ম্যাগাজিন

আসুন জেনে নিই, কোন সংকেতের কী মানে এবং সতর্ক হই।

মোঃ এমদাদুর রহমান ১৯ মে,২০২০ ৫৯ বার দেখা হয়েছে ১৮ লাইক ৩০ কমেন্ট ৪.৯৪ রেটিং ( ১৮ )

ঘূর্ণিঝড় আম্পান ধেয়ে আসছে উপকূলের দিকে। এরই মধ্যে আবহাওয়া বিভাগ মোংলা ও পায়রা বন্দরে ৭ নম্বর এবং চট্টগ্রাম ও কক্সবাজার বন্দরে ৬ নম্বর বিপৎসংকেত জারি করেছে।

বিভিন্ন সংকেতের মানে এবং ঝড়ের মাত্রা ও ক্ষয়ক্ষতি ভিন্ন রকমের। ঘূর্ণিঝড়সহ অন্য প্রাকৃতিক দুর্যোগের আগে আবহাওয়া অধিদপ্তর কিংবা স্থানীয় প্রশাসন নানা ধরনের সতর্কসংকেত মাইকে প্রচার করে। এর মাধ্যমে এলাকাবাসীকে সতর্ক করতে চায়। কিন্তু উপকূলের অধিকাংশ মানুষই তা বোঝেন না। তাই তাঁরা ঘর ছেড়ে আশ্রয়কেন্দ্রে যেতে চান না। আর এ কারণে বেশি ক্ষয়ক্ষতির শিকার হতে হয় তাঁদের। আসুন তাই জেনে নিই, কোন সংকেতের মানে কী।

ঘূর্ণিঝড় প্রস্তুতি কেন্দ্রের কর্মকর্তারা জানান, দুর্যোগ-পূর্ববর্তী এলাকাভিত্তিক বিভিন্ন সংকেত মাইকে প্রচার করা হয়। এগুলোর মধ্যে রয়েছে—দূরবর্তী সতর্কসংকেত, দূরবর্তী হুঁশিয়ারি সংকেত, স্থানীয় সতর্কসংকেত, স্থানীয় হুঁশিয়ারি সংকেত, বিপৎসংকেত, মহাবিপৎসংকেত ও যোগাযোগ বিচ্ছিন্ন সংকেত।


ঝড়ের সময় আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সমুদ্রবন্দরের ক্ষেত্রে ১১টি এবং নদীবন্দরের ক্ষেত্রে ৪টি সংকেত নির্ধারিত আছে। এই সংকেতগুলো সমুদ্রবন্দর ও নদীবন্দরের ক্ষেত্রে ভিন্ন বার্তা বহন করে।

সমুদ্রবন্দরের জন্য ১১টি সংকেত১ নম্বর দূরবর্তী সতর্কসংকেত: জাহাজ ছেড়ে যাওয়ার পর দুর্যোগপূর্ণ আবহাওয়ার সম্মুখীন হতে পারে। দূরবর্তী এলাকায় একটি ঝোড়ো হাওয়ার অঞ্চল রয়েছে। এ সময় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৬১ কিলোমিটার। ফলে সামুদ্রিক ঝড়ের সৃষ্টি হবে।

২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত: গভীর সাগরে একটি ঝড় সৃষ্টি হয়েছে। সেখানে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। বন্দর এখনই ঝড়ে কবলিত হবে না, তবে বন্দর ত্যাগকারী জাহাজ পথে বিপদে পড়তে পারে।

৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত: বন্দর ও বন্দরে নোঙর করা জাহাজগুলোর দুর্যোগ কবলিত হওয়ার আশঙ্কা রয়েছে। বন্দরে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে এবং ঘূর্ণি বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার হতে পারে।

৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত: বন্দর ঘূর্ণিঝড়–কবলিত। বাতাসের সম্ভাব্য গতিবেগ ঘণ্টায় ৫১-৬১ কিলোমিটার। তবে ঘূর্ণিঝড়ের চূড়ান্ত প্রস্তুতি নেওয়ার মতো তেমন বিপজ্জনক সময় হয়নি।

৫ নম্বর বিপৎসংকেত: বন্দর ছোট বা মাঝারি তীব্রতর এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরকে বাঁ দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

৬ নম্বর বিপৎসংকেত: বন্দর ছোট বা মাঝারি তীব্রতার এক সামুদ্রিক ঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করতে পারে।

৭ নম্বর বিপৎসংকেত: বন্দর ছোট বা মাঝারি তীব্রতার এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৬২-৮৮ কিলোমিটার। ঝড়টি বন্দরের ওপর বা এর কাছ দিয়ে উপকূল অতিক্রম করতে পারে।

৮ নম্বর মহাবিপৎসংকেত: বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার ঘূর্ণিঝড়ের কবলে পড়তে পারে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে বাঁ দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

৯ নম্বর মহাবিপৎসংকেত: বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা এর বেশি হতে পারে। প্রচণ্ড ঝড়টি বন্দরকে ডান দিকে রেখে উপকূল অতিক্রম করবে।

১০ নম্বর মহাবিপৎসংকেত: বন্দর প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার এক সামুদ্রিক ঘূর্ণিঝড়ের কবলে পড়বে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা তার বেশি হতে পারে।

১১ নম্বর যোগাযোগ বিচ্ছিন্ন সংকেত: আবহাওয়ার বিপৎসংকেত প্রদানকারী কর্তৃপক্ষের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং স্থানীয় আবহাওয়া কর্মকর্তা পরিস্থিতি দুর্যোগপূর্ণ বলে মনে করেন।

নদীবন্দরের জন্য চারটি সংকেত

১ নম্বর নৌ সতর্কতা সংকেত: বন্দর এলাকা ক্ষণস্থায়ী ঝোড়ো আবহাওয়ার কবলে নিপতিত হওয়ার আশঙ্কা রয়েছে। ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিবেগের কালবৈশাখীর ক্ষেত্রেও এই সংকেত প্রদর্শিত হয়। এই সংকেত আবহাওয়ার চলতি অবস্থার ওপর সতর্ক নজর রাখারও তাগিদ দেয়।

২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত: বন্দর এলাকায় নিম্নচাপের সমতুল্য তীব্রতার একটি ঝড়, যার গতিবেগ ঘণ্টায় অনূর্ধ্ব ৬১ কিলোমিটার বা একটি কালবৈশাখী, যার বাতাসের গতিবেগ ৬১ কিলোমিটার বা তদূর্ধ্ব। নৌযান এদের যেকোনোটির কবলে নিপতিত হওয়ার আশঙ্কা রয়েছে। ৬৫ ফুট বা তার কম দৈর্ঘ্যবিশিষ্ট নৌযানকে দ্রুত নিরাপদ আশ্রয়ে যেতে হবে।

৩ নম্বর নৌ বিপৎসংকেত: বন্দর এলাকা ঝড়ে কবলিত। ঘণ্টায় সর্বোচ্চ একটানা ৬২-৮৮ কিলোমিটার পর্যন্ত গতিবেগের একটি সামুদ্রিক ঝড় শিগগিরই বন্দর এলাকায় আঘাত হানতে পারে। সব নৌযানকে অবিলম্বে নিরাপদ আশ্রয় গ্রহণ করতে হবে।

৪ নম্বর নৌ মহাবিপৎসংকেত: বন্দর এলাকা একটি প্রচণ্ড বা সর্বোচ্চ তীব্রতার সামুদ্রিক ঝড়ে কবলিত এবং শিগগিরই বন্দর এলাকায় আঘাত হানবে। ঝড়ে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৮৯ কিলোমিটার বা তদূর্ধ্ব। সব ধরনের নৌযানকে নিরাপদ আশ্রয়ে থাকতে হবে।“

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
কমলকান্ত রায় তাং
২৪ মে, ২০২০ ০৮:০১ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং ও লাইক সহ শুভকামনা। আমার এ পাক্ষিক কন্টেন্ট দেখে পূর্ণ রেটিং সহ লাইক দিয়ে কৃতার্থ করবেন।


মো: রজব আলী
২৩ মে, ২০২০ ১০:০৫ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো।


অং ছিং থোইং
২৩ মে, ২০২০ ০৫:৩৪ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা ও অভিনন্দন ।


অচিন্ত্য কুমার মন্ডল
২৩ মে, ২০২০ ১১:৪৬ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ শুভকামনা রইল । শ্রেনী উপযোগী ও মান সম্মত কন্টেন্ট তৈরি করার জন্য ধন্যবাদ। আমার এ সপ্তাহের কন্টেন্ট দেখার ও রেটিং সহ মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ করছি। সেই সাথে আসুন আমরা আমাদের কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষার প্রতি খেয়াল রাখি যেন তারা সঠিক এবং সহজ উপায়ে শিক্ষতে পারে। ধন্যবাদ। সামাজিক দূরত্ব বজায় রেখে নিরাপদে থাকুন। https://www.teachers.gov.bd/content/details/571697


মো. জাকিরুল ইসলাম
২২ মে, ২০২০ ০৮:০২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ।আমার এ সপ্তাহের কন্টেন্ট টি দেখে আপনার মূল্যবান মতামত ও রেটিং প্রদান করার জন্য বিনীত অনুরোধ করছি।


দুলাল কুমার মন্ডল
২২ মে, ২০২০ ০৩:৪২ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনের গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য বিনীত অনুরোধ রইলো।


মোঃ ফিরোজ
২০ মে, ২০২০ ০১:০৫ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ সপ্তাহের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার মূল্যবান মতামত সহ লাইক ও রেটিং প্রত্যাশা করছি।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ০২:১৩ অপরাহ্ণ

thanks


মোছাঃ লাকী আখতার পারভীন
২০ মে, ২০২০ ০১:০০ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইলো। আমার এ সপ্তাহের আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার লাইক ও রেটিংসহ মতামত প্রত্যাশা করছি।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ০২:১৩ অপরাহ্ণ

thanks


মোঃ গোলাম ওয়ারেছ
২০ মে, ২০২০ ১০:৪৫ পূর্বাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। আপনাকে অভিনন্দন। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। সেই সাথে আমার পাক্ষিক ৩১ নং কন্টেন্ট ভার্চুয়্যাল রিয়েলিটি দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


মো:বিশারত আলী
২০ মে, ২০২০ ১০:৩৯ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা ।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


মোঃ শহিদুল ইসলাম
২০ মে, ২০২০ ০৩:৩৬ পূর্বাহ্ণ

ঘরে থাকুন, ভাল থাকুন,পরিবারের সাথে থাকুন । পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা । আমার ছবিতে ক্লিক করে আমার কনটেন্টগুলো দেখে লাইক কমেন্ট এবং রেটিংসহ মুল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল।আমার আইডি shahidulgdm@gmail.com


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


মেফতাহুন নাহার
২০ মে, ২০২০ ১২:৫৪ পূর্বাহ্ণ

শুভেচ্ছা -অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


দিলারা খানম
১৯ মে, ২০২০ ১১:৪৮ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ অসংখ্য শুভকামনা ।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


অঞ্জন দাশ
১৯ মে, ২০২০ ১১:২৯ অপরাহ্ণ

শ্রেণি উপযোগী চমৎকার কনটেন্ট আপলোডের জন্য লাইক এবং পূর্ণ রেটিংসহ শুভ কামনা রইল। আমার বাতায়ন বাড়ি নিমন্ত্রন রইল এবং আমার এ পাক্ষিকে আপলোডকৃত কনটেন্টটি (শ্রেণি : ৪র্থ, বিষয়: বাংলাদেশ ও বিশ্বপরিচয়, অধ্যায়ঃ ৭ ) দেখে গঠনমূলক মতামত ও রেটিং দেওয়ার জন্য বিনীত অনুরোধ করছি। এখানে লিংক - https://www.teachers.gov.bd/content/details/571449


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫৩ অপরাহ্ণ

ধন্যবাদ


সন্তোষ কুমার বর্মা
১৯ মে, ২০২০ ০৭:৫০ অপরাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ


মো:আব্দুর রউফ
১৯ মে, ২০২০ ০১:০১ অপরাহ্ণ

পূর্ণরেটিংসহ শুভকামনা রইলো। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে আপনার সুচিন্তিত মতামত পরামর্শ দেওয়ার বিনীত অনুরোধ করছি।ঘরে থাকুন, সুস্থ থাকুন।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ


অজয় কৃষ্ণ পাল
১৯ মে, ২০২০ ১১:৪৭ পূর্বাহ্ণ

শ্রদ্ধেয় প্যাডাগজি স্যার, রেটার মহোদয়, সেরা কনটেন্ট নির্মাতাগণ, বাতায়নের সকল স্যার- ম্যাম ও আইসিটি জেলা এম্বাসেডর মহোদয়গণ আমার উদ্ভাবনী গল্পটি দেখার ও পূর্ণ রেটিং সহ গঠনমূলক মতামতের জন্য বিনীত অনুরোধ করছি। আপনাদের সহযোগীতা পেলে সুন্দর , শ্রেণি উপযোগী ও মানসম্মত কনন্টেন্ট উপহার দিয়ে শিক্ষক বাতায়ন কে আরো সমৃদ্ধি করার চেষ্টা করব। শিক্ষক বাতায়ন আই ডি: ajoy.cbmhs https://www.teachers.gov.bd/content/details/572591


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ


শাকিল আহমেদ
১৯ মে, ২০২০ ১১:০২ পূর্বাহ্ণ

পূর্ণ রেটিং সহ ধন্যবাদ আমার কনটেন্ট দেখার অনুরোধ রইলো।


মোঃ এমদাদুর রহমান
২০ মে, ২০২০ ১২:৫২ অপরাহ্ণ

ধন্যবাদ