এলাহি
২২ মে, ২০২০ ০৯:৫৭ অপরাহ্ণ

বাতায়নের সাথে থাকার জন্য ধন্যবাদ ।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।


মোহাম্মদ মহসিন
২২ মে, ২০২০ ০৯:৫৩ অপরাহ্ণ

লাইক ও রেটিং সহ ধন্যবাদ এবং শুভ কামনা।


মোহাম্মদ রিফাত
২২ মে, ২০২০ ০৯:৪৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণরেটিং সহ শুভ কামনা স্যার। আমার বাতায়ন বাড়ি ঘুরে আসার বিনীত অনুরোধ রইল।


আলিমুল ইসলাম হিরু
২২ মে, ২০২০ ০৯:৪৫ অপরাহ্ণ

বাতায়নের সাথে থাকার জন্য ধন্যবাদ ।চমৎকার নির্মানের জন্য লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।


শামীমা আক্তার
১৮ মে, ২০২০ ১১:২৯ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভ কামনা রইলো।


অজয় কৃষ্ণ পাল
১৮ মে, ২০২০ ০৬:০৯ অপরাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/572591


মোঃ শফিকুল ইসলাম
১৮ মে, ২০২০ ০৫:১৪ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোঃ শহিদুল ইসলাম
১৮ মে, ২০২০ ০৫:০৮ অপরাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


দুলাল কুমার মন্ডল
১৮ মে, ২০২০ ০৩:১১ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


আবুল কালাম
১৮ মে, ২০২০ ১১:৩৯ পূর্বাহ্ণ

লাইক ও রেটিং সহ ধন্যবাদ এবং শুভ কামনা।


মোঃ গোলাম ওয়ারেছ
১৮ মে, ২০২০ ১১:১৪ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোঃ হাফিজুল ইসলাম
১৮ মে, ২০২০ ০৯:৫৪ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, সুস্থ থাকুন, বাতায়নের সাথে থাকুন। লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা । আমার কনটেন্টগুলো দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি। আপনার সুস্থতা কামনা করছি ।


সন্তোষ কুমার বর্মা
১৮ মে, ২০২০ ০১:৪৫ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইকসহ শুভকামনা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


মোস্তাফিজুর রহমান
১৮ মে, ২০২০ ১২:২০ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, ভালো থাকুন, সুস্থ থাকুন । আপনি ভালো থাকলে ভালো থাকবে দেশ । চমৎকার নির্মাণের জন্য লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিংসহ শুভেচ্ছা ও ভালবাসা রইল । আমার কনটেন্ট দেখে লাইক, রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন আইডি: asm6379/ https://www.teachers.gov.bd/content/details/571989