ম্যাগাজিন

বেল ফলের উপকারিতাঃ

মোঃ আবদুল গাফফার ভুঁইয়া ২৩ জুন,২০২০ ৫৬ বার দেখা হয়েছে ১১ লাইক ২০ কমেন্ট ৪.৫৮ রেটিং ( ১২ )

গরমেক্লান্তি দূর করতে কিংবা নানা রোগের উপসম ঘটাতে বেলের জুড়ি নেই। বেলগাছেরপাতাফল  ছালে আছে ঔষধিবহুগুণ। কচি বেল খাওয়াই উত্তম। তবেপাকা বেল বেশ উপকারী।

প্রতি ১০০ গ্রাম বেলের শাঁসে পাওয়াযায়পানি ৫৪.৯৬৬১. গ্রামপ্রোটিন..৬২ গ্রামস্নেহ পদার্থ ..৩৯গ্রামশর্করা ২৮.১১– ৩১. গ্রাম,ক্যারোটিন ৫৫ মিলি গ্রামথায়ামিন .১৩মিলিগ্রামরিবোফ্লেবিন .১৯ মিলিগ্রাম,এসকরবিক এসিড ৬০ মিলিগ্রাম,নিয়াসিন . মিলিগ্রাম  টারটারিকএসিড .১১ মিলিগ্রাম।

কোষ্ঠকাঠিন্য কমায়
বেল মল পরিষ্কার হতে সাহায্য করে।নিয়মিত রোজ টানা  মাস যদি আপনিবেলের শরবত খেতে পারেন তাহলেআপনার মল আর কঠিন থাকবে না।কোষ্ঠকাঠিন্য আর হবে না। পাকা বেলেরশাঁস বের করে চিনি আর পানি দিয়ে শরবতবানিয়ে খান।

ডায়েরিয়া কমায়
কাঁচা বেল ডায়েরিয়ার জন্য অব্যর্থ ওষুধ।যদি অনেক দিন ধরে আপনি এই সমস্যায়ভোগেন তাহলে বেল খান। কাঁচা বেল স্লাইসকরে কেটে রোদে শুকিয়ে নিন। তারপর তাগুঁড়া করে নিন আর এই গুঁড়া  চামচ নিয়েব্রাউন সুগার আর গরম পানিতে মিশিয়েখান। দিনে দুই বার খেতে হবে এই পানি।আর ফল পেতে এক সপ্তাহ অপেক্ষা করতেহবে।

পেপটিক আলসারের ওষুধ
পাকা বেলের শাঁসে সেই ফাইবার আছে যাআলসার উপশমে সাহায্য করে। সপ্তাহেতিন দিন বেলের শরবত করে খানআলসার কমাতে। এছাড়া বেলের পাতাসারা রাত পানিতে ভিজিয়ে রেখে পরেরদিন সেই পানি খেলেও কিন্তু অনেক কমেযায় আলসার।

ডায়াবেটিস কমায়
পাকা বেলে আছে মেথানল নামের একটিউপাদান যা ব্লাড সুগার কমাতে কাজ করে।তবে ভালো ফল পেতে পাকা বেল শরবতকরে নয়এমনিই খেতে হবে।

যক্ষ্মা কমায়
পাকা বেলে আছে অ্যান্টি মাইক্রোবায়ালউপাদানযা যক্ষ্মা কমাতে সাহায্য করে।তবে ভালো ফল পেতে আপনাকে ব্রাউনসুগারের সঙ্গে বা মধু দিয়ে বেলের শরবতকরে রাতে খেতে হবে শুতে যাওয়ার আগে।এটি টানা চল্লিশ দিন খান। উপকারপাবেন।

ক্যান্সার দূরে রাখে
বেলে আছে অ্যান্টি প্রলেফিরেটিভ অ্যান্টি মুটাজেন উপাদান। এই উপাদানটিউমার হতে দেয় না সহজে। আর যেহেতুএই ফলে হাই অ্যান্টি অক্সিডেন্ট উপাদানআছে তাই ক্যানসার হওয়ার সম্ভাবনাঅনেক কমে যায়।

ম্যালেরিয়া কমায়
ম্যালেরিয়া হলে কাঁচা বেল নিয়ে গুঁড়া করেনিন। এবার  চামচ এই বেল গুঁড়া নিয়েতার সঙ্গে তুলসির রস নিন। সঙ্গে মধুমিশিয়ে খেয়ে নিন দিনে দুইবার। এটি কিন্তুঅসাধারণ উপকার করে।

রক্ত শুদ্ধ করে
রক্তের মাধ্যমেই পুষ্টিগুণ আমাদের শরীরেরসব অংশে পরিবাহিত হয়। তাই রক্তের শুদ্ধথাকাটা খুব দরকার। বেল এই রক্ত শুদ্ধকরতে খুব ভালো কাজ দেয়। খানিকটাপাকা বেলের রসের সঙ্গে চিনি মিশিয়েখেলে এটি রক্ত শুদ্ধ করে। ট্যান দূর করে।শুধু রক্ত নয়কিডনি  লিভারের কাজওঠিক করে।

লিভারের যত্ন
বেল বিটা ক্যারোটিনের সমৃদ্ধ উৎস। আরবিটা ক্যারোটিন হল লিভার ভালো রাখারঅন্যতম মূল চাবিকাঠি। বেলে আছেথিয়ামিন আর রাইবোফ্লেভিন। এই দুইউপাদানই লিভারের শক্তি বাড়ায় খুবভালোভাবে।

ব্লাড প্রেসার কমায়
বেল আপনার ব্লাড প্রেসার নিয়ন্ত্রণেরাখবে। সাধারণ যেমন বেলের শরবত খানসেভাবে খেলেই হবে। মিষ্টি এই শরবত কিন্তুআপনার এই চাপ থেকে আপনাকে অনেকদূরে রাখবে।

আমাশয় কমায়
আমাশয় হলে কচি বেল টুকরো করে কেটেপানিতে ভিজিয়ে রাখুন সারা রাত। সেইপানি পরের দিন ছেঁকে নিয়ে খান। দেখবেনএতে খুব ভালো ফল পাবেন।

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
মোঃ রওশন জামিল
১৪ জুলাই, ২০২০ ০৪:৫৭ অপরাহ্ণ

ধন্যবাদ।


মো: রজব আলী
২৯ জুন, ২০২০ ১২:৫৭ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন


মাসুদ আহমেদ রত্ন
২৮ জুন, ২০২০ ০৬:৩৫ অপরাহ্ণ

লাইক ও পূর্ণটিংসহ শুভকামনা রইল । আমার কন্টেন্ট দেখে আপনার মূল্যবান মতামত প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল ।


মোঃ আফছার আলী প্রাং
২৮ জুন, ২০২০ ০৫:০৫ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ থাকুন। লাইক ও পূর্ণ রেটিং সহ অসংখ্য ধন্যবাদ এবং সেই সাথে আপনার দীর্ঘায়ু ও সাফল্য কামনা করছি। এ পাক্ষিকে আমার আপলোডকৃত উদ্ভাবনী গল্প দেখে লাইক, রেটিং ও মতামত দেয়ার জন্য অনুরোধ রইলো। কনটেন্ট লিংক https://www.teachers.gov.bd/content/details/586278


আব্দুল আলীম
২৫ জুন, ২০২০ ১২:৩৭ পূর্বাহ্ণ

সুন্দর পরিবেশনার জন্য অভিনন্দন। লাইক ও রেটিংসহ শুভ কামনা। চলতি পাক্ষিকে আমার আপলোডকৃত কন্টেন্ট ও ম্যাগাজিন দেখে মতামত প্রকাশের জন্য আন্তরিকভাবে অনুরোধ করছি। ভাল থাকুন, নিরাপদে থাকুন এবং ঘরেই থাকুন।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৫ জুন, ২০২০ ০১:০৪ পূর্বাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


মোঃ গোলাম ওয়ারেছ
২৪ জুন, ২০২০ ১১:৩৪ অপরাহ্ণ

অনেক সুন্দর উপস্থাপন হয়েছে। লাইক, কমেন্ট ও পূর্ণ রেটিং সাথে অসংখ্য শুভ কামনা রইল। সেই সাথে আমার জুন ২০২০ ইং ২য় পাক্ষিক "রোবটিক্স" কন্টেন্ট দেখে সুচিন্তিত মতামত, লাইক ও রেটিং প্রদানের অনুরোধ রইল।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৫ জুন, ২০২০ ০১:০৪ পূর্বাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


মোঃ শহিদুল ইসলাম
২৪ জুন, ২০২০ ০২:৪৮ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। আমার এই পাক্ষিকের আপলোডকৃত ৬৯ তম কনটেন্ট দেখে আপনার সু্চিন্তত মতামত লাইক,রেটিং এবং কমেন্ট প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল । ঘরে থাকুন, সুস্থ থাকুন, পরিবারের সবাইকে ভাল রাখুন।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৫ জুন, ২০২০ ০১:০৪ পূর্বাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


মেফতাহুন নাহার
২৪ জুন, ২০২০ ০২:১৫ অপরাহ্ণ

ঘরে থাকুন সুস্থ্য থাকুন। আপনার অনিন্দ্যসুন্দর কনটেন্ট উপস্থাপনার জন্য লাইক ও পূর্ণ রেটিং সহ শুভকামনা রইলো। আমার এ পাক্ষিকের উদ্ভাবনী গল্প দেখে আপনার মূল্যবান মতামত, লাইক ও রেটিং প্রত্যাশা করছি।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৫ জুন, ২০২০ ০১:০৪ পূর্বাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


সুজিত দেব
২৪ জুন, ২০২০ ০৯:৫১ পূর্বাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।ঘরে থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৫ জুন, ২০২০ ০১:০৪ পূর্বাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


লাইলী আক্তার
২৩ জুন, ২০২০ ০৭:২৩ অপরাহ্ণ

লাইক ও পূর্ণ রেটিংসহ শুভকামনা ও ধন্যবাদ। আমার আপলোডকৃত কনটেন্ট দেখে লাইক, রেটিং ও আপনার সু-চিন্তিত মতামত দেওয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৩ জুন, ২০২০ ১০:১৫ অপরাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


মোছাঃ লাকী আখতার পারভীন
২৩ জুন, ২০২০ ১২:৪১ অপরাহ্ণ

পূর্ণ রেটিংসহ আপনার জন্য শুভ কামনা রইল। আমার এই পাক্ষিকের আপলোডকৃত কন্টেন্ট দেখে আপনার সু্চিন্তত মতামত লাইক,রেটিং এবং কমেন্ট প্রদানের জন্য বিনীত অনুরোধ রইল


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৩ জুন, ২০২০ ১০:১৫ অপরাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।


পার্থ সারথী নাথ
২৩ জুন, ২০২০ ০৭:৩১ পূর্বাহ্ণ

সুন্দর একটি উপস্থাপনা। লাইক, পূর্ণ রেটিং সহ আপনার সুচিন্তিত মতামত আমার চলার পথকে আরও সুদৃঢ় করবে। ঘরে থাকুন সুস্থ থাকুন, নিজে বাচুঁন দেশকে বাচাঁন। অনলাইন ক্লাসের মাধ্যমে শিক্ষা ব্যবস্থা এগিয়ে যাক। শিক্ষক বাতায়ন সমৃদ্ধ হোক।


মোঃ আবদুল গাফফার ভুঁইয়া
২৩ জুন, ২০২০ ১০:১৬ অপরাহ্ণ

আপনার সুচিন্তিত মতামতের জন্য ধন্যবাদ।