Loading..

ম্যাগাজিন

২৭ জুন, ২০২০ ০৭:৫০ অপরাহ্ণ

“তুমিই বাধা তোমার সাফল্যের পথে “

“তুমিই বাধা তোমার সাফল্যের পথে “

অনেক বড় একটি প্রতিষ্ঠানে অনেক ভাল সার্টিফিকেটধারী অনেক কর্মী ছিল। তা সত্তেও প্রতিষ্ঠানটি তার কাঙ্ক্ষিত সাফল্যের চূড়ায় উঠতে পারছিল না। একদিন সকাল বেলা সেই প্রতিষ্ঠানের কর্মচারীরা প্রতিষ্ঠানের ফটকে একটি নোটিশ দেখতে পেল। নোটিশে লেখা ছিল

“আমাদের প্রতিষ্ঠানে ব্যর্থতার জন্য যে লোকটি দায়ী ছিল সে গতকাল রাতে মারা গিয়েছে। সেমিনার রুমে কফিনে তার লাশ রাখা আছে।  আপনারা যারা তাকে দেখতে চান সেমিনার রুমে এসে দেখে যাবেন”

একজন সহকর্মীর মৃত্যুর শুনে লোকেরা প্রথমে খুবই কষ্ট পেল। তবে এরপর তারা কৌতুহলী হয়ে উঠলো সেই লোকটি কে তা দেখার জন্য।

তারা সবাই সেমিনার রুমে এসে হাজির হল এবং ভাবতে লাগলো কে সেই লোকটি যার জন্য আমাদের প্রতিষ্ঠানটি চূড়ান্ত সফলতা পাচ্ছে না। তবে যাই হোক , সে এখন আর বেঁচে নেই, তাই আমাদের প্রতিষ্ঠান এখন সফল হবে।

একে একে তারা যখন কফিনের কাছে গিয়ে ভিতরে তাকালো  এবং তারা বাকশূন্য হয়ে গেল , হতভম্ব হয়ে গেল যেন তাদের আপন কারো লাশ সেখানে রাখা ছিল।

কফিনের ভিতরে আসলে রাখা ছিল একটি বড় আয়না। যেই ভিতরে তাকিয়েছিল সে তার নিজেরই চেহারা দেখতে পাচ্ছিলো। আয়নার পাশে লেখা ছিল “তোমার সাফল্যের পথে বাধা দিতে সক্ষম শুধুমাত্র একজনই আছে গোটা পৃথিবীতে আর সে হচ্ছে “তুমি” নিজেই।

আসলে, তুমিই হলে একমাত্র ব্যক্তি যে তোমার জিবনে পরিবর্তন আনতে পারে, তোমাকে সুখী করতে পারে, তোমাকে সাহায্য করতে পারে । তোমার জীবন তখন বদলে যায় না যখন তোমার প্রতিষ্ঠানের প্রধান বদলায় , যখন তোমার অভিভাবক বদলায়, তোমার বন্ধুরা বদলায়। তোমার জীবন তখনই বদলায় যখন তুমি নিজেকে বদলাও। তোমার সক্ষমতা সম্পর্কে তোমার নিজের বিশ্বাসের সীমাটা যখন তুমি অতিক্রম করতে পারো শুধু তখনই তোমার জীবন বদলায়, পূরণ হয় জীবনের লক্ষ্যগুলো । তাই তো আমাদের নিজেদের আলোয় আলোকিত করতে হবে চারিপাশ।

ধন্যবাদ ...সবাইকে ।

মোঃ মোস্তাফিজুর রহমান

সিনিয়র শিক্ষক (গণিত)

আহমেদ বাওয়ানী একাডেমী স্কুল এন্ড কলেজ

 

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি