Loading..

খবর-দার

০৪ জুন, ২০২০ ০৭:২৪ অপরাহ্ণ

করোনা মোকাবেলায় এবার নাসার সুপার কম্পিউটার!

যুক্তরাষ্ট্র সরকারের একটি বিভাগ ও কিছু বেসরকারি প্রতিষ্ঠান যৌথভাবে করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার একটি সুপার কম্পিউটাররের ব্যবহার করছে। এই কম্পিউটার দিয়ে তারা পরখ করছে কীভাবে ভাইরাসটি মানদেহের কোষে আক্রমণ করে, জিনে কী ধরনের পরিবর্তন আনে এবং এর বিরুদ্ধে ঠিক কোনো ওষুধটি কার্যকর হবে। মার্কিন গণমাধ্যম ভয়েস অব আমেরিকার বরাতে জানা যায়, পরিকল্পনাটি হাতে নিয়েছে হোয়াইট হাউসের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ, আইবিএম, হেওলেট প্যাকার্ড এন্টারপ্রাইজ, অ্যামাজন, মাইক্রোসফট, জাতীয় শক্তি গবেষণা ল্যাব, জাতীয় বিজ্ঞান ফাউন্ডেশন এবং কিছু ইউনিভার্সিটি।

এটিই প্রথম সুপার কম্পিউটারের সাহায্যে করোনাভাইরাসের ওপর গবেষণা। এই কম্পিউটারটি ক্যালিফোর্নিয়ায় অবস্থিত নাসার অ্যামেস গবেষণাগারে আছে। এটি এতোদিন মহাকাশের বিভিন্ন প্রকল্পে ব্যবহৃত হয়েছে।

সুপার কম্পিউটারগুলো সাধারণত সৌর জগতের বিভিন্ন তথ্য উপাত্ত সংগ্রহ ও বিশ্লেষণের কাজে ব্যবহৃত হয়। মাহাকাশের বিভিন্ন গ্রহ উপগ্রহের গতিবিধি ও ব্ল্যাকহোলের বৈশিষ্ট্য এই যন্ত্রের মাধ্য্যমেই উদ্ঘাটন করা সম্ভব হয়েছে। তাছাড়া সমস্ত রকেট ও স্পেস স্টেশনকে এই কম্পিউটারের মাধ্যমে সিগনাল প্রেরণ ও যোগাযোগ অব্যাহত রাখা হয়।

ঘরে থাকা একটি কম্পিউটারের তুলনায় এটি কয়েক হাজার গুণ বেশি শক্তিশালী। এটি কয়েক সেকেন্ডের মধ্যে কোটি কোটি হিসাব করতে সক্ষম।