Loading..

ম্যাগাজিন

২৮ জুলাই, ২০২০ ১১:৪২ পূর্বাহ্ণ

চোখ থাকতেও অন্ধ

আমাদের সবার জীবন-যাপন একই রকম না। একেকজনের জীবনযাত্রা একেক রকম। মানুষের হাঁটার ধরন যেমন ভিন্ন ঠিক তেমনই জীবনে পথ চলার ধরনও ভিন্ন। আর এই ধরন অনুসারেই শেষ নিঃশ্বাস পর্যন্ত মানুষ জীবন-যাপন করে। কেউবা মাঝ পথে বদলে ফেলে ধরন। কিন্তু এই ধরন বদলে ফেলার জন্যে কাউকে না কাউকে মাশুলও দিতে হয়। সেটা হোক ভালোর দিকে আসা, হোক খারাপের দিকে যাওয়া।  

আসলে আমরা ৪ ধরনের জীবন যাপনে অভ্যস্ত। ১) অনুগত জীবন ২) অনুতপ্ত জীবন ৩) অতৃপ্ত জীবন ৪) অভিশপ্ত জীবন।

* যে মানুষ তার নিজের সব ইচ্ছাকে আল্লাহর কাছে সঁপে দিয়েছে, যার ইচ্ছার ঘরে অনিচ্ছার স্থান নেই এবং বিশ্বজনীন মমতায় যে অন্তরকে পরিপুর্ণ করেছে সেই মানুষের জীবন হলো অনুগত জীবন।

* কিছু মানুষ বারবার পা পিছলে পড়ে যায় অর্থাৎ ভুল করে অনুতপ্ত হয়, বারে বারে আল্লাহর কাছে ক্ষমা চায় এই জীবন হলো অনুতপ্তের জীবন।

* কিছু মানুষ জীবনের কোনো কিছুতেই তৃপ্তি খুঁজে পায় না। এক অতৃপ্তি থেকে অন্য অতৃপ্তির দিকে যায়। এর নাম অতৃপ্ত জীবন। এদের কাছে জীবন হলো একধরনের জ্বালা। এদের জীবনে কোনো সুখ নেই। আল্লাহ্‌ চাইলে এদের জীবনে তৃপ্তি দিতেও পারেন। হেদায়াত করতেও পারেন।

* আর একদল আছে যারা স্রষ্টাকেই অস্বীকার করে। অস্বীকার করে জীবনের উৎসকে। এরা ভুলে যায় জীবন নামক বিরতির পর তাকে মহাকালের যাত্রা করতে হবে। এরা একমাত্র দুনিয়াকেই সত্য মনে করে। পরকালকে অস্বীকার করে। এদের জীবন হলো অভিশপ্ত। এদের আর স্রষ্টার কাছে ফেরার সম্ভাবনা নেই। এরা জীবনের এই রঙ্গমঞ্চে নিজের পঞ্চইন্দ্রিয় সাজায় ব্যস্ত। ইন্দ্রিয়ের তৃপ্তিই এদের কাছে মুখ্য। কিছু লোক আছে যাদের কোটি কোটি টাকা কিন্তু তবুও আরো টাকা লাগবে কারণ টাকার জন্যে টাকা চাই ভোগের জন্যে না। এরা চোখ থাকতেও অন্ধ।

আরো দেখুন

কোন তথ্য খুঁজে পাওয়া যাইনি