Loading..

খবর-দার

১৯ মে, ২০২০ ০১:২২ অপরাহ্ণ

‘‘শিক্ষক বাতায়নে অনলাইন স্কুলের ড্যাশবোর্ড আপডেট প্রসঙ্গে’’

প্রিয় সহকর্মী, সালাম ও শুভেচ্ছা।

আপনাদের নিরলস শ্রমে গড়ে ওঠা অনলাইন স্কুল গুলো এখন অনেক জনপ্রিয় শ্রেণি কার্যক্রমে পরিণত হয়েছে যা আপনারা সবাই দেখতে পাচ্ছেন। ক্রমশ শিক্ষার্থীর অংশগ্রহণ বাড়ছে। স্কুলের দায়িত্বে থাকা শিক্ষক-কলাকুশলীও শিক্ষার্থীদের সক্রিয় অংশগ্রহণ বৃদ্ধির জন্য বিভিন্ন উদ্দ্যোগ নিচ্ছেন। সরকারের শিক্ষা সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গও বিভিন্ন পরামর্শ ও সহযোগিতা দিয়ে স্কুল গুলো সমৃদ্ধ করছেন।

অপরদিকে আমারদের সকল শিক্ষকের প্রিয় বাতায়ন ও এটুআই ড্যাশবোর্ড তৈরি করে অনলাইন ক্লাসের/স্কুলের শৃঙ্খলা আনার জন্য সুন্দর ফিচারের ড্যাশবোর্ড তৈরি করে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছেন। যেখানে রয়েছে বিভাগ, জেলা, বিষয়, শিক্ষক ওয়ারী ক্লাসের সমুদয় হিসাব ও বিগত-আগামী রুটিন। এটি আমার কাছে একটি দরুণ সুন্দর এবং ক্লাস ও হিসাব সংরক্ষণের পদক্ষেপ মনে হয়েছে। তাছাড়া এটাতে যেহেতু পাবলিক ভিউ রয়েছে সেহেতু যে কোন সময় একজন শিক্ষার্থী যে কোন বিষয়ের ক্লাস দেখতে পারবে। আমি এটাকে যুগান্তকারী পদক্ষেপ মনে করি। কৃতজ্ঞতা আমাদের প্রিয় এটুআই।

শিক্ষক হিসাবে আমার অনুরোধ থাকবে যে স্কুলগুলো এখনো এই ড্যাশবোর্ডে আসেনি তারা দ্রুত নিবন্ধন করে নেয়ার। যে সকল শিক্ষক ইতিমধ্যে বিভিন্ন ক্লাস করিয়েছেন তারাও আপনার ব্যক্তিগত রুটিন আপডেট করে নিবেন।

আপনারা সবাই অনেক ব্যস্ত সময় পার করছেন আমারা সবাই জানি। তারপরেও বলছি ডাটা আপলোড করার মাধ্যমে ড্যাশবোর্ডটি আপডেট করলে এটুআই এর নেয়া পদক্ষেপটি সফল হবে এবং সারাদেশের  সমুদয় চিত্রটি একসাথে দেখতে পেলে ক্লাস নেয়া সকল শিক্ষকও খুশি হবেন আমার বিশ্বাস। অনেকে মন্তব্য করছিলেন কী হবে এসব করে? এখন দেখুন আপনাদের শ্রম বৃথা যাচ্ছে না, আপনাদের ঘাম ঝড়ানো ক্লাসগুলো শুধু ফেসবুকে সীমাবদ্ধ না থেকে আমাদের প্রিয় শিক্ষক বাতায়নের আর্কাইভে সংরক্ষিত হচ্ছে যা শিক্ষার্থীর সহযোগিতায় আসবে।

প্রিয় এটুআই ও এর সাথে যুক্ত সকলকে আন্তরিক কৃতজ্ঞতা জানিয়ে এবং ‘‘শিক্ষক বাতায়নে অনলাইন স্কুলের ড্যাশবোর্ড আপডেট করার অনুরোধ’’ রেখে শেষ করছি।

ড্যাশবোর্ড আপডেট জনিত সহযোগিতা প্রয়োজন মনে করেন তবে  আমাকে স্মরণ করতে পারেন।

মোঃ আনোয়ার উদ্দীন হিরন

নওপাড়া উচ্চ বিদ্যালয়

কেন্দুয়া, নেত্রকোণা।

01711129709

19.05.2020