Loading..

নেতৃত্বের গল্প

১৪ জুন, ২০২০ ০৯:১৮ অপরাহ্ণ

ইচ্ছা-ই শক্তি ।

আমি মোহাম্মদ কামাল উদ্দিন, বর্তমান প্রধান শিক্ষক, ছাতক ইউনিয়ন এসইএসডিপি মডেল উচ্চ বিদ্যালয়, মল্লিকপুর, ছাতক, সুনামগঞ্জ, সাবেক প্রধান শিক্ষক, খাদিমপুর নছিব উল্লাহ বহুমুখী উচ্চ বিদ্যালয়, ওসমানীনগর, সিলেট । আমি প্রধান শিক্ষক হিসেবে যোগদান করার পর থেকে এসডিজি-৪ বাস্তবায়নের জন্য শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকদের নিয়ে বিদ্যালয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান , কিশোর বাতায়নে সদস্যকরন ও বিদ্যালয়ে ইন-হাউস প্রশিক্ষনের ব্যবস্থা করেছি । এতে বিদ্যালয়ের পরিবেশ যেমন সুন্দর ও পরিচ্ছন্ন হয়েছে , শিক্ষার্থীরাও স্বাস্থ্যকর পরিবশে লেখাপড়া করতে পারছে । শিক্ষকরা আইসিটি ব্যবহারে উদ্বুদ্ধ হচ্ছেন । ক্রমান্বয়ে বিদ্যালয়টি একটি স্বপ্নের বিদ্যালয়ে পরিনত হচ্ছে । 

আমি আমার বিদ্যালয়ের সহকর্মীদের শিক্ষক বাতায়ন, মুক্তপাঠে নিবন্ধন করে কিভাবে এর ব্যবহার করতে হবে তা শিখিয়ে দিয়েছি এবং মুক্তপাঠে কোর্স করার জন্য উৎসাহ প্রদান করেছি। এমএমসি অ্যাপ্সের মাধ্যমে মাল্টিমিডিয়া ক্লাস আপলোড দেয়ার জন্য অনুপ্রানিত করেছি। আমার পেশাগত উন্নয়নে ই-লার্নিং মুক্তপাঠে আমাকে অনেক কিছু দিয়েছে , নিজেকে জ্ঞানে সমৃদ্ধ করেছি । 

স্বপ্নের স্কুল গড়ি, নিজেকে দিয়ে শুরু করি 

০১) নিজ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কিশোর বাতায়নে সক্রিয় এবং প্রতিযোগীতায় অংশগ্রহণ করার জন্য উৎসাহ প্রদান করে যাচ্ছি ।

০২) বিদ্যালয়ের শিক্ষকদের শিক্ষক বাতায়ন এবং মুক্তপাঠে সক্রিয়, এমএমসি অ্যাপ্সের মাধ্যমে মাল্টিমিডিয়া ক্লাস আপলোড দেয়ার জন্য অনুপ্রানিত করে যাচ্ছি।

০৩) আমার উপজেলায় সকল প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষক বাতায়ন, কিশোর বাতায়ন, মুক্তপাঠ সম্পর্কে অবহিত করছি এবং নিবন্ধন করার চেষ্টা করছি।

০৪) বিদ্যালয়ের শিক্ষার্থীদের আইসিটিতে দক্ষ ও অভিজ্ঞ করে গড়ে তোলার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছি ।