Loading..

খবর-দার

০৫ জুন, ২০২০ ০৯:৪২ অপরাহ্ণ

চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর গ্রুপের উদ্যোগে চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর হিসাবে নব নির্বাচিত অনলাইন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত

 গত ৪-৬-২০২০ খ্রিঃ রোজ বৃহস্পতিবার সন্ধ্যা ৭.৩০ এই ভার্চ্যুয়াল অনলাইন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়ভার্চ্যুয়াল অনলাইন সংবর্ধনা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। 

চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর গ্রুপের উদ্যোগে চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডর হিসাবে নব নির্বাচিত কাজী মোঃ আবদুল হান্নান, অধ্যক্ষ – বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া আলিম মাদ্রাসা আনোয়ারা, জনাব দিলকুশা খানম সিনিয়র শিক্ষক চট্টগ্রাম আইডিয়াল হাই স্কুল, জামালখান, চট্টগ্রাম, জনাব কালাম ফেরদৌসি শান্তা, সহকারি শিক্ষক চরণদ্বীপ সিকদারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বোয়ালখালীকে ভার্চ্যুয়াল সংবর্ধনা দেয়া হয়।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম-এর সাবেক চেয়ারম্যান ও চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টের সিইও ড. মোহাম্মদ ইউছুফ-এর সভাপতিত্বে উক্ত সংবর্ধনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, চট্টগ্রাম-এর সম্মানিত সচিব প্রফেসর আবদুল আলিম, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জনাব মোহাম্মদ কবির হোসেন, সহযোগী অধ্যাপক ও সংযুক্ত কর্মকর্তা, এটুআই, আইসিটি ডিভিশন, জেলা শিক্ষা অফিসার, চট্টগ্রাম জনাব মোঃ জসিম উদ্দিন। সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, চট্টগ্রামের সহযোগী অধ্যাপক জনাব মোহা. আখতার হোছাইন কুতুবী’র সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা অ্যাম্বাসেডর গ্রপের সভাপতি ও বাংলাদেশ নৈবাহিনী কলেজের সহকারী অধ্যাপক জনাব মোহাম্মদ ইকবাল হোসেন। অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে পাঠ করেন জেলা অ্যাম্বাসেডর জনাব মোহা. শাহজাহান কুতুবী। করোনায় শিক্ষকসহ যারা মৃত্যু বরণ করেছেন তাঁদের রুহের মাগফিরাতে শোক প্রস্তাব উত্থাপন করেন জেলা অ্যাম্বাসেডর জনাব মোহাম্মদ আবদুল মান্নান। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যথাক্রমে
আনোয়ারাস্থ বখতিয়ার পাড়া চারপীর আউলিয়া আলিম মাদ্রাসার গভর্নিং বডির সভাপতি জনাব মুহাম্মদ শামসুল হক, ২নং বারশত ইউপি চেয়ারম্যান ও শিক্ষানুরাগী সদস্য জনাব এম এ কাইয়ুম শাহ, যুক্তরাজ্য লন্ডন থেকে জনাব নুরুন্নবী আলী এবং অত্র জেলা অ্যাম্বসেডর মুহাম্মদ আরিফ উদ্দিন,
কোতোয়ালি থানার একাডেমি সুপার ভাইজার জনাব কামরুন্নেছা খানম, আনোয়ারা উপজেলার একাডেমি সুপারভাইজার জনাব নাজমুল উলা, বরিশাল জেলা অ্যাম্বাসেডর প্রধান শিক্ষক এম নাসির উদ্দিন, শিক্ষক বাতায়নের এ পাক্ষিকের নির্বাচিত সেরা নেতৃত্ব চর ফ্যাশন সরকারি টি ব্যারেট মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক জনাব তাসলিমা হোসাইন, এ পাক্ষিকের সেরা উদ্ভাবক জনাব হূসনে আরা নাহার, বরিশালের অ্যাম্বাসেডর জনাব সাখাওয়াত হোছাইন, জনাব রাসেল হোছাইন। এছাড়া, চিটাগাং আইডিয়্যাল হাই স্কুলের পক্ষ থেকে ‘চিটাগাং আইডিয়্যাল ট্রাস্টে’র একাডেমিক ডিরেক্টর জনাব আমেনা শাহীন, ট্রাস্টের সম্মানিত সদস্য জনাব হুমায়ুন কবীর পাটোয়ারি চিটাগাং আইডিয়্যাল হাই স্কুলের সভাপতি প্রকৌশলী মন্‌জারে খোরশেদ আলম, স্কুলের প্রধান শিক্ষক জনাব শাহীদা নাসরিন শিউলী প্রদান করেন। চিটাগাং আইডিয়্যাল হাই স্কুলের শিক্ষক জনাব সৈয়দুল আলম, জনাব জেবুন্নেসা বেগম, জনাব রৌশন জাহান, জনাব আসমা ফারুকী, জনাব আফরোজা খানম, জনাব নুসরাত শারমীন, জনাব সেলিনা আক্তার মুন্নী, জনাব আবুল কালাম আজাদও অনুষ্ঠানে যোগদান করেন।

চরণদ্বীপ সিকদারিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইউসুফ বক্তব্য প্রদান করেন। চট্টগ্রাম জেলা অ্যাম্বাসেডরগণের পক্ষে জনাব মহিউদ্দিন ওসমানী সংবর্ধিত অ্যাম্বাসেডরগণকে গ্রুপে স্বাগত জানান এবং সহযোগিতা হাত প্রসারিত করার আহ্বান জানান।

ডিজিটাল বাংলাদেশ, রুপকল্প ২০২১ ও রুপকল্প ২০৪১ বাস্তবায়নে মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন নবতর ধারণার শিক্ষা ব্যবস্থা। আর, এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে বাংলাদেশ সরকার নিরন্তর কাজ করে চলেছে। শিক্ষা ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীরকে তথ্য প্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে প্রতিনিধিত্ব করণের জন্য একজন শিক্ষককে ৮টি মানদন্ডের নিরিখে এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর মনোনীত করে থাকে। সারা বাংলাদেশে প্রায় ১৪০০ জন দক্ষ শিক্ষককে জেলা অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত করেছেন এটুআই। তারই ধারাবাহিতায় ও মানদন্ডের বিবেচনায় জেলা অ্যাম্বাসেডর নির্বাচিত হলেন উপরোক্ত ৩ জন শিক্ষক ।

অ্যাম্বাসেডরগণের পক্ষে জনাব মহিউদ্দিন ওসমানী সংবর্ধিত অ্যাম্বাসেডরগণকে গ্রুপে স্বাগত জানান এবং সহযোগিতা হাত প্রসারিত করার আহ্বান জানান।
আমাদের দৈনন্দিন জীবন ব্যবস্থায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তির নিত্য নতুন উদ্ভাবন পৃথিবীকে সহজ ও বাসযোগ্য করে তোলছে। তবে অনেক সময় শিক্ষার্থীরা তাদের বর্তমান শিক্ষা ব্যবস্থার সাথে তাল মিলাতে পারে না। পরিবর্তনশীল সমাজ ব্যবস্থায় শিক্ষার্থীর এই নানা চাহিদা পূরণ করা এবং শিক্ষাব্যবস্থাকে যুগোপযোগী করার লক্ষ্যে বাংলাদেশে সরকারের শিক্ষা মন্ত্রনালয় এবং তথ্য ও প্রযুক্তি বিভাগের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম শিক্ষাক্ষেত্রে উদ্ভাবন নিয়ে এক যুগ ধরে কাজ করে যাচ্ছে।
ডিজিটাল বাংলাদেশ, রুপকল্প ২০২১ ও রুপকল্প ২০৪১ বাস্তবায়নে মূলত একুশ শতকের শিক্ষার্থীর জন্য প্রয়োজন নবতর ধারণার শিক্ষা ব্যবস্থা। আর, এই একুশ শতকের শিক্ষাব্যবস্থায় নেতৃত্ব দিতে প্রয়োজন একুশ শতকের শিক্ষক। তাই শিক্ষকদের উপর আস্থা রেখে বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাকে বিশ্বমানের করে গড়ে তুলতে এবং শিক্ষকদের দক্ষ তথ্য প্রযুক্তি জ্ঞানে সমৃদ্ধ করতে বাংলাদেশ সরকার নিরন্তর কাজ করে চলেছে। শিক্ষা ক্ষেত্রে শিক্ষক-শিক্ষার্থীরকে তথ্য প্রযুক্তির জ্ঞানে সমৃদ্ধ করে গড়ে তুলতে প্রতিনিধিত্ব করণের জন্য একজন শিক্ষককে ৮টি মানদন্ডের নিরিখে এটুআই ICT4E জেলা অ্যাম্বাসেডর মনোনীত করে থাকে। সারা বাংলাদেশে প্রায় ১৪০০ জন দক্ষ শিক্ষককে জেলা অ্যাম্বাসেডর হিসেবে মনোনীত করেছেন এটুআই।
মরহুমদের জন্য দোয়া করে অনুষ্ঠান শেষ করা হয়।

সূত্র- দৈনিক বাংলার দিনকাল