ম্যাগাজিন

স্ট্রবেরি পেয়ারা

মোঃ মিজানুর রহমান ১৫ জুলাই,২০২০ ৭১ বার দেখা হয়েছে লাইক কমেন্ট ৪.৬০ রেটিং ( )

স্ট্রবেরি পেয়ারা

বাংলাদেশে চাষ হচ্ছে ব্রাজিলের বিখ্যাত স্ট্রবেরি পেয়ারা। এই পেয়ারা দেখতে দেশি পেয়ার মতই। তবে আকারে অনেক ছোট। আর রংটি খুবই আকর্ষনীয়। স্ট্রবেরি মত লাল, হলুদ ও পার্পেল কালারের এই স্ট্রবেরি পেয়ারার গাছ ২ থেকে ৬ মিটার পর্ন্ত বড় হয়। এই পেয়ারা প্রচুর পরিমানে ধরে। এই পেয়ার খুবই সুসাদু। স্ট্রবেরি পেয়ারার চাষ পদ্ধতি খুবরই সহজ।

 

পেয়ারা আমদের দেশে একটি অতি পরিচিত ফল। এটি দেখতে যেমন সুন্দর খেতেও তেমনি সুস্বাদু। দেশী ফলের মধ্যে আমলকির পরে পেয়ারাতেই সবচেয়ে বেশী ভিটামিন সি বিদ্যমান। এই পেয়ারা আমরা বাসা বাড়ির ছাদেই চাষ করতে পারি। 

 

পেয়ারা চাষ করার জন্য সর্ব প্রথমে সঠিকভাবে মাটি তৈরি করতে হবে। এক্ষেত্রে বেলে দো-আঁশ মাটি সর্বোত্তম। প্রথমে ২ ভাগ বেলে দোআঁশ মাটির সাথে ১ ভাগ গোবর এবং ৪০-৫০ গ্রাম টি,এস,পি সার এবং ৪০-৫০ গ্রাম পটাশ সার দিয়ে  ড্রাম বা টব ভরে পানিতে ভিজিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন । অতঃপর মাটি কিছুটা খুচিয়ে দিয়ে আবার ৪-৫ দিন এভাবেই রেখে দিতে হবে । যখন মাটি ঝুরঝুরে হবে তখন একটি সবল সুস্থ চারা উক্ত টবে রোপন করতে হবে। ##

 

মোঃ মিজানুর রহমান মিজান

ICT4E অ্যাম্বাসেডর দিনাজপুর

            

সিনিয়র শিক্ষক(কম্পিউটার)

মির্জাপুর উচ্চ বিদ্যালয়

বিরামপুর, দিনাজপুর।

মোবাঃ ০১৭৪০৯৭৯৩৯৭

সুত্রঃ অনলাইন ডেক্স

মতামত দিন
সাম্প্রতিক মন্তব্য
সঞ্জয় ভৌমিক
২৪ জুলাই, ২০২০ ০৭:১৮ পূর্বাহ্ণ

সুন্দর পরিবেশনা। আপনার জন্য রইল লাইক,রেটিংসহ শুভকামনা। আমার সাম্প্রতিকতম কনটেন্ট "মৌমাছির সামাজিক আচরণ" https://www.teachers.gov.bd/content/details/639975 দেখে লাইক,রেটিং এবং আপনার মূল্যবান মতামত ও পরামর্শ দেয়ার অনুরোধ রইল।


মেফতাহুন নাহার
২০ জুলাই, ২০২০ ০৯:৫৫ পূর্বাহ্ণ

শুভেচ্ছা-অভিনন্দন ও শুভকামনা। আমার কনটেন্টগুলো দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল। আমার বাতায়ন লিংকঃ http://www.teachers.gov.bd/profile/kabitacpm


মোছাঃ জেসমিন আকতার
২০ জুলাই, ২০২০ ১২:৫৬ পূর্বাহ্ণ

শুভেচ্ছা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোছাঃ জেসমিন আকতার
২০ জুলাই, ২০২০ ১২:৫৬ পূর্বাহ্ণ

শুভেচ্ছা ও অভিনন্দন। আমার কনটেন্ট দেখে রেটিং, লাইক ও কমেন্ট দেয়ার জন্য বিনীত অনুরোধ রইল।


মোঃ রওশন জামিল
১৫ জুলাই, ২০২০ ১২:৪৪ পূর্বাহ্ণ

ধন্যবাদ।