Loading..

খবর-দার

০৬ জুলাই, ২০২০ ১০:৩৫ অপরাহ্ণ

এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ বোনাস দেয়ার আবেদন

আগামী ঈদুল আজহায় এমপিওভুক্ত শিক্ষকদের শতভাগ ঈদ বোনাস দেয়ার আবেদন জানিয়েছেন বাংলাদেশ শিক্ষক সমিতির নেতারা। একই সাথে শিক্ষাপ্রতিষ্ঠানের আয় সরকারি কোষাগারে ফেরত নিয়ে স্বীকৃতি পাওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠান একযোগে সরকারিকরণের ঘোষণা দেয়ার আবেদন জানিয়েছেন শিক্ষক নেতারা। 

সোমবার (৬ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো এক চিঠিতে এসব আবেদন জানান সমিতির নেতারা।

সমিতির সভাপতি ও এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ লিয়াঁজো ফোরামের মুখপাত্র মো. নজরুল ইসলাম রনি ও মহাসচিব মো. মেজবাহুল ইসলাম প্রিন্স স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়, করোনার ভয়াবহ এ পরিস্থিতির মধ্যে আমাদের প্রত্যাশা করা যেমন ঠিক নয়, তেমনি শিক্ষক সমাজের জীবন ও জীবিকার কথা চিন্তা করে সামান্য বেতনভুক্ত শিক্ষক-কর্মচারীদের মানবিক দিক বিবেচনা করে আসন্ন ঈদুল আজহার আগেই ২ শতাংশে পরিবর্তে সরকারী নিয়মে শতভাগ ঈদ বোনাস দিলে শিক্ষক সমাজ চিরকৃতজ্ঞ থাকবে। মুজিববর্ষেই সব এমপিও এবং নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান একসাথে সরকারিকরণ ঘোষণা দেয়ার আবেদন জানানো হয়েছে চিঠিতে।

২ হাজার ৭৩০টি প্রতিষ্ঠান এমপিওভুক্ত করার প্রশংসা করেন চিঠিতে শিক্ষক নেতারা আরও বলেন, এমপিওভুক্তি কোনো ভালো প্রক্রিয়া নয়। এতে শিক্ষকদের ভোগান্তি আরো বেড়ে যায়। বেতন বৈষম্যের শিকার হন শিক্ষক-কর্মচারীরা  শিক্ষার প্রতিটি ক্ষেত্রে ঘুষ দিয়ে এমপিওভুক্তি হতে হয়। তাই এমপিওভুক্তির টাকা দিয়ে এবং শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব আয় সরকারি কোষাগারে ফেরত নিয়ে স্বীকৃতিপ্রাপ্ত সকল শিক্ষাপ্রতিষ্ঠান একসাথে জাতীয়করণ ঘোষণা করা সম্ভব। আমরা শিক্ষক সমাজ মনে করছি মুজিববর্ষেই প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সব শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের ঘোষণা দেবেন।